Day

২৬ মার্চ স্বাধীনতা দিবস ২০+টি শক্তিশালী উক্তি এস এম এস বাণী

প্রিয় ভিউয়ার্স আশা করি আপনারা সবাই ভাল আছেন । আজকে আমরা কথা বলব সম্পূর্ণ বাংলাদেশের মানুষেই যেটির জন্য অনলাইনে সার্চ করে থাকেন আমরা ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস এর কথা বলছি যে মাস নিয়ে এই মার্চ মাস আমাদের বাংলাদেশের ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয়েছেন । আমরা সেই মাসের নিয়ে আজকের এই পোস্টটি সম্পূর্ণ সাজিয়েছি । তাই আপনাদেরকে একটি অনুরোধ করতে চাই আপনারা যারা এই ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন স্ট্যাটাস উক্তি এসএমএস সহ আরো সকল কিছু পেয়ে যাবেন আমাদের একটি পোষ্টের মাধ্যমে তাইতো আপনাদেরকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে দেখার অনুরোধ রইলো।

স্বাধীনতা দিবসের স্ট্যাটাস

কথা বলছি স্বাধীনতা দিবসের স্ট্যাটাস নিয়ে আপনারা অনেকেই আছেন যাদের মধ্যে স্বাধীনতার স্ট্যাটাস গুলি আনকমন স্ট্যাটাস খুঁজে থাকছেন আমরা অনলাইনে রিচার্জ এর অনেকের এই সমস্যাটি ধরতে পেরেছি যারা স্ট্যাটাস করছেন কিন্তু আনকমন স্ট্যাটাসগুলি কোনগুলি তা খুঁজে পাওয়া আপনাদের জন্য দুষ্কর হচ্ছে । তাইতো আপনাদের সুবিধার জন্য আমাদের এই পোস্টে সকল স্ট্যাটাসগুলি আনকমন দেয়া হলো ।

বাংলার মুখ আমি দেখিয়াছি, তাই আমি পৃথিবীর রূপ খুঁজিতে যাই না আর – জীবনানন্দ দাশ

স্বাধীনতা তুমি পিতার কোমল জায়নামাজের উদার জমিন। – শামসুর রাহমান

যে মাঠ থেকে এসেছিল স্বাধীনতার ডাক, সেই মাঠে আজ বসে নেশার হাট – রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

তোমার বুকের মধ্যে আমাকে লুকিয়ে রাখো আমি এই মাটি ছেড়ে, মাটির সান্নিধ্য ছেড়ে, আকাশের আত্মীয়তা ছেড়ে, চাই না কোথাও যেতে, কোথাও যেতে – মহাদেব সাহা

26 শে মার্চ এর উক্তি  | স্বাধীনতা দিবসের উক্তি

স্বাধীনতা দিবসের উক্তি আমরা অনেকে আছি যারা স্বাধীনতা দিবসের উক্তি গুলি সার্চ করে থাকি কিন্তু স্বাধীনতা দিবসের উক্তি গুলি আমাদের মত পাওয়া খুবই দুষ্কর হয়ে যায় তাইতো আপনাদের সুবিধার্থে আমরা এখানে আনকমন স্বাধীনতা দিবসের উক্তিগুলি দিয়ে রাখলাম।

 স্বাধীনতা ছাড়া একটি জীবন মানে আত্মা ছাড়া শরীর। – কাহলিল জিবরান

 এই স্বাধীনতা তখনি আমার কাছে প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে, যেদিন বাংলার কৃষক-মজুর ও দুঃখী মানুষের সকল দুঃখের অবসান হবে – বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

 একবার রাজাকার মানে চিরকাল রাজাকার; কিন্তু একবার মুক্তিযোদ্ধা মানে চিরকাল মুক্তিযোদ্ধা নয়। – হুমায়ূন আজাদ

আমি আমার নিজের দেশ নিয়ে অসম্ভব রকম আশাবাদী৷ আমাকে যদি একশোবার জন্মাবার সুযোগ দেয়া হয় আমি একশোবার এই দেশেই জন্মাতে চাইব৷ এই দেশের বৃষ্টিতে ভিজতে চাইব৷ এই দেশের বাঁশবাগানে জোছনা দেখতে চাইব- হুমায়ূন আহমেদ

