Uncategorized

শাহ্জালাল ইসলামী ব্যাংক (এসআইবিএল) শিক্ষাবৃত্তি ২০২২ বিজ্ঞপ্তি |ফলাফল |যোগ্যতা |আবেদন

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২। শিক্ষার্থী বন্ধুদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়ের উপর আলোচনা করা হচ্ছে এই পোস্টে। আমরা সকলেই শাহ্জালাল ইসলামী ব্যাংকের নাম শুনেছি এদের কার্যক্রম সম্পর্কে জানি। তবে বর্তমান সময়ে অনেক শিক্ষার্থী রয়েছে যারা এদের শিক্ষা বৃত্তি সংক্রান্ত তথ্য গুলো জানেন না। শহরের দিকে শিক্ষার্থীগণ এই বিষয়গুলোর উপর নজর লাগলেও গ্রামভিত্তিক অনেক শিক্ষার্থী রয়েছে যারা মেধাবী ও দরিদ্র পরিবারের হয়েও এই সুবিধাগুলো থেকে বঞ্চিত থাকে। এক্ষেত্রে আজকের প্রশ্নের মাধ্যমে আমরা সকলের কাছে এই বাক্যটি পৌঁছানোর লক্ষ্যে বিষয় ভিত্তিক আলোচনায় গুরুত্বপূর্ণ সকল তথ্য তুলে ধরার চেষ্টা করছি। সুতরাং যারা শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি সংক্রান্ত তথ্য জানতে আগ্রহী সাথে অনলাইনে অবস্থান করছেন তারা এখান থেকে এই বিষয়ের উপর সাধারণ ও গুরুত্বপূর্ণ সকল তথ্য জেনে নেবেন।

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড হচ্ছে বাংলাদেশের একটি শরীয়ত ভিত্তিক পরিচালিত প্রাইভেট খাদে বাণিজ্যিক ব্যাংক। তবে অনেকেই এটি ইসলামী ব্যাংকের সাথে মিলিয়ে ফেলেন আসলেই দুটি পৃথক ব্যাংক এ বিষয়টি অবশ্যই মনে রাখা জরুরী। ২০০১ সাল থেকে ব্যাংকিং কার্যক্রম শুরু করেছেন এটি। এক্ষেত্রে অন্য সকল ব্যাংকের ওপর লক্ষ করে এই ব্যাংকটির শিক্ষাবৃত্তির বিষয়টি গ্রহণ করেছেন এবং গত অনেক বছর ধরেই মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছেন। যোগ্যতার মানদণ্ডের জন্য এটি আপনার বাসিন্দার সময়সীমা যাতে আপনি SIBL-এর জন্য আবেদন করতে পারেন। শাহজালাল ইসলামী ব্যাংক বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যাংক। ব্যাংক সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে। তবে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসজেআইবিএল) দেশের সবচেয়ে কৃতী ও দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা অর্জন করেছে। এটি সম্পন্ন করার জন্য ।

শাহ্জালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি

এই ব্যাংকটি তাদের উদ্দেশ্য এর উপর ভিত্তি করে শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে। তাদের এই সৎ উদ্দেশ্যে বিপুলসংখ্যক মানুষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। স্কুল ব্যাংকিং সিস্টেম শিক্ষার্থীদের বৃত্তি প্রদান এত দৃষ্টি না রাখলেও শাহজালাল ইসলামী ব্যাংক সঠিক তথ্য সংগ্রহের মধ্য দিয়ে শিক্ষার্থী নির্বাচন করার চেষ্টা করে থাকেন। সঠিকভাবে যদিও এই তথ্যগুলো সংগ্রহ করতে সক্ষম হওয়া দুঃসাধ্য এর পরেও তাদের চেষ্টা মানুষের নজর কেড়েছে। এই ব্যাংকিং সিস্টেম শিক্ষার্থীদের জন্য অর্থাৎ তাদের যে উদ্দেশ্য এই উদ্দেশ্যগুলি উল্লেখ করেছে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে আমরা আপনাদের উদ্দেশ্যে তাদের এই মহৎ উদ্দেশ্য গুলো তুলে ধরার চেষ্টা করছি।

  • দরিদ্র ও দুস্থ মানুষদের স্বাস্থ্যসেবা প্রদান।
  • বৃত্তি, পুরস্কারের মাধ্যমে মেধাবী কিন্তু দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা।
  • বন্যা, ঘূর্ণিঝড় বা দুর্যোগে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের আর্থিক সহায়তা।
  • মানবিক সমর্থন করার জন্য।
  • দেশের সংস্কৃতি, খেলাধুলার উন্নয়নে আর্থিক সহায়তা প্রদান
  • সামাজিক ও পরিবেশগত কর্মকান্ডে অংশগ্রহণ করা।

বৃত্তি মনোনীত 500 জন ছাত্র-ছাত্রীর মধ্যে এসএসসি-এর জন্য 160 জন ছাত্র এবং এসএসসি স্তরের জন্য 140 জন ছাত্রী, এইচএসসি-এর জন্য 120 জন ছাত্র এবং এইচএসসি স্তরের জন্য 80 জন মহিলা ছাত্র রয়েছে৷ ৫০০ শিক্ষার্থীকে দেওয়া হবে ৫০ হাজার টাকা। মাসিক ভিত্তিতে বৃত্তি হিসেবে ৪ কোটি ১৯ লাখ টাকা। শাহজালাল ইসলামী ব্যাংক বৃত্তি 2022 হল বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য যারা তাদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ।

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদনের যোগ্যতা

প্রতিটি ব্যাংক শিক্ষা বৃত্তির জন্য কিছু নির্দেশনাবলী নির্ধারণ করে রাখেন তারই ধারাবাহিকতায় শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তির ক্ষেত্রে কিছু নির্দেশনাবলী অর্থাৎ আবেদনের যোগ্যতা নির্ধারণ করে রেখেছে। নির্ধারিত এই যোগ্যতায় আপনি উত্তীর্ণ হতে পারলে আপনার আবেদন গ্রহণযোগ্য হবে বলে জানানো যাচ্ছে। সুতরাং আবেদন ইচ্ছুক শিক্ষার্থীদের অবশ্যই এই নির্দেশনাবলী জানা দরকার এক্ষেত্রে আমরা ডিজে ব্যাংকের নির্ধারিত নির্দেশনাবলী আবেদনের যোগ্যতা তুলে ধরা হচ্ছে।

  • বিভাগীয় শহর বা সিটি কর্পোরেশনের এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে:
  • বিজ্ঞান বিভাগ: জিপিএ থাকতে হবে- ৫.০০
  • অন্যান্য বিভাগ: জিপিএ থাকতে হবে-৪.৮০
  • সিটি কর্পোরেশন এলাকার বাইরের শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে:
  • বিজ্ঞান বিভাগ: জিপিএ থাকতে হবে-৪.৮০
  • অন্যান্য বিভাগ: জিপিএ থাকতে হবে-৪.৫০

Related Articles

Back to top button