Health

ওজন কমানোর সহজ উপায় সহ সকল গুরুত্বপূর্ণ বিষয়

আপনি কি ওজন কমাতে চাচ্ছেন , আপনার ওজন নিয়ে চিন্তিত । আমরা তাই নিয়ে এসেছি কয়েকটি সহজ উপায় নিয়ে । একটি কথা শুরুতেই বলে রাখতে চাই আমি যে কয়টি পদ্ধতি আপনাদের দিচ্ছি তা অবশ্যই রিচার্জ করে দেওয়া ।আপনারা অনেকেই প্রত্যেকদিন নিয়মিত ব্যায়াম করতে পারেন না তাই আমি আজকে আপনাদের যে কয়েকটি বিষয়ে বলব তা আপনি নিত্যদিন করতে পারবেন ।

পৃথিবীতে অনেক মানুষ আছেন যারা নিয়মিত খাবার নিয়ম মত খাবার এসব মেনে চলেন না। কখন খেতে হবে কখন কি খেতে হবে। সেই সব বিষয়ে কোনো ধারণা না থাকলে হিতে বিপরীত হয়ে যেতে পারে। সুতরাং আপনারা অবশ্যই সবকিছু মেনটেইন করে চলার চেষ্টা করবেন । আর একটি কথা বলতে চাই যদি আপনার আমার এই টিপস গুলি আপনার পছন্দ হয়ে থাকে তাহলে তা অ্যাপলাই করতে পারেন কিন্তু যদি না হয়ে থাকে তাহলে আমি জোর করে আপনাদের তা করতে বলছি না ।

তবে এটি কথা বলতে পারি আমি যা দিচ্ছি তা অবশ্যই রিসার্চ করে দেখা । যাই হোক আমরা যা বলছিলাম । আপনি মোটা হওয়া অথবা চিকন সবকিছু আপনার হাতেই । আপনি চাইলে সবই সম্ভব ।তাই আপনাকে অবশ্যই আপনার এই বিষয়ে ইচ্ছা শক্তি থাকতে হবে কারণ এটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় । তাহলে আর বেশি কথা না বলে আমি মূল কথায় ফিরে যাচ্ছি । আপনারা তা নিজে দেখে নেন ।

মেদ কমানো আসলে খুব একটা সহজ কাজ তা কিন্তু নয় কিন্তু একটু ইচ্ছা করলেই এবং সামান্য ধৈর্য থাকলেই কিন্তু তা সম্ভব । এবং তা যদি ঘরোয়া পদ্ধতিতে করা যেতে পারে তাহলে মন্দ কি, ঠিকানা বলুন ?

১ নং / চা অনেক গুরুত্বপূর্ণ ।

প্রথমে আমি যা বলতে চাচ্ছি আমরা নিত্যদিনই সবাই যা পান করি ,সেটি হচ্ছে সবার প্রিয় চা । গবেষণায় দেখা গেছে প্রতিদিন যদি 4 কাপ করে গ্রিন টি পান করা যায় তাহলে প্রত্যেক সপ্তাহে আপনার যে অতিরিক্ত ক্যালোরি তা থেকে 400 ক্যালোরি পর্যন্ত ক্ষয় করা সম্ভব বলে জানিয়েছেন গবেষকরা । প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে গ্রিন টি-তে । গ্রিন টি দেহের ওজন নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে । তাই আপনারা যারা প্রত্যেকদিন চা পান করেন তারা অবশ্যই এই পদ্ধতিটি অনুসরণ করতে পারেন ।

২ নং / তালিকা অবশ্যই গুরুত্বপূর্ণ ।

আমি দ্বিতীয়তে আপনাদের যে কথাটি বলতে চাচ্ছি । তা অবশ্যই গুরুত্বপূর্ণ একটি বিষয় । আপনি যদি ওজন কমানোর সত্যিই চেষ্টা করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে একটি তালিকার মাধ্যমে চলতে হবে । তালিকা মানে আমি যাব বোঝাতে চাচ্ছি , আপনি যেদিন থেকে ওজন কমানোর কথা ভাবছেন তাহলে অবশ্যই সেই সেই দিন কি কি খাবেন এবং কখন খাবেন তার একটি তালিকা বানিয়ে নিন । আশা করি বুঝতে পেরেছেন । পরবর্তীতে বিষয়টি দেখতে থাকুন ।