২৬ মার্চ স্বাধীনতা দিবস বাণী

২৬ শে মার্চ অর্থাৎ স্বাধীনতা দিবসের বাণী আমরা সকলেই আছি যারা এই ক্যাটাগরির পোস্টগুলি সচরাচর পাই না তাইতো সবার জন্য এই পোস্টটি আনকমন থাকে আমরা এখানেও আপনাদের জন্য এই ক্যাটাগরির পোস্টগুলি দিয়ে রাখলাম যাতে আপনাদের কোন ধরনের সমস্যা সম্মুখীন হতে না হয় ।

তোমার বুকের মধ্যে আমাকে লুকিয়ে রাখো আমি এই মাটি ছেড়ে, মাটির সান্নিধ্য ছেড়ে, আকাশের আত্মীয়তা ছেড়ে, চাই না কোথাও যেতে, কোথাও যেতে – মহাদেব সাহা

 বাংলার মুখ আমি দেখিয়াছি, তাই আমি পৃথিবীর রূপ খুঁজিতে যাই না আর – জীবনানন্দ দাশ

যে মাঠ থেকে এসেছিল স্বাধীনতার ডাক, সেই মাঠে আজ বসে নেশার হাট – রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

 স্বাধীনতা মানুষের প্রথম এবং মহান একটি অধিকার। – মিল্টন

২৬ মার্চ স্বাধীনতা দিবস উক্তি

স্বাধীনতা দিবসের উক্তি সংক্রান্ত আমরা ইতিপূর্বে আলোচনা করেছিলাম কিন্তু এই উক্তিগুলি ক্যাটাগরি মাধ্যমে আমরা ভাগ করেছি তাই দ্বিতীয়বার আবারও এই উক্তিগুলি দেয়া হলো ।

 এখনতো চারিদিকে রুচির দুর্ভিক্ষ! একটা স্বাধীন দেশে সুচিন্তা আর সুরুচির দুর্ভিক্ষ! এই দুর্ভিক্ষের কোন ছবি হয়না। – জয়নুল আবেদিন

 স্বাধীনতা একটি সুযোগের নাম যার মাধ্যমে আমরা যা কখনই হতে পারার কল্পনা করতে পারিনা তা হতে পারি।- ড্যানিয়াল যে ব্রুস্টিন

 আমরা স্বাধীন হয়েছি তাই আমরা স্বাধীন জীবন যাপন করবো এমনটা ভাবা ঠিক নয়। আমরা আজন্ম স্বাধীন। – উইলিয়াম ফকনা

২৬ মার্চ স্বাধীনতা দিবস এস এম এস

২৬ শে মার্চ অর্থাৎ স্বাধীনতা দিবস নিয়ে কথা হবে কিন্তু এসএমএস থাকছে না এটা কখনোই হতে পারে না কারণ বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে এসএমএস এর মাধ্যমে মানুষকে এ ধরনের দিবস গুলি কথাগুলি জানানোর খুব সহজ এবং শর্টকাট পদ্ধতি হচ্ছে এসএমএস । তাইতো এই এসএমএস গুলি আপনাদের জন্য অনেক ইম্পোর্টেন্ট হতে চলেছে ।

শৃঙ্খল ভাঙ্গার মধ্যে একধরণের পৈশাচিক স্বাধীনতা আছে। – রবার্ট ফ্রস্ট

স্বাধীনতা মানুষের মনের একটি খোলা জানালা, যেদিক দিয়ে মানুষের আত্মা ও মানব মর্জাদার আলো প্রবেশ। – হার্বার্ট হুভার

