Technology

অনলাইন শপিং (online shopping) করার সময় যেসব সাবধানতা অবলম্বন করতে হবে ।

বর্তমান সময়ে শপিং এর অন্যতম একটি মাধ্যম হচ্ছে অনলাইন। প্রায় সকলেই অনলাইন শপিং করে থাকেন। এর ফলে দেখা যায় অনেকেই প্রতারিত হচ্ছে। আবার অনেকেই ডিসকাউন্ট এর সাথে পণ্য কিনে লাভবান হচ্ছে। আজকে আমরা আপনাদের সামনে যে বিষয়ে আলোচনা করব সেটি হচ্ছে অনলাইন শপিং করার সময় যেসকল সাবধানতা অবলম্বন করতে হবে। অর্থাৎ আপনি যদি অনলাইন থেকে শপিং করতে চান তাহলে অবশ্যই এই পোস্টটি পড়বেন। আশা করি এই পোষ্টটি সম্পর্কে জানার পর আপনি অনলাইন শপিং থেকে প্রতারণায় জড়িয়ে পড়বেন না।

অনলাইনে বিভিন্ন প্ল্যাটফর্ম রয়েছে যারা পণ্য কেনা-বেচা করে থাকেন। আপনার পছন্দের পণ্যটি যেখান থেকে কিনুন না কেন সেটি যদি বিশ্বাসযোগ্য না হয় তাহলে সেটা থেকে দূরে থাকবেন। এর জন্য আপনাকে অবশ্যই তাদের রিভিউ খুঁজতে হবে। আপনি যদি অনলাইন ওয়েবসাইট থেকে পণ্য ক্রয় করতে চান তাহলে পণ্যের উপর ক্লিক করে নিচের রিভিউ অপশন রয়েছে সেখান থেকে জেনে নিতে হবে যারা আপনার পূর্বে এই প্রোডাক্টটি কিনেছেন তাদের মতামত। কি বলেছেন এ প্রোডাক্ট সম্পর্কে। যদি আপনার খুবই গুরুত্বপূর্ণ কিছু কিনেন তাহলে অবশ্যই সেই সকল ব্যক্তিদের সাথে যোগাযোগ করে নিতে পারেন যারা পূর্বে এই পণ্যটি কিনেছে।

Contents hide
3 বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া গুলোতেও অনেক বিজ্ঞাপন দিয়ে থাকেন পণ্যের। এর মধ্যে উল্লেখযোগ্য একটি হল ফেসবুক পেজ। ফেসবুকে গেলেই দেখা যায় বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন। অনেকেই নির্দিষ্ট পণ্যের উপর ফেসবুক পেজের মাধ্যমে সেল করে থাকেন। ফেসবুক পেজের মাধ্যমে কয়েকটি পেজ রয়েছে যেগুলো রিভিউ অনেক ভালো। পেজ থেকে কিছু ক্রয় করার জন্য অবশ্যই পেজটির like-follow এবং কমেন্ট এর দিকে লক্ষ্য রাখবেন। এর ফলে আপনি বুঝতে পারবেন পেস্ট্রি বিশ্বাসযোগ্য কিনা। অনলাইনে শপিং করার জন্য আরেকটি বিষয় লক্ষ্য রাখবেন সেটি হচ্ছে পর্নো রিফান্ড নেওয়ার ব্যবস্থা আছে কিনা। অনেক সময় বিভিন্ন ত্রুটির কারণে পর্নো রিফান্ড দিতে হয়। তাই অনলাইন অর্ডার করার সময় এ বিষয়ে জেনে নেবেন। এছাড়াও আপনার চাইলে ক্যাশ অন ডেলিভারি দিতে পারেন।

অনলাইন শপিং (online shopping)

