Day

আন্তর্জাতিক নারী দিবস কবে? সর্বপ্রথম আন্তর্জাতিক নারী দিবস কবে পালিত হয়? এবং কেন পালন করা হয়? সম্পূর্ণ ইতিহাস জানতে ক্লিক করুন ।

আজকে আমরা আলোচনা করব নারী দিবস সম্পর্কে। আপনি যদি নারী দিবস সম্পর্কে জানার জন্য আমাদের ওয়েবসাইটে এসে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা এখানেই আমরা আলোচনা করব নারী দিবস সম্পর্কে বিস্তারিত। অর্থাৎ নারী দিবস কি। এটি কিভাবে আসলো। কবে থেকে নারী দিবস ঘোষিত হয়েছে।

আন্তর্জাতিকভাবে নারী দিবস কবে থেকে পালিত হয় এটি পালন এর উল্লেখযোগ্য কারণ গুলো কি। এছাড়াও এটির সম্পূর্ণ ইতিহাস সম্পর্কে জানতে পারবেন এই পোস্টের মাধ্যমে। আপনি যদি এই সকল বিষয়ে জানার জন্য আমাদের ওয়েবসাইটটিতে এসেছেন তাহলে অবশ্যই পুরোপুরি মনোযোগ সহকারে পড়বেন। আশা করি এই প্রশ্নের মাধ্যমে আপনি উপকৃত হবেন জানতে পারবেন আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে সকল তথ্য।

আপনি কি জানেন নারী দিবস কবে। যদি না জেনে থাকেন তাহলে এখান থেকে জেনে নিতে পারেন। নারী দিবস হচ্ছে মার্চ মাসের 8 তারিখ। হঠাৎ 8 মার্চ নারী দিবস পালন করা হয়। এখন কথা হচ্ছে দিবসটি কেন পালন করা হয়। ইতিপূর্বে জেনেছি 8 মার্চ আন্তর্জাতিক নারী দিবস। যেহেতু এটি একটি আন্তর্জাতিক দিবস সেহেতু বিশ্বের প্রায় সকল দেশেই এটি উদযাপিত হয়ে থাকে। একেক দেশে একেক ভাবে এ দিবসটি উদযাপন করে থাকে। কেউ এ দিবসটি আনুষ্ঠানিকতার মাধ্যমে পালন করে থাকেন অনেক বড় আয়োজনের মধ্য দিয়ে। আবার কোন কোন দেশ এটির উদযাপন খুব সীমিত আকারে করে থাকেন ঘরোয়া উপায়ে।

সর্বপ্রথম আন্তর্জাতিক নারী দিবস কবে পালিত হয়

আপনি কি জানেন সর্বপ্রথম নারী দিবস কবে পালন হয়। কিভাবে এই দিবসটি আসলো। কেন আমরা এই দিবসটি পালন করব। সকল প্রশ্নের উত্তর যদি আপনার কাছে না থাকে তাহলে আপনারা অবশ্যই এখান থেকে জেনে নিবেন। এই সকল প্রশ্নের উত্তর আমরা দিয়ে রেখেছি। তুমি আপনাদের জানিয়ে রাখি কিভাবে এই আন্তর্জাতিক নারী দিবস শুরু হয়েছে অর্থাৎ আমাদের মাঝে এসেছে। জাতিসংঘ ১৯৭৫ সালের ৮ ই মার্চ নারী দিবস উদযাপন শুরু করে। যদিও এর আগে ১৯০৯-এর ২৮ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবার এই দিবস উদযাপিত হয়েছিল।

আমেরিকার সোশ্যালিস্ট পার্টি পোশাক তৈরির শ্রমিকদের সম্মান জানাতে ১৯০৮ সালে ধর্মঘট ডেকেছিল। তাদের প্রতি সম্মান জানাতে এই দিনটি বেছে নেওয়া হয়। অন্যদিকে, রাশিয়ার মহিলা শ্রমিকরা ২৮ শে ফেব্রুয়ারি নারী দিবস উদযাপনের সময় প্রথম বিশ্বযুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন। এছাড়া, ৮ মার্চ ইউরোপের মহিলারা শান্তিরক্ষা কমিটির কর্মীদের সমর্থনে এক সমাবেশের আয়োজন করেন।

এখন কথা বলব এই দিবসটি আমরা কেন পালন করব। যেহেতু এটি একটি আন্তর্জাতিক দিবস । অবশ্যই এই দিবসটি উল্লেখযোগ্য কারণ রয়েছে এবং এটি প্রয়োজনীয়তা রয়েছে। বিশ্বব্যাপী অনেক নারী অর্থাৎ মহিলারা পুরুষের সাথে তাল মিলিয়ে কাজ করে যাচ্ছেন। এমন অনেক কাজ রয়েছে যেগুলো শুধুমাত্র মহিলাদের মাধ্যমে করানো হয়ে থাকে। এই সকল কাজের মান এবং তাদের কাজের মান দেখে তাদের প্রতি শ্রদ্ধা প্রশংসা এবং ভালোবাসা প্রকাশের জন্য তৎকালীন সময়ে তাদের জন্য এ দিবসটি নির্ধারণ করেছেন। অবশ্যই মহিলাদের সম্মান করব তাদের উপযুক্ত মর্যাদা দিবো।

আন্তর্জাতিক নারী দিবস ১৯০০ এর শুরুর দিক থেকে পালিত হচ্ছে। বিশ্বের উন্নত দেশগুলোর সম্প্রতিক সময়ে সমৃদ্ধশীল ব্যক্তিরা নারীদের প্রতি সম্মান এবং ভালোবাসার উদাহরণ হিসেবে এই দিবসটি নিয়ে এসেছেন। যুগের পরিবর্তে সময়ের স্রোতে আজকে এটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষিত হয়েছে। নারী দিবস সম্পর্কে সংক্ষিপ্ত পোস্টের মাধ্যমে আপনারা উপকৃত হয়েছেন। নারী দিবস সম্পর্কে তথ্য। আমাদের ওয়েবসাইটটিতে এই ধরনের দিবস গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনারা চাইলে সেই সকল বিষয়ে জ্ঞান অর্জন করতে পারেন।

Related Articles

Back to top button