 নিজের ইচ্ছামতো বাঁচা ছাড়া স্বাধীনতার অর্থ আর কিইবা হতে পারে। – অ্যাপিকটিটাস

স্বাধীনতা তুমি পিতার কোমল জায়নামাজের উদার জমিন। – শামসুর রাহমান

26 শে মার্চের কথা | স্বাধীনতা দিবসের কিছু কথা

২৬ শে মার্চ আমরা এই মাসের জন্য অনেকেই এক বছর অপেক্ষা করে থাকি । এই মাসের অনেক কথা জড়িয়ে আছে অর্থাৎ বাংলাদেশের মানুষদের জন্য আমাদের এই বাংলাদেশ স্বাধীনতার পিছনে 26 শে মার্চ অনেক গুরুত্বপূর্ণ একটি মাস । তাইতো এই মাস জুড়ে অনেক কথা রয়েছে যে কথাগুলি আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করছি ।

স্বাধীনতার পক্ষে সবচেয়ে বড় হুমকি সমালোচনার অনুপস্থিতি।

— ওলে সোইঙ্কা স্বাধীনতা এমন একটি জিনিস যা ব্যবহার না করা হলে মারা যায়।

— হান্টার এস থম্পসন

স্বাধীনতা উপভোগ করতে আমাদের নিজেদেরকে নিয়ন্ত্রণ করতে হবে।

— ভার্জিনিয়া উলফ

আমাদের মনে রাখতে হবে যে স্বাধীনতা বিনা মাসুলে প্রাপ্ত নয়।

— সংগৃহীত

 ইতিহাস

২৬ শে মার্চের ইতিহাস আমরা ছোটবেলা থেকেই ২৬ মার্চের ইতিহাস গুলি সম্পর্কে জেনে এসেছি আর এই মাসের ইতিহাস আমাদের সম্পূর্ণ বাংলাদেশের ইতিহাস জুড়ে এই স্বাধীনতা দিবসের ইতিহাস সম্পর্ক রয়েছে । তাইতো আজকের এই দিনে আমরা অনলাইন জগতেই নয় অফলাইন জগতেও ২৬ শে মার্চ অনেক ইম্পোর্টেন্ট ও যারা নবীন রয়েছেন তারা এই ২৬ শে মার্চের বিষয়ে জানার আগ্রহী অনেক বেশি দেখতে পায় । তাইতো আমাদের এই ২৬ শে মার্চ এর ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা আমাদের এই ওয়েবসাইটে অনেক পোস্ট রয়েছে সেগুলো আপনি দেখলে খুব সহজেই বুঝতে পারবেন এবং ইতিহাস সম্পর্কে সকল ধারণা নিতে পারবে আমরা প্রয়োজনে এই পোস্টের অথবা এই লিংকে ক্লিক করে দেখতে পারেন ।

২৬ শে মার্চ কেন স্বাধীনতা দিবস FAQ

Q: ২৬ই মার্চ কি দিবস?

A: ২৬ মার্চ হলো মহান স্বাধীনতা দিবস। কেননা, এই দিনে বীর বাঙ্গালীরা রক্তক্ষয়ী যুদ্ধের সূচনা করেছিলো। এবং টানা ০৯ মাস পাক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করার পর। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বিজয় লাভ করেছিলো। তাই প্রতি বছর ২৬ শে মার্চ কে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়।

Q: বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা পত্র পাঠ করেন কে?

A: জাতির পিতা বঙ্গবন্ধুর পক্ষ থেকে জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষনা পত্র পাঠ করেছিলেন। আর কালুর ঘাট থেকে প্রথম স্বাধীন বাংলা বেতার এর প্রথম প্রচার শুরু হয়েছিলো।

Q: সুবর্ণ জয়ন্তী বলতে কি বুঝায়?

A: অনেক সময় আমরা বিশেষ কিছু কারণে সুবর্ণ জয়ন্তী কথাটি শুনতে পাই। এর কারণ হলো, যখন কোনো কিছুর ৫০ বছর পূর্ণ হয়। তখন এই কথাটির ব্যবহার করা হয়ে থাকে। আর সেটি কোনো বস্তু, ব্যক্তি বা বিশেষ কোনো দিন হতে পারে।

Q: 26 শে মার্চ কে স্বাধীনতা দিবস ঘোষনা করা হয় কত সালে?

A: ১৯৭১ সালের ২৬ শে মার্চ কে স্বাধীনতা দিবস হিসেবে ঘোষনা করা হয়। আর এই ঘোষনা প্রদান করেছিলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

 

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button