Games

Olympics | Olympic Games, Medals, Results & Latest News

Olympic একটি জনপ্রিয় আসর।অলিম্পিক গেমস ক্রীড়া ইভেন্ট নিয়ে গঠিত যা প্রতি চার বছর পর পর বিভিন্ন আয়োজক দেশে অনুষ্ঠিত হয়। তারা 1890 এর দশকে শুরু হয়েছিল এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) দ্বারা তত্ত্বাবধান করা হয়।খ্রিষ্টপূর্ব 776 সালে প্রাচীন গ্রীসে গেমস শুরু হয়েছিল। গেমগুলি ধর্মীয় এবং রাজনৈতিক গুরুত্ব ছিল কারণ তারা অংশগ্রহণকারী শহর-রাজ্যের মধ্যে একটি যুদ্ধবিরতির প্রতীক ছিল। তারপরও, গেমগুলি প্রতি চার বছর পরপর অনুষ্ঠিত হত। 1896 সালে, গেমগুলি আবার শুরু হয়েছিল পিয়েরে ডি কোবার্টিন। তার এমন করার উদ্দেশ্য ছিল খেলাধুলার প্রতি সার্বজনীন ভালোবাসার মাধ্যমে আন্তর্জাতিক ভ্রাতৃত্ব এবং সম্প্রীতি বৃদ্ধি করা।গেমগুলি প্রতি চার বছর পর পর বিভিন্ন দেশে অনুষ্ঠিত হয়। এটি দেশের উপর একটি বড় আর্থ-সামাজিক প্রভাব ফেলে যা সবসময় ইতিবাচক নয়।
এটি একটি সমস্যা যা আইওসির সামনে আনা হয়েছে। খেলাগুলি অংশগ্রহণকারী সমস্ত দেশগুলির দ্বারা সর্বোচ্চ সম্মান হিসাবে বিবেচিত হয়। গেমগুলি গ্রীষ্মকালীন এবং শীতকালীন অলিম্পিক গেমসে বিভক্ত। প্রাক্তন, যেমনটি নাম প্রস্তাব করে, গ্রীষ্মকালে এবং পরেরটি ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে ঘটে।এমনকি পাঁচটি পরস্পর সংযুক্ত রিংগুলির অলিম্পিক প্রতীক মহাদেশগুলির মধ্যে unity এর ও কথা বলে। অলিম্পিক শিখা প্রাচীন গেম এবং আধুনিক গেমগুলির মধ্যে সংযোগের প্রতীক। গেমসের প্রথম দিনে যে আগুন জ্বালানো হয় তা শেষ দিন পর্যন্ত থাকে। ক্রীড়াবিদরা ভাল ক্রীড়াবিদ হওয়ার শপথ নেয় এবং গেমসের নিয়ম মেনে চলে। অলিম্পিকে এখন পর্যন্ত প্রায় 38 টি খেলা হয়েছে।
আন্তর্জাতিক অলিম্পিক কমিটি গেমসে অংশগ্রহণকারী ক্রীড়াবিদদের খেলা, থাকার এবং যাতায়াতের জন্য বিশেষ ব্যবস্থা করে। ক্রীড়াবিদরা যে এলাকায় থাকে তাকে বলা হয় অলিম্পিক ভিলেজ। আইওসি নিশ্চিত করে যে আয়োজক দেশ সেখানে বসবাসকারীদের জন্য যথাযথ ব্যবস্থা করেছে। কমিটি তাদের থাকার, নিরাপত্তা, থাকার জায়গা, প্রশিক্ষণের মাঠ, পরিবহন, যাতায়াত ইত্যাদির যত্ন নেয়। অলিম্পিক গেমসের কালো দিন ১৯৭২ সালের ৫ সেপ্টেম্বর। এই গেমস জার্মানির মিউনিখে অনুষ্ঠিত হয়েছিল। দুর্ভাগ্যবশত, সন্ত্রাসীরা মানুষের বিশাল সমাবেশের সুযোগ নিয়েছিল এবং সেদিন বেশ কয়েকজন ক্রীড়াবিদ নিহত হয়েছিল। অলিম্পিক গেমস বিভিন্ন জাতির মধ্যে প্রতিনিধিদের সাথে unity আনার জন্য একটি চমৎকার অনুষ্ঠান যা তারা একসাথে অংশগ্রহণ করে। এই গেমস unity এবং ভ্রাতৃত্বকে উন্নীত করে, যা এই রাজনৈতিক আবহাওয়ায় গুরুত্বপূর্ণ। গেমগুলি ক্রীড়াবিদ এবং ক্রীড়াবিদদের জন্যও উপকারী যা তাদের কঠোর পরিশ্রম এবং গেমগুলিতে প্রদর্শিত দক্ষতার জন্য স্বীকৃত। যারা পদক নিয়ে বাড়ি যায় তাদের জন্য জাতীয় গর্বের অনুভূতিও রয়েছে। তারা তাদের নিজ দেশ থেকেও অনেক প্রশংসা এবং পুরস্কার পায়।
গেমস শুরু করা ফরাসি ব্যারন পিয়েরি দ্য কোবার্টিন, গর্বিত হয়ে দেখবেন যে গেমস পুনরুজ্জীবিত করার পিছনে তার হৃদয় এবং উদ্দেশ্য এত বছর পরেও বেঁচে আছে। ভ্রাতৃত্বের যে একই অনুভূতি তিনি চেয়েছিলেন তা আজও স্পষ্টভাবে দেখা যায়।

