Day

26 শে মার্চ, কেন স্বাধীনতা দিবস পালন করা হয়? সম্পূর্ণ ইতিহাস ।

প্রিয় ভিউয়ার্স আসসালামু আলাইকুম। আজকে আমরা আপনাদের জন্য যে পোস্টটি নিয়ে এসেছে সেটি হচ্ছে 26 শে মার্চ অর্থাৎ মহান স্বাধীনতা দিবস। আপনি যদি অনলাইনে মহান স্বাধীনতা দিবস সম্পর্কে সার্চ দিয়ে আমাদের ওয়েবসাইটে এসে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখান থেকে আপনি মহান স্বাধীনতা দিবস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এখান থেকে আপনি জানতে পারবেন 26 শে মার্চ কেন স্বাধীনতা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে ।

২৬ মার্চ ১৯৭১ এর ইতিহাস

স্বাধীনতা দিবস কি? কেন আমরা এই দিবসটি পালন করব এই সকল বিষয় সহ এই স্বাধীনতা দিবসের ইতিহাস টুকু আপনাদের সামনে তুলে ধরব। একজন বাঙালি হিসেবে স্বাধীনতা দিবস সম্পর্কে জ্ঞান থাকা জরুরি। এছাড়াও আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকে তাহলে এই পোষ্ট টি আপনার জন্য অধিক গুরুত্বপূর্ণ। এই পোষ্টের মাধ্যমে আপনি দেশ সম্পর্কে দেশের স্বাধীনতা সম্পর্কে বিশেষ জ্ঞান অর্জন করতে পারবেন।

26 শে মার্চ 1971

২৬ মার্চ, স্বাধীনতা দিবস এ বিষয়ে আমরা সকলেই জানি। কিন্তু অনেকের মনে একটি প্রশ্ন বিরাজ করেন কেন 26 শে মার্চকে স্বাধীনতা দিবস হিসেবে নির্ধারণ করা হয়েছে। তাদের উদ্দেশ্যে বলবো এটি এমনি এমনি নির্ধারণ করা হয়নি এর পিছনে রয়েছে উল্লেখযোগ্য কারণ। 26 শে মার্চ স্বাধীনতা দিবস হওয়ার কারণ হলো । ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের ২৬শে মার্চ স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু। ১৯৭১ সালের তাৎপর্যপূর্ণ এই দিনটিকে স্মরণ করে  প্রতি বছর গভীর শ্রদ্ধা ও ভাবগম্ভীর্যের মাধ্যমে পালন করা হয় দিনটি। সে দিনের সেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘোষণার ফলে আজকের এই 26 শে মার্চ মহান স্বাধীনতা দিবস। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

কেন স্বাধীনতা দিবস পালন করা হয়?

এখান থেকে আপনি স্বাধীনতা দিবস কেন পালন করতে হবে এ বিষয়টি সম্পর্কে জানতে পারবেন। স্বাধীনতা দিবস আমাদের প্রত্যেক বাঙালির জন্য একটি গৌরবের দিন আনন্দের দিন এবং একই সাথে বেদনার দিন। তবে অনেকের মনের মধ্যে প্রশ্ন জেগে থাকেন কেন আমরা স্বাধীনতা দিবস পালন করব। যারা বাংলার ইতিহাস সম্পর্কে জানেনা তাদের মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে।

পূর্বেই বলা হয়েছে 1971 সালের 26 শে মার্চ স্বাধীনতা দিবস ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মানে বাংলাদেশ স্বাধীন হয়েছে। আর স্বাধীনতার জন্য বাঙ্গালীদের কি করতে হয়েছে এই বিষয়ে অবশ্যই আপনাদের জানা রয়েছে। দীর্ঘ 9 মাস যুদ্ধের ফলে অর্জিত এই স্বাধীন বাংলা। হাজারো বাঙালির বুকের রক্ত ঢেলে দিয়েছে এই স্বাধীনতার জন্য। এই স্বাধীনতা পাওয়ার পর আমরা এই দিনটি এরপর থেকে স্বাধীনতা দিবস হিসেবে পালন করে থাকি। এই দিবসটি আমাদের মনে করে দেয় সেই সকল বাঙ্গালীর কথা যারা জীবন দিয়ে আমাদের এই বাংলাদেশ উপহার দিয়ে গেছেন।

বিভিন্ন উৎসবের মাধ্যমে আমরা এই দিবসটি পালন করে থাকি। দিবসটি পালনে আমরা যেমন আনন্দ প্রকাশ করি তেমনি মনে পড়ে যায় সেই সকল বীর মুক্তিযোদ্ধাদের কথা যারা হারিয়ে গেছেন যুদ্ধের ময়দানে। সেই সকল ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা এই 26 শে মার্চ স্বাধীনতা দিবস উদযাপন করে থাকি।

২৬ শে মার্চ এর ছবি দেখতে এখানে ক্লিক করুন ।

এটা করেছি স্বাধীনতা দিবস সম্পর্কে আপনাদের বিস্তারিত তথ্য দেওয়ার জন্য। 26 শে মার্চ এই হচ্ছে মহান স্বাধীনতা দিবস। কেন এই দিনটি 26 শে মার্চ হিসেবে নির্ধারণ করা হয়েছে কি জন্য হয়েছে এর পিছনের কারণ সমূহ বিস্তারিত ভাবে আপনাদের সামনে উপস্থাপন করেছি। আশা করি আপনি পোষ্টের মাধ্যমে এই দিবসটি সম্পর্কে জানতে পেরেছেন। আমরা চেষ্টা করেছি আমাদের সর্বোচ্চ দিয়ে আপনাদের সহযোগীতা করার। এতটা সময় আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আমাদের এই দেশ সম্পর্কে। ওয়েবসাইটটিতে বেশ কিছু পোস্ট রয়েছে আপনারা চাইলে সেই সকল পোষ্ট সম্পর্কে জ্ঞান লাভ করতে পারেন।

Related Articles

Back to top button