৩ নং / নিত্যদিন চলাফেরার নাচ গান অথবা ব্যায়াম ।

আমরা প্রত্যেকদিন কোনো না কোনো কারণে চলাফেরা করি অথবা বর্তমানে অনেকেই আছেন যারা নাচ-গান করি বা করতে পারি । আপনারা যদি প্রত্যেকদিন একটানা ১০ থেকে 15 মিনিট ধরে হাটা বা চাইলে নাচ গান অথবা ব্যায়াম করতে পারলে ভালো অথবা যেকোনো একটি করতে পারলে এর মাধ্যমে 58% ক্যালোরি ঝরাতে পারবেন । তাই অবশ্যই আপনি এ বিষয়টি মাথায় রাখবেন ।

৪ নং / মসলাদার খাবার যেসব ভুল ভ্রান্তি ।

মসলাদার খাবার , এই বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ কারণ আমরা এই ভুলটি প্রতিনিয়ত করে যাচ্ছি । আপনারা শুধু সিদ্ধ খাবার কখনোই খাবেন না কারণ মসলা আমাদের অবশ্যই প্রয়োজন আছে । যেমন : জিরা গুড়া ,হলুদ , ধনেপাতা ইত্যাদি মসলাগুলো কখনোই খাদ্য তালিকা থেকে বাদ দেওয়া যাবেনা । কারণ আপনার ওজন কমাতে সাহায্য করে এই মসলা গুলি তাই অবশ্যই আপনি এই বিষয়টি মাথায় রাখবেন ।

৫ নং / ফোনে কথা বলার সময় আমরা যা যা ভুল করে থাকি ।

বর্তমান সময়ে ফোনে কথা বলে না এ ধরনের মানুষ নেই বললেই চলে । আর এই ফোন থেকেই আমরা চেষ্টা করলে অনেক ক্যালোরি নষ্ট করতে পারি । যখন আপনি কথা বলবেন আপনি যদি সেই সময়টুকু অর্থাৎ আপনি যদি দীর্ঘ সময় কথা বলেন ,তাহলে আপনি সব সময় চেষ্টা করবেন হাঁটতে হাঁটতে কথা বলার বসে থেকে নয় । আর এই ভাবেই আপনি 10 মিনিটেই 36% ক্যালোরি কিন্তু নষ্ট করতে পারবেন ।

৬ নং / পানি পান করা অবশ্যই প্রয়োজনীয় ।

পানি পান করেনা এমন মানুষ পৃথিবীতে নেই কিন্তু কেউ আছে বেশি অথবা কেউ কম । পানি পান করলে হবে না অবশ্যই তা সঠিকভাবে এবং প্রয়োজন ও পরিমাণমতো পান করা । পানি পান করলে শরীরের অতিরিক্ত টক্সিন বের করে দেওয়া সম্ভব ।

৭ নং/ বাড়ির কাজ করা ।

আমরা নিত্যদিন বাড়ির যে সব কাজকর্ম আছে তা যদি আমরা নিয়েছি নিয়েছি করতে পারি তাহলে আমাদের জন্য অনেক উপকারিতা আছে । যেমন ঘর ধোয়া-মোছা করলে সব থেকে বেশি কেন রে নষ্ট করা সম্ভব হবে। আর এভাবেই আপনি 42% ক্যালরি নষ্ট করতে পারবেন । তাই আপনি এসব কাজ করতে পারেন । এটি আপনার শরীরের জন্য অনেক ভালো ।

৮ নং / চিনি কে না বলতে হবে ।

চিনি আমরা নিত্যদিন অনেকভাবে অনেক খাবার এই খেয়ে থাকি কিন্তু আলাদাভাবে চিনি খাওয়ার চেষ্টাও কিন্তু কম করি না । তাই অবশ্যই চিনি কে না বলতে হবে । কারণ 1 চা চামচ চিনিতে মোট 16 শতাংশ ক্যালরি থাকে । সুতরাং চিনি খাওয়া ছেড়ে দিতে হবে ।

