Health

নবজাতক শিশুর যত্ন নেওয়ার উপায়

প্রিয় পাঠক বন্ধু আশা করি ভাল আছেন আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করছি এবং আপনার পরিবারের নবজাতক শিশু থাকলে তার জন্য দোয়া প্রার্থনা রইলো। আশা করছি সকলে মিলে অনেক ভাল আছেন। আজকের আলোচনায় আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি নবজাতক শিশুদের যত্ন নেওয়ার কিছু উপায় যার মাধ্যমে আপনার বাবুটিকে আপনি সুন্দর ভাবে সুস্থ ভাবে স্বাভাবিকভাবে বড় করে তুলতে পারবেন। শিশুদের কিছু যত্নের প্রয়োজন রয়েছে আমরা অনেকেই জানিনা। এক্ষেত্রে আমরা আমাদের আলোচনার মাধ্যমে নবজাতক শিশুদের যত্ন নেওয়ার বিষয় সম্পর্কে আপনাদের জানাব যার মাধ্যমে আপনি সুন্দরভাবে এ বিষয়টি বুঝতে পারবেন এবং আপনার সন্তানকে স্বাভাবিকভাবে করে দিতে পারবেন।

প্রতিটি শিশুকে স্বাভাবিক ও সুস্থ ভাবে বেড়ে উঠতে হলে তাদের কিছু গুরুত্বপূর্ণ যত্ন নেওয়া উচিত অবশ্যই দ্রুত সাথে সেই সমস্ত যত্ন নিতে হবে মায়েদের । তবে অনেক মানুষ আছে যারা নবজাতকের যত্ন সম্পর্কে ধারণা না থাকায় সমস্যার সম্মুখীন হয়ে থাকেন অনেক ভাবেই শিশুদের যত্ন নেওয়ার কারণে বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে তবে অন্যের মাধ্যমে নবজাতক শিশুর যত্ন সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারেন যার মাধ্যমে সুন্দরভাবে স্বাধীনভাবে সুস্থ রাখতে পারেন।

আপনাদের অবশ্যই মনে রাখতে হবে নবজাতক শিশুদের সুন্দরভাবে গড়ে তোলার জন্য বেশকিছু যত্নের প্রয়োজন রয়েছে। বিষয়টি কষ্টকর হলেও মনে হয় যত্নের অভাবে অনেক কিছু মৃত্যু পর্যন্ত হয়ে থাকে। এক্ষেত্রে নবজাতক শিশুর প্রতি অবশ্যই আমাদের সচেতন থাকতে হবে। প্রতিবছর অনেক নবজাতক শিশু মৃত্যুবরণ করে থাকেন এই কারণগুলো সম্পর্কে আমরা অনেকেই জানিনা । এ বিষয়গুলো জানা প্রয়োজন রয়েছে আমরা সাধারণভাবে আপনাদের বলতে পারি যথাকালে পূর্বেই প্রস্রাব করার মাধ্যমে অনেক নবজাতক শিশুর মৃত্যু পর্যন্ত ঘটে থাকে।

এছাড়াও জন্মের সময় জটিলতার কারণে অনেক কিছু মৃত্যুবরণ করেন। এক্ষেত্রে অবশ্য আপনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী করলে হয়তো এই ধরনের সমস্যা হবে না। তবে আমরা লোকের মাধ্যমে অবশ্যই সুস্থ সুন্দর মা ও শিশু পেতে পারি।

নবজাতক শিশুর যত্ন নেওয়ার কৌশল

নবজাতক শিশুর যত্ন নেওয়ার উপায় গুলো সম্পর্কে না জেনে থাকলে এখান থেকে জেনে নিতে পারেন। নবজাতক শিশুদের বিভিন্ন ভাবে যত্ন নেওয়ার প্রয়োজন হয়েছে। এর মত থেকে আপনাকে নবজাতক শিশুর ত্বকের যত্ন নিতে হবে। এক্ষেত্রে আপনার কি তাদের জন্য তাদের ত্বকের জন্য উপযুক্ত সাবান নির্বাচন করতে হবে অবশ্যই এটির প্রতি গুরুত্ব রাখবেন। অবশ্যই নবজাতকের কাপড় গুলো সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে বাচ্চাদের নাক পরিষ্কার রাখতে হবে। নিচে নবজাতকের যত্নের উপায় গুলো সুন্দর ভাবে উপস্থাপন করা হচ্ছে

  1. খাওয়ানো
  2. ঢেঁকুর তোলা
  3. কিভাবে আপনার নবজাতককে ধরতে হবে
  4. আম্বিলিকাল কর্ডের গোঁড়াটির যত্ন
  5. ডায়পার পরানো
  6. স্নান
  7. মালিশ
  8. আপনার নবজাতককে সামলানো
  9. ঘুমানো
  10. নখ ছাঁটাই

Related Articles

Back to top button