Post Code

কুড়িগ্রাম জেলার পোস্ট কোড ও এরিয়া কোড

সম্মানিত কুড়িগ্রামবাসী ভাইবোন বন্ধুগণ আপনাদের সকলের প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। আজকে আমরা আপনাদের সকলের উদ্দেশ্যে নিয়ে এলাম আমাদের ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ একটি প্রতিবেদন। এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদেরকে কুড়িগ্রাম জেলার পোস্টকোড ও এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরব। কেননা অনেকেই নিজস্ব জেলার পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো বিভিন্ন ওয়েবসাইটে অনুসন্ধান করে থাকেন। তাদেরকে সহায়তা করার জন্যই মূলত আমাদের ওয়েবসাইটে আজকের কুড়িগ্রাম জেলার পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো উপস্থাপন করা হয়েছে। যেগুলো সংগ্রহ করার মাধ্যমে আপনারা নিজস্ব জেলার পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কে জানতে পারবেন।

কুড়িগ্রাম জেলার পোস্ট অফিস

বর্তমান সময় বাংলাদেশের ৬৪ জেলার জন্য বাংলাদেশ সরকার আলাদা আলাদা পোস্ট কোড এরিয়া কোড বিষয়টি চালু করেছে যার মাধ্যমে একজন মানুষ নির্দিষ্ট জেলায় সহজেই যেকোনো ধরনের যোগাযোগ করতে সক্ষম হচ্ছে। প্রতিটি জেলায় বেশ কিছু ডাকঘর রয়েছে এটা অক্ষর গুলোর আলাদা আলাদা পোস্ট কোড রয়েছে। পোস্টকোড সাধারণত চিঠির প্রয়োজন অনুসারে সাজানোর জন্য কিছু সংখ্যা যোগ করা যা সাধারণত ডাকঘরের ঠিকানার সাথে যোগ করা হয়। বিশ্বে পোস্ট ধারণাটি সর্বপ্রথম ১৯৪১ সালে জার্মানিতে চালু করা হয়। বর্তমান সময় বাংলাদেশসহ ১৯০ টি দেশে পোস্ট কোড বিষয়টি চালু করা হয়েছে। পোস্ট কোড গুলোর মাধ্যমে সাধারণত প্রতিটি জেলার ভৌগোলিক এড়িয়া সম্পর্কে ধারণা পাওয়া যায়। তবে কিছু কিছু ব্যক্তি বা সহকারী সরকারি বেসরকারি চাকরিজীবী রয়েছে যারা অসংখ্য চিঠিপত্র পেয়ে থাকেন তাদের ক্ষেত্রে পোস্ট কোড প্রবর্তনের রীতি আছে।

কুড়িগ্রাম জেলার পোস্ট কোড

বাংলাদেশের প্রতিটি জেলার আলাদা আলাদা পোস্ট কোড রয়েছে যার মাধ্যমে নির্দিষ্ট জেলার ভৌগলিক এড়িয়া সম্পর্কে ধারণা পাওয়া যায়। এটি একটি জেলায় ডাকঘরের সাথে যোগাযোগ সম্পর্কিত তথ্যগুলো প্রকাশ করে থাকে। তাইতো প্রতিটি মানুষ নিজের জেলার পোস্ট কোড সম্পর্কিত তথ্যগুলো জানার আগ্রহ প্রকাশ করে থাকেন। আমাদের ওয়েবসাইটে আজকে তাদের উদ্দেশ্যে তুলে ধরা হয়েছে কুড়িগ্রাম জেলার পোস্ট কোড সম্পর্কিত সকল তথ্য। এই তথ্যগুলোর আলোকে আমরা আপনাদের মাঝে কুড়িগ্রাম জেলার পোস্ট কোড তুলে ধরব। যা কুড়িগ্রাম জেলার বন্ধুদের অনেক উপকারে আসবে। নিচে কুড়িগ্রাম জেলার পোস্ট কোড তুলে ধরা হলো:

কুড়িগ্রাম জেলার এরিয়া কোড

পোস্ট কোডের মতো আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে প্রতিটি জেলার এরিয়া কোড। ভৌগোলিকভাবে এই এরিয়া কোডের মাধ্যমে সাধারণত একটি জেলার অবস্থান নির্দেশ করে থাকে। বাংলাদেশের প্রতিটি জেলার নিজস্ব এরিয়া কোড রয়েছে যা সম্পর্কে জেলা বাসীদের ধারণা রাখা উচিত। এজন্যই আমরা আজকে কুড়িগ্রাম জেলার বন্ধুদের জন্য নিয়ে এলাম আমাদের ওয়েবসাইটে কুড়িগ্রাম জেলার এরিয়া কোড সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের উদ্দেশ্যে কুড়িগ্রাম জেলার এরিয়া কোড সম্পর্কিত সকল তথ্য তুলে ধরব যেগুলো আপনাদেরকে সঠিকভাবে কুড়িগ্রাম জেলার এড়িয়া সম্পর্কে জানতে সহায়তা করবে। নিচে কুড়িগ্রাম জেলার এরিয়া কোড কত তা তুলে ধরা হলো:

জেলা থানা উপকার্যালয় পোস্ট কোড (ডাক সংকেত)
কুড়িগ্রাম ভূরুঙ্গামারী ভূরুঙ্গামারী ৫৬৭০
চিলমারী চিলমারী ৫৬৩০
চিলমারী জোড়গাছা ৫৬৩১
কুড়িগ্রাম সদর কুড়িগ্রাম সদর ৫৬০০
কুড়িগ্রাম সদর পান্ডুল ৫৬০১
কুড়িগ্রাম সদর ফুলবাড়ী ৫৬৮০
নাগেশ্বর নাগেশ্বর ৫৬৬০
রাজারহাট নাজিমখান ৫৬১১
রাজারহাট রাজারহাট ৫৬১০
রাজিবপুর রাজিবপুর ৫৬৫০
রৌমারী রৌমারী ৫৬৪০
উলিপুর বাজারহাট ৫৬২১
উলিপুর উলিপুর ৫৬২০

কুড়িগ্রাম জেলার পোস্ট অফিস

  • ঠিকানা:ডাক অধিদপ্তর , ঢাকা -১০০০।
  • ফোন: 880-2-9563460
  • ফ্যাক্স: 880-2-9563460
  • ইমেইল dir_mails@bangladeshpost.gov.bd

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button