এছাড়াও অনলাইন থেকে কিছু ক্রয় করতে চাইলে পরিচিত কোম্পানি থেকে ক্রয় করবেন। আপনার পণ্যের মান বজায় থাকবে। নতুন কিংবা অপরিচিত কোন কিছু অনলাইন থেকে কিনবেন না। এর ফলে আপনি ক্ষতিগ্রস্ত হতে পারেন। আরেকটি বিষয় হচ্ছে পণ্যের আকার অথবা সাইজ। এই জায়গায় অনেকেই বোকা হয়ে যায়। ছবিতে দেখা এবং বাস্তবের সেটির সাইজ মিলানো খুবই কঠিন। এক্ষেত্রে আপনাকে অর্ডার দেওয়ার সময় সেটির সাইজ লক্ষ করতে হবে। এবং চেষ্টা করবেন কাপড় জাতীয় কিছু অনলাইন থেকে না কেনার। কেননা ছবিতে দেখে আপনি বুঝতে পারবেন না কাপড় সম্পর্কে। এর জন্য অনলাইন শপিং এ পোশাক না কেনাই উত্তম।

facebook online shopping sites

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া গুলোতেও অনেক বিজ্ঞাপন দিয়ে থাকেন পণ্যের। এর মধ্যে উল্লেখযোগ্য একটি হল ফেসবুক পেজ। ফেসবুকে গেলেই দেখা যায় বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন। অনেকেই নির্দিষ্ট পণ্যের উপর ফেসবুক পেজের মাধ্যমে সেল করে থাকেন। ফেসবুক পেজের মাধ্যমে কয়েকটি পেজ রয়েছে যেগুলো রিভিউ অনেক ভালো। পেজ থেকে কিছু ক্রয় করার জন্য অবশ্যই পেজটির like-follow এবং কমেন্ট এর দিকে লক্ষ্য রাখবেন। এর ফলে আপনি বুঝতে পারবেন পেস্ট্রি বিশ্বাসযোগ্য কিনা। অনলাইনে শপিং করার জন্য আরেকটি বিষয় লক্ষ্য রাখবেন সেটি হচ্ছে পর্নো রিফান্ড নেওয়ার ব্যবস্থা আছে কিনা। অনেক সময় বিভিন্ন ত্রুটির কারণে পর্নো রিফান্ড দিতে হয়। তাই অনলাইন অর্ডার করার সময় এ বিষয়ে জেনে নেবেন। এছাড়াও আপনার চাইলে ক্যাশ অন ডেলিভারি দিতে পারেন।

online shopping
online shopping

পারসেন্টেন্স দেখে শপিং

অনেক সময় দেখা যায়। এড এর মাধ্যমে কিছু অপরিচিত ওয়েবসাইট আমাদের সামনে চলে আসে। অবিশ্বাস্য সকল অফার নিয়ে। যেমন ধরেন ফিফটি পার্সেন্ট ডিসকাউন্ট । হান্ডেট পার্সেন্ট ডিসকাউন্ট সহ 100% ক্যাশব্যাক অফার। গেট ওয়ান বাই ওয়ান। কম্বো অফার। দিয়ে থাকেন। ভুলেও এই ধরনের অবিশ্বাস্য অফার নিতে গিয়ে ঠকবেন না। অনেকেই রয়েছে যারা এ ধরনের অফার দেখে লোভের বসে অর্ডার দিয়ে ফেলেন। এর ফলাফল হতাশাজনক।

আশাকরি অনলাইন শপিং এর জন্য এই সকল বিষয় মাথায় রাখবেন। এতে করে আপনারা উপকৃত হবেন। অনলাইন শপিং এর মাধ্যমে যেমন জীবন যাত্রার মান উন্নত হয়েছে। তেমনি বৃদ্ধি হয়েছে প্রতারক চক্র। মানুষের বিশ্বাসের ফায়দা নিয়ে তারা প্রতারণা করে চলেছে। তাই সর্তকতা অবলম্বন করে। অনলাইনে শপিং করুন।

আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনি উপকৃত হয়েছেন। সচেতনতামূলক পোস্ট হিসেবে এই পোষ্ট টি আপনার কেমন লেগেছে অবশ্যই নিচের কমেন্ট বক্স এর মাধ্যমে কমেন্ট করে জানাবেন। এ বিষয়ে আপনার কোন মতামত থাকলে সেটি আমাদের সাথে শেয়ার করবেন। এতটা সময় আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন।

Related Articles

Back to top button