Uncategorized

ইসলামী ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি (আইবিবিএল) 2022 বিজ্ঞপ্তি |আবেদন |যোগ্যতা | ফলাফল

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এই ব্যাংকটি এসএসসি শিক্ষাবৃত্তি প্রদান করে থাকেন এ বিষয়টি আমরা সকলেই জানি আজকে এই শিক্ষা বৃত্তি সংক্রান্ত তথ্য নিয়ে আপনাদের সামনে আলোচনা করা হবে। অর্থাৎ যারা ইসলামিক ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর আয়োজিত শিক্ষার্থীদের জন্য বিশেষ এই শিক্ষাবৃত্তি প্রদান এর বিষয়বস্তু গুলো সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন করতে চান তাদের জন্য এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। আশাকরি পুরো পোস্টের সাথে থেকে আপনি শিক্ষা বৃত্তি সংক্রান্ত বিস্তারিত সকল তথ্য সংগ্রহ করতে পারবেন।

সেই সাথে সাধারণভাবে এই ইসলামিক ব্যাংক সাধারণ কিছু তথ্য তুলে ধরা হচ্ছে। এই ব্যাংকটি ইসলামী শরীয়ত মোতাবেক পরিচালিত দক্ষিণ এশিয়ার প্রথম ইসলামী ব্যাংক। এক্ষেত্রে এই ব্যক্তির জনপ্রিয়তা অনেক। ১৯৮৩ সালে কোম্পানি আইন ১৯১৩ এর অধীনে একটি পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত হয়। তখন থেকেই ব্যাংকটি বিভিন্ন ঋণ বিনিয়োগ সহ আরো অন্যান্য খাদে সেবা প্রদান করে আসছে। এবং তারই ধারাবাহিকতা বজায় রেখে এর পরবর্তী সময়ে শিক্ষাবৃত্তি পরিকল্পনা বাস্তবায়ন করেন ইসলামিক ব্যাংকিং।

ইসলামী ব্যাংক নিয়মিত শিক্ষা কার্যক্রমের আওতায় মেধাবী শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদান করে আসছে। যে শিক্ষার্থীরা চলতি বছর এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা নব প্রকাশিত ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি জন্য আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করার জন্য যে বিষয়গুলি সম্পর্কে জানা উচিত সেগুলো আলোচনা করা হবে এই পোষ্টের নিচে। তবে এই ব্যাংকটির কিছু নির্দেশ বলি উল্লেখ করেছেন যে শিক্ষার্থী তাদের সমস্ত শর্তাবলী পূরণ করতে পারে তারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে সঠিকভাবে আপনার আবেদন জমা দিতে নির্দেশনাবলী অনুসরণ করুন।

ইসলামী ব্যাংক বাংলাদেশ বৃত্তি 2022

এসএসসি পাস করা শিক্ষার্থীদের জন্য ইসলামী ব্যাংক বাংলাদেশ বৃত্তি 2022। প্রতি বছর ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড অত্যন্ত দরিদ্র কিন্তু প্রশংসনীয় শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে। এ বছর এর মধ্যে কোনো পরিবর্তন নেই। এই বছরও I ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড অত্যন্ত দরিদ্র কিন্তু প্রশংসনীয় শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদান করছে। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড অত্যন্ত দরিদ্র কিন্তু প্রশংসনীয় শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে।

আইবিবিএল বৃত্তি প্রদানের জন্য অত্যন্ত দরিদ্র কিন্তু প্রশংসনীয় শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন করেছে। সকল নির্দেশনাবলী সঠিক থাকার পর শিক্ষার্থীরা আবেদন করলে বাছাইকৃত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করবেন তাদের ওয়েবসাইটের মাধ্যমে। এছাড়াও অনেক সময় দেখা যাবে পার পত্রিকার মাধ্যমে প্রকাশিত হয়। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখার সুযোগ সৃষ্টি করার প্রচেষ্টায় রয়েছি।

আবেদনের যোগ্যতা

এই শিক্ষাবৃত্তি অর্থাৎ ইসলামিক ব্যাংকের সুব্যবস্থা সুযোগ নেওয়ার জন্য কিছু নির্দেশনাবলী আর আবেদনের যোগ্যতা থাকা প্রয়োজন। সত্যিকার অর্থেই সকল শিক্ষার্থীরা এখানে আবেদন করতে পারবেন না আবেদনের জন্য কিছু যোগ্যতার প্রয়োজন রয়েছে এ যোগ্যতার উপর ভিত্তি করে আবেদন করা সম্ভব। অন্যথায় আপনার আবেদন গ্রহণযোগ্য হবে না বলে জানা যাচ্ছে।

এক্ষেত্রে একটি বিষয় উল্লেখ হচ্ছে যে আমাদের অবশ্যই আবেদন করতে কি কি যোগ্যতা প্রয়োজন রয়েছে সেই বিষয়গুলো জানা। তাই আপনাদের সুবিধার্থে আমরা এ বিষয়গুলি সংগ্রহ করেছি ইসলামিক ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে । এখান থেকে আপনারা জেনে নিতে পারবেন আপনার আবেদন করতে কি যোগ্যতা থাকা দরকার নিচে এ বিষয়গুলো তুলে ধরা হচ্ছে।

  • আবেদনকারীদের 2022 সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে,
  • তাদের কলেজ বা অনুরূপ শিক্ষা প্রতিষ্ঠানে পড়তে হবে,
  • 2022 সালে SSC বা সমমানের পরীক্ষায় তাদের CGPA 5 পেতে হবে,
  • তারা খুবই দরিদ্র পরিবারের।

এই নির্দেশনাবলী অনুযায়ী আপনি উপযুক্ত হয়ে থাকলে আপনাকে কিছু সাধারন তথ্য জানিয়ে দেওয়া যাক আবেদনের ক্ষেত্রে যে বিষয়গুলি প্রয়োজন।

  • এসএসসি বা অনুরূপ পরীক্ষার মার্কশিটের সত্যায়িত ফটোকপি,
  • সত্যায়িত 2 কপি রঙিন ছবি,
  • বর্তমান শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে একটি শংসাপত্র,
  • ইউনিয়ন পরিষদ/ওয়ার্ড কাউন্সিল/পুরোশোভা থেকে পিতামাতা বা অভিভাবকের আয়ের শংসাপত্র

Related Articles

Back to top button