Games

গারেনা ফ্রী ফায়ার গেমটি কেন এত জনপ্রিয় ? কি আছে এই গেমে?

গেরিনা ফ্রি ফায়ার(Garena free fire)(ফ্রী ফায়ার ব্যাটলগ্রাউন্ডস বা ফ্রী ফায়ার নামেও পরিচিত)।এটি একটি অনলাইন গেম। এটি বিশ্বব্যাপী সর্বাধিক ডাউনলোড করে মোবাইল গেম হয়ে উঠেছে।

গেমটি জন প্রিয়তার কারণে, গেমটি ২০১৯ সালে গুগল প্লে স্টোর দ্বারা সেরা জনপ্রিয় ভোট গেম এর জন্য পুরস্কার পায়।২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত, ফ্রি ফায়ার বিশ্বব্যাপী দৈনিক ৫০০ মিলিয়নের বেশি সক্রিয় ব্যবহারকারীদের সাথে একটি রেকর্ড তৈরি করেছে।

গেমটির সম্পর্কে নিচে সংক্ষিপ্ত বিবরণ

গারেনা ফ্রী ফায়ার  গেম মূলত একটি অ্যাকশন- অ্যাডভেঞ্জার জাতীয় ব্যাটেল রয়্যাল গেম। গারেনা ফ্রী ফায়ার গেমটি অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য গারেনা দ্বারা প্রকাশিত হয়েছে এবং গেমটি মোবাইল ফোনে খেলার পাশাপাশি কম্পিউটারেও খেলার সুযোগ রয়েছে। গেমটিতে মূল বিষয় হলো খেলোয়াড়দের সাথে তাদের নির্দিষ্ট একটি মাঠে যুদ্ধ করে শেষ পর্যন্ত টিকে থাকা।

অসাধারণ গ্রাফিক্স আর অ্যানিমেশন এর গেম গারেনা ফ্রী ফায়ার। এই গেমের যে দারুণ ব্যাপারটি হলো গেমটিতে হাই কনফিগারেশনের মোবাইলের দরকার নেই। সাধারণ কনফিগারেশনের যেকোনো স্মার্টফোন দিয়েই খেলা সম্ভব।

333333333333

ফ্রী ফায়ার তৈরি করেছে সি লিমিটেড নামে একটি সংস্থা। সি লিমিটেড সংস্থাটির প্রতিষ্ঠাতা ও সিইও ফরেস্ট লি-র জন্ম চীনে হলেও তিনি এখন সিঙ্গাপুরের বাসিন্দা।

নির্মাতা ১১১ ডটস স্টুডিও ।
প্রকাশক গেরিনা ।
ইঞ্জিন ইউনিট ।
সাপোর্টেড অ্যান্ড্রয়েড, আইওএস ।
মুক্তি ৩০ সেপ্টেম্বর ২০১৭ (বেটা) ।
ধরণ ব্যাটল রয়্যাল ।
কার্যপদ্ধতি মাল্টিপ্লেয়ার ।

মোবাইল ফোন

গারেনা ফ্রী ফায়ার গেমটি খেলতে হলে  সর্বনিম্ন যা যা  দরকার ঃ

সাপোর্টেড অ্যান্ড্রয়েড এবং আইওএস  ।
 অ্যান্ড্রয়েড ভার্শন মিনিমাম অ্যান্ড্রয়েড  ভার্শন ৪.০.৩ লাগবেই এর থেকে যতো বেশি হবে ততো ভালো ।
র‍্যাম ১ জিবি হলে গেমটি খেলা সম্ভব কিন্তু এর থেকে বেশি হলে অনেক ভালোভাবে গেমটি খেলা যায় ।
রম কমপক্ষে ১ জিবি লাগেব এর থেকে বেশি হলে ভালো হয় ।

 কম্পিউটার

গারেনা ফ্রী ফায়ার গেমটি খেলতে হলে  সর্বনিম্ন যা যা  দরকার ঃ

উইন্ডোজ ভার্সন ৭,৮ এবং ১০ (৬৪ বিট)।
প্রসেসর সর্বনিম্ন ২.৪ গিগাহার্জ থাকতে হবে এর থেকে বেশি হলে ভালো হয়।
 র‍্যাম ৪ জিপি অথবা এর থেকে বেশি হলে ভালো হয়।
 গ্রাফিক্স এইচডি এইচডি ৪০০০ এর থেকে বেশি হলে হয়।
হার্ডডিস্ক কমপক্ষে ৪ জিবি ফাঁকা রাখতে  হবে। বেশি থাগলে ভালো হয় ।

ফ্রী ফায়ার গেমটি খেলার নিয়ম

 প্রথমে ব্যবহৃত ডিভাইজের নিয়ম অনুযায়ী গেমটি ডাউনলোড করতে হবে এবং সিটি ইনস্টল করতে হবে। এরপর গেমটি চালু করে নিজের ইচ্ছে মত ভাষা নির্বাচন করতে হবে এবং প্রয়োজনীয় সেটিংস পছন্দ মত সেট করে নিতে হবে। গেমটিতে মানচিত্র রয়েছে (কালাহারি, বারমুডা এবং পরগেটারি)।

এখান থেকে যেকোনো একটি মানচিত্র বেছে নিয়ে খেলায় যোগদান করতে হবে।শুরুতেই একটি বিমানের মাধ্যমে গন্তব্যে উড়ে যাবে এবং মানচিত্রের সঠিক জায়গায় চলে আসলে একটি প্যারাসুটের মাধ্যমে মাটিতে অবর্তন করতে হবে। যেহেতু চারদিকে শত্রুপক্ষের বিচরণ, এক্ষেত্রে কৌশলগত স্থান অবলম্বন করা জরুরি।কারণ, গেমটিতে মূল বিষয় হলো শেষ পর্যন্ত টিকে থাকা ।

এরপর প্রয়োজনীয় সরঞ্জামের সন্ধান করতে হবে। বিভিন্ন ধরনের অস্ত্র, চিকিৎসা সরঞ্জাম, খুঁজতে হবে পুরো মানচিত্র জুড়েই। প্রয়োজনীয় সরঞ্জাম পেলে তা দিয়ে কৌশলে যুদ্ধ করতে হবে । গেমের মানচিত্রের উপলভ্য নিরাপদ অঞ্চলটি সময়ের সাথে সাথে আকার হ্রাস পায়, বেঁচে থাকা খেলোয়াড়দের খালি জায়গায় মুখোমুখি করার নির্দেশ দেয়। শেষ প্লেয়ার বা দল রাউন্ড জয় লাভ করে ।

222222222222222222

শেষ কথা

বর্তমানে বিশ্বজুড়ে ফ্রী ফায়ার প্রায় ৫০০ মিলিয়ন বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। গেমটিতে নিদৃষ্ট দেশ অনুযায়ী ভিন্ন ভিন্ন সার্ভার এর মাধ্যমে পরিচালনা করা হয়। এর কারণে বর্তমান লোকেশন অনুযায়ী বন্ধু-বান্ধবের সাথে খেলার ক্ষেত্রে যথাযথ করে তোলে।

গেরিনা বর্তমানে ফ্রি ফায়ারের উন্নত সংস্করণে কাজ করছেন । সেটি ফ্রী ফায়ার ম্যাক্স (Garena free fire max) নামে পরিচিত ।

Related Articles

Back to top button