Status

বঙ্গবন্ধুকে নিয়ে উক্তি স্ট্যাটাস ও ক্যাপশন

বাংলার সাধারণ মানুষের বন্ধু হচ্ছে বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু শব্দটি বাঙালি দুটি শব্দ পাওয়া যায় একটি হচ্ছে বঙ্গ অপরটি হচ্ছে বন্ধু সুতরাং বঙ্গবন্ধু অর্থ হচ্ছে বাংলার মানুষের বন্ধু। যিনি ছোটবেলা থেকে বাংলার দরিদ্র জনগোষ্ঠীর পাশে সকল ধরনের সাহায্যে সহযোগিতা করে তাদের অধিকার আদায়ের দাবি নিয়ে প্রতিনিয়ত লড়াই করে আসছিলেন। তার অনুপ্রেরণা ও উৎসাহ মূলত প্রতিটি মানুষকে নিজের স্বাধীনতা এবং অধিকার আদায়ের জন্য আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে সাহায্য করেছিল। বঙ্গবন্ধু তৎকালীন সময়ের প্রতিটি মানুষের কাছে একজন পরিচিত ব্যক্তি ছিলেন। যদিও বর্তমান সময়ের প্রতিটি মানুষের কাছে বঙ্গবন্ধু একটি স্মরণীয় নাম তবুও তরুণ প্রজন্মের অধিকাংশ তরুণ তরুণী বঙ্গবন্ধু সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান। তাদের জন্য আজকে আমরা বঙ্গবন্ধুকে নিয়ে উক্তি ক্যাপশন ও স্ট্যাটাস গুলো শেয়ার করব যেগুলোর মাধ্যমে আপনারা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হচ্ছেন বাংলাদেশের স্থপতি। তিনি স্বাধীন বাংলাদেশের স্বাধীনতার পেছনে বিরাট অবদান রেখেছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলার খোকা বলা হয়। বাংলার এই পোকা 1920 সালের 17 মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ছিল শেখ লুৎফর রহমান মায়ের নাম সায়েরা খাতুন। ছোটবেলা থেকে তুমি দরিদ্র মানুষদের বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করে আসছিলেন। তিনি নিপীড়িত অত্যাচারিত মানুষদের পাশে সাহায্য ওর হাত বাড়িয়ে দিয়েছিলেন সেই সাথে বাংলার মানুষের অধিকার আদায়ের দাবি নিয়ে প্রতিনিয়ত সংগ্রাম চালিয়ে গেছেন। তিনি বাংলার মানুষের অধিকারের দাবি নিয়ে সংগ্রাম চালানোর কারণে বহুবার কারাবরণ করেছেন এবং পাকিস্তান কারাগারে বন্দী হয়েছেন। অবশেষে 1971 সালের 7 মার্চ রেসকোর্স ময়দানে স্বাধীনতার জন্য এক ভাষণ প্রদান করে যেখানে বাংলার প্রতিটি সাধারণ মানুষ উপস্থিত ছিল। তার ভাষনের মাধ্যমে মূলত প্রতিটি মানুষ স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং অবশেষে বাংলাদেশকে স্বাধীন করে ফিরে আসে।

বঙ্গবন্ধুকে নিয়ে উক্তি

বাংলার ইতিহাসে বঙ্গবন্ধু অবিস্মরণীয় নাম। তিনি বাংলাদেশের প্রতিটি মানুষের হৃদয়ে চিরকাল স্মরণীয় হয়ে আছেন এবং থাকবেন। কেননা তিনি বাংলার মানুষের অধিকার আদায়ের জন্য সারা জীবন সংগ্রাম চালিয়ে গেছেন এবং মানুষকে স্বাধীনতার মূলমন্ত্রে উজ্জীবিত করার জন্য সকল প্রচেষ্টা চালিয়েছেন। তারই সূত্র ধরে মূলত প্রতিটি মানুষ নিজেকে স্বাধীনতার জন্য আত্মসংগ্রামে ঝাঁপিয়ে পড়তে সাহায্য করেছিল। তাইতো জ্ঞানীগুণীজন বঙ্গবন্ধুকে নিয়ে তাদের জীবনে বেশ কিছু উক্তি প্রকাশ করেছেন। আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে বঙ্গবন্ধুকে নিয়ে সেই উক্তিগুলো তুলে ধরেছি আপনারা আমাদের আজকের এই উক্তিগুলো দেখে নিন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বকালের একজন সেরা নেতা ছিলেন। – সংগৃহীত

শেখ মুজিবুর রহমান না থাকলে কখনোই বাংলাদেশ জন্ম নিত না। – ফিনান্সিয়াল টাইমস

যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই, তবে বিশ্ব পেত এক মহান নেতা আর আমরা পেতাম জাতির পিতা। – মতিউর রহমান

যতকাল রবে এই বাংলাদেশ, ততকাল রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান। – সংগৃহীত

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ হচ্ছে ঐতিহাসিক দলিল। – ইউনেস্কো

হয়তো তাকে দেখিনি কিন্তু অনুভব করতে পারি তিনি একজন মহান নেতা ছিলেন। – সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সমাজতন্ত্র এক সংগ্রামী নেতা ও সাহসী বাঙালি । – সংগৃহীত

তরুণদের নিয়ে বঙ্গবন্ধুর উক্তি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার সফল রাজনৈতিক জীবনে তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করতে সকল প্রকার অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হত।

তিনি তরুণদের উদ্দেশ্য করে বলেন আজকের তরুণ আগামী দিনের ভবিষ্যৎ, যা দেশের বড় বড় রাজনীতিবিদ হয়ে দেশের জন্য কাজ করবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তরুণদের উদ্দেশ্য করে বলেছিলেন তোমরা নিজেদের প্রতি নিজেরা সচল থাক এবং ন্যায়পরায়ণতা ভাবে জীবন যাপন করো।

বঙ্গবন্ধুকে নিয়ে কিছু ছন্দ

সারা বিশ্বের মহান নেতা তুমি, বাংলার গর্ব তুমি, তুমি বাংলার শ্রেষ্ঠ নেতা, তুমিই সেই বিজয়ের মহানায়ক।

আমি কখনোই একা এই দেশকে স্বাধীন করিতে পারবো না, আমার দেশের মানুষ যদি আমার পাশে থাকে তাহলে আমি পূর্ণ স্বাধীনতা এনে দিতে পারব।

তোমার মৃত্যু হয়নি গো চির অমর হয়ে আছো তুমি আমাদের মাঝে, এভাবেই থেকো সারা জীবন।

বঙ্গবন্ধুকে নিয়ে সেরা বক্তব্য

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button