২০২১ সালের টোকিও অলিম্পিক

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখের মতে, টোকিও 23 জুলাই থেকে 8 আগস্ট পর্যন্ত গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসকে স্বাগত জানাবে এবং “সেরা প্রস্তুত” আয়োজক শহর হবে। মূলত ২০২০ সালের জন্য নির্ধারিত প্রতিযোগিতাটি কোভিড -১৯ এর কারণে স্থগিত করা হয়েছিল।রোগের বিস্তার রোধে গৃহীত কঠোর পদক্ষেপের অংশ হিসাবে, জাপানের রাজধানীতে পুরোপুরি বন্ধ দরজার পিছনে ইভেন্টগুলি অনুষ্ঠিত হবে, যা মহামারীর জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। এই ব্যতিক্রমী অলিম্পিক গেমগুলিতে সার্ফিং, কারাতে, স্কেটবোর্ডিং, রক ক্লাইম্বিং এবং বেসবল/সফটবলের মতো নতুন খেলাও থাকবে।
গত কয়েক দিনে টোকিও-তে করোনার সংক্রমণ লাফিয়ে বেড়েছে। অলিম্পিকে যোগ দিতে যাওয়া বেশকিছু খেলোয়াড়েরও করোনা ধরা পড়েছে। ফলে ঝুঁকি নিতে চাইছেন না জাপানের প্রধানমন্ত্রী। টোকিও শহরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। লকডাউন না হলেও নাগরিকের চলাফেরায় রাশ টানা হয়েছে। এই পরিস্থিতিতে টোকিও-তে অলিম্পিক স্টেডিয়ামেও যেতে পারবেন না কোনো দর্শক। আগে ঠিক হয়েছিল, ৫০ শতাংশ দর্শক খেলা দেখতে যেতে পারবেন। তবে বিদেশি দর্শকরা আসতে পারবেন না বলে আগেই জানিয়ে দিয়েছিল জাপান। বৃহস্পতিবার জাপান অলিম্পিকের প্রধান কর্মকর্তা সেইকো হাসিমোতো জানিয়েছেন, অলিম্পিক হলেও তা খুব সীমাবদ্ধ ভাবে আয়োজন করা হবে। করোনার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত তাদের নিতেই হয়েছে।এ অবস্থায় খুব কম দর্শক নিয়েই অনুষ্ঠিত হয়েছে অলিম্পিক।
গ্রীষ্মকালীন মূল অলিম্পিকের পর প্যারালিম্পিক গেমস ২৪ আগস্ট টোকিওতে শুরু হয়ে শেষ ৫ সেপ্টেম্বর যা আগে নির্ধারিত ছিল ২০২০ সালের ২৪ আগস্ট-৫ সেপ্টেম্বর পর্যন্ত। তবেএই আসরটি জাপানের টোকিওতে ২৩শে জুলাই ২০২১ এ শুরু হয়েছে (কিছু প্রতিযোগিতার প্রাথমিক পর্ব ২১শে জুলাই শুরু হয়েছে) এবং ৮ই আগস্ট শেষ হবে।
অলিম্পিক পোস্টটি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই কমেন্টে লিখে জানান । আশাকরছি অলিম্পিক পোস্টটি আপনার ভালো লেগেছে ,যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদেরকে শেয়ার এর মাধ্যমে এই পোস্টে জানিয়ে দিন । আশা করছি এ ধরনের পোস্ট দেখার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইটটিতে ভিজিট করবেন । আমরা প্রতিনিয়ত এধরনের পোষ্ট করলি আপডেট দিয়ে থাকি । তাই আপনার পরবর্তীতে চাইলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন । আমাদের পুরো পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

Related Articles

Back to top button