Uncategorized

গর্ভবতী মায়েদের খাবার তালিকা

গর্ভবতী মায়েদের খাবারের তালিকায় কোন কোন খাবারগুলো থাকা জরুরি এ বিষয়ে সম্পর্কে অনেকেই জানেন না । এক্ষেত্রে আজকের আলোচনার মাধ্যমে আমরা গর্ভবতী মায়েদের যে সকল খাবার খাওয়া জরুরি এ বিষয়ে সম্পর্কে চালাবো আপনারা অনেকেই স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয় গর্ভবতী মায়েদের প্রতি যে গুরুত্ব রাখার প্রয়োজন হয়তো সেভাবে গুরুত্ব রাখা হয় না এর ফলে অনেক সময় মা ও শিশু দুর্ঘটনার কবলে পড়েন।

অবশ্য এ বিষয়ে সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে এক্ষেত্রে আমরা আমাদের আলোচনার মাধ্যমে গর্ভবতী মায়েদের খাবারের তালিকা সম্পর্কে জানব যে সকল খাবার খেলে গর্ভবতী মহিলাদের পেটে শিশু স্বাভাবিকভাবে বেড়ে উঠবে। অবশ্যই একজন গর্ভবতী মহিলাদের খাবারে বেশ কিছু জিনিস রাখতে হবে যেগুলোর মাধ্যমে পেটের বাচ্চা সুস্থ থাকবেন এবং মা নিরাপদ থাকবেন। এক্ষেত্রে আমরা আমাদের আলোচনার মাধ্যমে আপনাদের গর্ভবতী মহিলাদের খাবারের তালিকা সম্পর্কে জানাবো অবশ্যই আপনার চেষ্টা করবেন এই তালিকাটি অনুসরণ করা সম্ভব হলে অবশ্যই করবেন এর ফলে আপনি নবজাতক শিশুটি সুস্থ থাকবে পাশাপাশি গর্ভবতী মায়ের কোন ধরনের সমস্যা হবে না।

আমরা সকলেই জানি গর্ভবতী অবস্থায় মায়েদের প্রচুর ক্যালোরি খরচ হয়ে থাকে। সাধারণভাবে এই পরিমান ক্যালরি গ্রহণ করতে সক্ষম নয় তারা। এছাড়াও অনেকেই খেতে পারলেও যে সকল খাবার খাওয়া উচিত যেগুলোর মাধ্যমে নবজাতক শিশুকে স্বাভাবিকভাবে বেড়ে উঠবে মেধাবিকাশ থেকে শুরু করে শরীরের গঠন বজায় থাকবে আমরা এই ধরনের খাবার গুলো খেতে আগ্রহী নই। এছাড়া অনেকেই এই খাবারগুলো সম্পর্কে জানি না আমরা মূলত খাবার খেয়ে থাকি ক্ষুধা নিবারনের জন্য তবে খাবারের থাকা যে পুষ্টিগুণ এগুলো সম্পর্কে তেমন ধারনা নেই আমাদের তাইতো বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকি আমরা। যেহেতু গর্ভধারণের পর নবজাতক শিশু স্বাভাবিকভাবে বেড়ে ওঠার জন্য অনেক বিষয়ে লক্ষ্য রাখতে হয় তাই অবশ্যই পুষ্টিগুণসম্পন্ন খাবার গুলো গ্রহন করতে হবে গর্ভবতী অবস্থায়।

গর্ভবতী মায়েদের খাবার তালিকা

গর্ভবতী মায়েদের খাবারের তালিকা নির্ধারণ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে এই বিষয়ের উপর লক্ষ্য রাখতে দেখা যায় খুব কম সংখ্যক ব্যক্তিদের। আবার অনেক ক্ষেত্রে আমরা বাল্যবিবাহ লক্ষ করে থাকি তাদের ক্ষেত্রে এই সকল বিষয় সম্পর্কে জানা অস্বাভাবিক বিষয়ে তারা সঠিক পরামর্শ গ্রহণ করতে পারেন না এছাড়া সঠিক সময়ে আগে গর্ভধারণের মাধ্যমে জীবন ঝুঁকি থেকে থাকেন। এরপরেও মানুষ অসচেতন আমরা হয়তো জানি না প্রতিবছর বিপুল সংখ্যক নবজাতক শিশুর মৃত্যু বরণ করে থাকেন। এই মৃত্যুর হার কমাতে হলে অবশ্যই গর্ভধারণ সম্পর্কে জ্ঞান রাখতে হবে গর্ভবতী মায়েদের যত্ন নিতে হবে এবং তাদের খাবারে বেশ গুরুত্ব প্রদান করতে হবে। এক্ষেত্রে আমরা নিচে গর্ভবতী মায়েদের খাবারের তালিকা তুলে ধরছি।

মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

১. দুগ্ধজাত পণ্য

২. ফোলেট সমৃদ্ধ খাবার

৩. হোল গ্রেইন বা গোটা শস্য জাতীয় খাবার

৪. ডিম ও মুরগি

৫. মাছ

৬. শাকসবজি

৭. বাদাম ও বীজ

৮. কড লিভার ওয়েল

৯. আয়োডিনযুক্ত লবণ

মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

১. ফলিক এসিড

২. আয়রন

৩. ক্যালসিয়াম

৪. প্রোটিন

৫. জিংক

৬. চর্বি

৭. ফাইবার

মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

১. ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার

২. ফোলেট সমৃদ্ধ খাবার

৩. ওমেগা-৩ সমৃদ্ধ খাবার

৪. টাটকা ফল

৫. শাকসবজি

৬. কার্বোহাইড্রেট

৭. প্রোটিন

৮. দুগ্ধজাত পণ্য

৯. ভিটামিন ডি

মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

১. প্রোটিন সমৃদ্ধ খাবার।

২. গোটা শস্য বা হোল গ্রেইন

৩. ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

৪. উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার

৫. সালাদ

৬. ফল ইত্যাদি

মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

১. আয়রন ও প্রোটিন সমৃদ্ধ খাবার

২. ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

৩. ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার

৪. ডি এইচ এ সমৃদ্ধ খাবার

৫. ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার

৬. ফাইবার সমৃদ্ধ খাবার

৭. ভিটামিন সি সমৃদ্ধ খাবার ইত্যাদি

মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

১. ফাইবার সমৃদ্ধ খাবার

২. ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

৩. আয়রন সমৃদ্ধ খাবার

৪. ভিটাসিন সি সমৃদ্ধ খাবার

৫. ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার

৬. ভিটামিন এ সমৃদ্ধ খাবার

Related Articles

Back to top button