Health

গর্ভবতী অবস্থায় জাফরান খাওয়ার নিয়ম

বলবো গর্ব অবস্থায় জাবরান খেলে কি হয় এবং এর পার্শ্ব প্রতিক্রিয়া। তবে অনুরোধ করবো ভিডিওটা সম্পূর্ণ দেখার জন্য । গর্ভাবস্থায় উপকারী খাবার গুলোর মধ্যে একটি হলো জামরার মসলার মতো খাবারে অতি অল্প পরিমাণে ব্যবহৃত হয়ে থাকে । প্রথমে যেমন জাফরানকে প্রকাশ্যেতিভাস নামক ফুলের শুকনো শীর্ষ বা বর্গমন্ডল এই জাবর নামে পরিচিত। অবস্থান করে ফুলের ফোড়া ধরে রাখে । চারটি ফুল বহন করে একটি ফুল হতে তিনটি সুতো পাওয়া যায় । জাফরান বেশি ব্যয়বহুল মসলা হিসেবে সমাদৃত । গোল্ডেন স্পাইস নামে পরিচিত এই মসলাটির অনেক উপকারিতা রয়েছে। যাবেন খাবারের মধ্যে দিলে হালকা কমলা রঙ ধারণ করে। আরো নেটে রয়েছে ক্যারোটিনের ডিপারমেন্ট হোস্টেল মধ্যে উপকারী একটা মসলা কিন্তু এর কিছু বিরূপ প্রতিক্রিয়া রয়েছে আর গণপতি জাফরান গ্রহণের আগে অবসের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে অবগত হতে হবে।

জাফরান খাওয়ার উপকারিতা সম্পর্কে

যেমন মৌসুমী নিয়ন্ত্রণ করে গর্ব অবস্থায় বিভিন্ন হরমোনের পরিবর্তন হয় আর তাই তখন মরসুমও হয়ে থাকে এর ফলে গর্ভবতী যেকোনো সময় কোন কারণ ছাড়াই হঠাৎ রেগে যেতে পারে । আবার খানিক সময় বাদে অনেক বেশি আবেগপ্রবণও হয়ে যেতে পারে । আর এইসব সমস্যার ক্ষেত্রে জাবরান অনেক ভালো কাজ করে । এন্টি ডিপ্রেশন হিসেবে কাজ করে থাকে জাবান এর ফলে মস্তিষ্কের রক্ত বাড়িয়ে দেয়। এক ধরনের হরমোন উৎপন্ন করে । যা গর্ভবতীর মেয়েদের ভালো রাখতে সাহায্য করে

রক্তচাপ নিয়ন্ত্রণ করে গর্ব অবস্থায় হার্টবিট বা বিদেশ শতাংশের মতো বেড়ে যায় । যা গর্ভবতীর প্রেসার হাই করে দিতে পারে । অবস্থা হতে সহজে মুক্তি মিলে । জার্মানি রয়েছে পটাশিয়াম ও প্রোস্টেট আর এসব উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণের সাহায্য করে । বমি ভাব বা মাথা ব্যাথা দূর করনে ভূমিকা রাখে।

হজম ক্ষমতা বৃদ্ধি করে গর্ব অবস্থায় শরীরে অনেকগুলো পরিবর্তন আসে আর তা গর্ভবতির জন্য অনেক সমস্যা সৃষ্টি করে। এসব সমস্যার মাঝে একটি হলো হজম ক্ষমতা হাঁস পাওয়া জাব্রাণের মাধ্যমে পরবর্তীতে স্বাভাবিক হয় ।

গর্ভবতীদের জাফরান খাওয়ার উপকারিতা সম্পর্কে

খিচুনি ও ব্যথা দূর করে । গর্ভবতী মহিলাদের কিছু নেই হাড় ব্যাথা কোমর ব্যথা এসব সমস্যার সৃষ্টি হয় । এসব সমস্যা থেকে তাড়াতাড়ি গর্ভবতীকে মুক্তি দেয় তাছাড়া জাবান যা গর্ভবতীকে মহিলাদের দ্রুত সমস্যার সমাধান হয় ।

হৃদ রোগ থেকে রক্ষা করে । গর্ভবতী মহিলাদের কে গর্ব অবস্থায় ফ্যাট জাতীয় খাবার খেতে খুবই ভালো লাগে । প্রচন্ড পরিমানে ফ্যাট জাতীয় খাবার খেতে পছন্দ করে এতে কাঁদেও ভাস্কুলার সিস্টেমের উপর ক্ষতিকর পরে ফলে এসব হৃদরোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায় । জেব্রার মাধ্যমে গর্ভবতী ফ্যাট থেকে সৃষ্টি থেকে রক্ষা পায় এক্ষেত্রে জাফরানের দুধের সাথে মিশিয়ে বা অন্য কোন খাবারের সাথেও খাওয়া যেতে পারে ।

আয়রনের পরিমাণ বৃদ্ধি করে গর্ব অবস্থায় ডাক্তাররা সাধারণত আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। আর জাফরান আয়রনের পরিমাণ বৃদ্ধি করে রক্তে হিমোগ্লোবিন ও লাল রক্তকণিকা গঠনের সহায়তা করে। গর্ভবতীর কেশর গ্রহণ করা উচিত ।

স্বাস্থ্যকর হয় গর্ব অবস্থায় উচ্চ হয় ক্যালসিয়ামের পরিমাণ হ্রাস পায় কারণ বড় হতে হলে যে পরিমাণ শিশু বিকাশের জন্য ব্যবহৃত হয়।

জাফরান খেলে পার্শ্ব প্রতিক্রিয়া এগুলো কি কি

গর্ভবতী হওয়ার পরপরই জাপান গ্রহণ না করাই ভালো কারণ এতে অপকার হওয়ার সম্ভাবনা থাকে গর্ভবতী হওয়ার পঞ্চম মাস থেকে জাবরান খাওয়া যেতে পারে । কারণ এ সময় বাচ্চার বিকাশ ঋতিশীলভাবেই হয় । আর তাই অকালে প্রসবের ঝুঁকি থাকে না। জাফরান খাওয়ার সময় একেবারে দুই থেকে তিনটি শুধু ব্যবহার করবেন । এর থেকে বেশি করলে স্বাস্থ্যের ক্ষতি ফেলতে পারে ।

আশা করি জাফরান সম্পর্কে পুনরায় বুঝতে পেরেছেন এবং তার উপকার অবকার দুটোই বুঝতে পেরেছেন আমাদের এরকম পোস্ট নিত্যনতুন পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে ভুলবেন না ।

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button