Technology

নোকিয়া কোন কোম্পানি ? কেন এত জনপ্রিয় এবং নোকিয়া সব ধরনের তথ্য বিশ্লেষণ করা হলো

নোকিয়া (Nokia) ক‍‍‍‍পোরেশন ফিনল্যান্ড বহুজাতিক টেলিযোগাযোগ সম্পর্কিত কোম্পানি। মোবাইল ফোন উৎপাদনকারীর মধ্যে পৃথিবীর বৃহত্তম প্রতিষ্ঠান এটি। নোকিয়া প্রধানত মোবাইল ফোন বহনযোগ্য ইলেকট্রনিক্স ডিভাইস প্রস্তুত করে থাকে।

নোকিয়া প্রধানত পাঁচটি ক্ষেত্রের উপর আলোকপাত করে গান, মিডিয়া, মানচিত্র, বার্তা আদান-প্রদান এবং গেম। সিডিএমএ, জিএসএম, সব ধরণের ফোনেই প্রস্তুত করে থাকে নোকিয়া কোম্পানি। নকিয়া নিউইয়র্ক, হেলসিংকি এবং ফ্রাংফোর্ট এর স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত একটি তালিকাভুক্ত পাবলিক লিমিটেড কোম্পানি।

১২০ টি দেশে নোকিয়া তে কর্মরত আছে ১,৩২,০০০ বেশি মানুষ। সিমেন্সের সাথে যৌথ উদ্যোগে নেটওয়ার্কিং পণ্য তৈরি করে থাকে নোকিয়া কোম্পানি।

নোকিয়া আর কিছু তথ্য

নোকিয়া ২০১১ সাল পর্যন্ত বিশ্বজুড়ে বৃহত্তম মোবাইল ফোন উৎপাদনকারী কোম্পানি ছিল। বাজারে টাচস্ক্রিন প্রযুক্তি আবির্ভাবের ফলে ধীরে ধীরে পিছিয়ে যায় নোকিয়া কোম্পানি।

নোকিয়া নিজস্ব অপারেটিং সিস্টেম সিম্বিয়ানের বদলে নোকিয়া মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারের জন্য মাইক্রোসফট সাথে চুক্তিবদ্ধ হয় এবং গুগলের তৈরি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার না করার ঘোষণা নোকিয়া শেয়ার দাম ৪০ মার্কিন ডলার থেকে পড়ে মাত্র ২ মার্কিন ডলারে নেমে আসে। আরে এই সিদ্ধান্তের ফলে নোকিয়া বিক্রি হারে কমে যায়।

এরপর মাইক্রোসফট ২০১৩ সালের ২ সেপ্টেম্বর ৭.১৭ বিলিয়ন মার্কিন ডলার বিনিময়ে নোকিয়া ব্যবহারিক শাখা সাকা কিনে নেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। মাইক্রোসফ্ট হচ্ছে একটি বহুজাতিক আমেরিকান প্রযুক্তি কোম্পানি। নোকিয়া এই চুক্তি অনুযায়ী প্রথম নির্বাহী সহ উচ্চ পদস্থ কর্মকর্তারা microsoft-এর যোগদান করবে ।

নোকিয়া কর্পোরেশন

ধরন পাবলিক লিমিটেড কোম্পানি
ব্যবসা Nasdaq Helsinki: NOK1V
হিসেবে

NYSE: NOK

FWB: NOA3

শিল্প টেলিকমিউনিকেশনস ইকুইপমেন্ট
ইন্টারনেট
কম্পিউটার সফটওয়্যার
প্রতিষ্ঠাতা ফেড্রিখ আইস্টাইম লইও মেকলিন
প্রতিষ্ঠাকাল টেমপারে, গ্র্যান্ড ডাচে অফ ফিনল্যান্ড (১৮৬৫)
সদরদপ্তর ইসপু, ফিনল্যান্ড
বাণিজ্য অঞ্চল বিশ্বব্যাপী
প্রধান ব্যক্তি

রিসতো সিলাসমা (চেয়ারম্যান)

রাজিব সুরি (প্রেসিডেন্ট এবং সিইও) ক্রিশ্চিয়ান পুলোলা সিএফও

পণ্যসমূহ

মোবাইল ফোন

মোবাইল কম্পিউটারস

নেটওয়ার্কস

(See products listing)

পরিষেবাসমূহ Maps and navigation, music, messaging and media
Software solutions
(See services listing)
আয় ২৩.১৪৭ বিলিয়ন (২০১৭)
বিক্রয় আয় ১৬ মিলিয়ন (২০১৭)
মুনাফা ১.৪৩৭ বিলিয়ন (২০১৭)
মোট সম্পদ ৪১.০২৪ বিলিয়ন (২০১৭)
মোট ইকুইটি ১৬.২১৮ বিলিয়ন (২০১৭)
কর্মীসংখ্যা ১০২৭৬১ (২০১৭)
বিভাগসমূহ মোবাইল সলিউশন
মোবাইল ফোন
মোবাইল ফোন বাজারজাতকারী
অধীনস্থ সলিউশন এন্ড নেটওয়ার্কস
প্রতিষ্ঠান ন্যাভটেক
ওয়েবসাইট Nokia.com

পরিবেশ প্রভাব নিয়ে কিছু তথ্য

নোকিয়ার প্রস্তুতকৃত সকল হ্যান্ডসেট বিষাক্ত পলিভিনাইল ক্লোরাইড (পিভিসি) ২০০৫ সাল থেকে মুক্ত। নোকিয়া প্রস্তুতকৃত সকল হ্যান্ডসেট ব্রোমিনের যৌগ এবং অ্যান্টিমনি ট্রাইঅক্সাইড ২০১০ সাল থেকে মুক্ত।

নোকিয়া পরিত্যক্ত মোবাইল ফোন ৮৪ টি দেশের ৫০০০টি স্থান থেকে সংগ্রহ করে । প্রায় সকল নতুন নকিয়া হ্যান্ডসেট এনার্জি স্টারের প্রয়োজনীয় শর্ত পূরণ করে।

Back to top button