৯ নং/  তাড়াতাড়ি রাতের খাবার শেষ করা অবশ্যই প্রয়োজনীয় ।

আমরা অনেকেই আছি যারা রাতে নিয়মিত খাই না । কখন খেতে হবে তা সঠিকভাবে মানি না । রাতে খাবার খাওয়ার সঠিক সময় রাত ৭:০০ থেকে রাত ৮:৩০ মিনিটের মধ্যে । এবং সঙ্গে সঙ্গে ঘুমানো যাবে না । খাওয়ার পর কমপক্ষে 2 থেকে 3 ঘন্টা পর ঘুমাতে হবে । কারণ রাতে খাবার পর শুয়ে পড়লে মুটিয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে সুতরাং এটি না করাই ভালো । রাতে ঘুমানোর আগে প্রত্যেকদিন একগ্লাস দুধ খেতে পারেন তাহলে রাতে ঘুম ভালো হবে ।

১০ নং/  বাইরে না গিয়ে জগিং

আপনি চাইলেই বাইরে নাকি জগিং করতে পারেন । বাইরে দৌড়ানোর যাওয়ার কোন দরকার নেই। আপনি পারলে ঘরের মধ্যেই জগিং করুন এতেই হয়ে যাবে কিন্তু মনে রাখবেন তা কিন্তু করতে হবে । এটি অনেক গুরুত্বপূর্ণ ।

১১ নং/ দিনে ঘুম যাওয়া থেকে বিরত ।

অনেক মানুষ আছে যারা দিনে ঘুমাতে ভালোবাসে । কিন্তু এটি কিন্তু অনেক খারাপ একটি বিষয় । এতে মুটিয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে । কারণ রাতে ঘুমানো খুবই গুরুত্বপূর্ণ ।

১২ নং/ খুব দ্রুত খাওয়া যাবেনা ।

আমরা সব সময় একটি বিষয় ভুল করি তা হচ্ছে খাবার সময় খুব দ্রুত খাওয়া । দ্রুত খাবার ফলে আপনি প্রয়োজনের থেকে বেশি খেয়ে ফেলতে পারেন । তাই আস্তে আস্তে চিবিয়ে চিবিয়ে খাবার খাওয়া দরকার । এতে খাবারটি পুষ্টিকর উপাদানগুলি আপনার শরীরে খুব দ্রুত কাজ করবে ।সুতরাং আপনারা অবশ্যই এই বিষয়টি খেয়াল করবেন ।

১৩ নং/ খাবার আগে অবশ্যই পানি পান করা ।

খাবার খাওয়ার আগে অবশ্যই এক গ্লাস পানি পান করা দরকার । এছাড়া কিছু কিছু খাবার আছে যেগুলো খাওয়া একই বাড়ি ঠিক না । যেমন বার্গার , ক্রিম বিস্কুট ইত্যাদি । আপনি অবশ্যই সব সময় চেষ্টা করবেন যেটা পারেন বাড়ির তৈরি খাবার খাওয়ার চেষ্টা করবেন । এতে আপনার শরীর অনেক ভালো থাকবে ।

১৪ নং/ ছোট প্লেট কেন খুবই গুরুত্বপূর্ণ ।

ডাক্তারদের মতে ডাক্তাররা সাধারণত যা বলে থাকে যদি ছোট প্লেটে খেতে বসি তাহলে অবশ্যই আমরা বেশি খাবার খাব না । কারণ বড় পেট হলে বেশি খাবার অথবা বেশি পরিমাণে খাবার নেওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে । তাই এই পদ্ধতি ব্যবহার করা অনেক গুরুত্বপূর্ণ ।

এইসব পদ্ধতি অনুসরণ করলে অবশ্যই আপনারা ওজন কমাতে পারবেন । তাই আপনি এইসব বিষয়ে খুবই গুরুত্ব সহকারে দেখবেন । আশা করি আপনারা এতে উপকৃত হবেন । আপনার যদি কোন কিছু বলার থাকে তাহলে অবশ্যই আমাদের comment করে জানাতে পারেন । আপনি যদি স্বাস্থ্য সম্পর্কে আরো তথ্য পেতে চান তাহলে আমাদের দাওয়া এই informer BD.com লিংকে ক্লিক করে দেখে আসতে পারেন ।আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button