Uncategorized

ডাচ বাংলা ব্যাংক এইচএসসি শিক্ষাবৃত্তি 2022 বিজ্ঞপ্তি | ফলাফল | আবেদন প্রক্রিয়া | বিস্তারিত

ডাচ বাংলা ব্যাংক এসএসসির পাশাপাশি এইচএসসি শিক্ষাবৃত্তি প্রদান করে থাকেন এ বিষয়টি আমরা সকলেই জানি। ইতিমধ্যেই তাদের এইচএসসি শিক্ষাবৃত্তি ২০২২ বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন । তাই আজকের পোস্টটিতে আমরা ডাচ বাংলা ব্যাংকের এইচ এস সি শিক্ষা বৃত্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরব আপনাদের মাঝে। সুতরাং আপনারা যারা এই শিক্ষা বৃত্তি সংক্রান্ত তথ্য জানতে আগ্রহী তাদের জন্য এই পোস্টটি।

বিগত অনেক বছর থেকে এই ডাচ বাংলা ব্যাংক শিক্ষার্থীদের জন্য বৃত্তি সেবা প্রদান করে আসছে। প্রতিবছর বিপুল পরিমাণে টাকা ব্যয় করেন এই শিক্ষাবৃত্তির পিছনে। এর ফলে খুবই জনপ্রিয়তা পাচ্ছে এই ব্যাংকটি। তবে শিক্ষাবৃত্তি তে ব্যয় কৃত টাকা সরাসরি ব্যাঙ্ক থেকে খরচ করতে হয় না বিভিন্ন ধারা ও সঞ্চয় এর মধ্য দিয়ে তাদের এই টাকা প্রদান করছেন। এই পোষ্টের মাধ্যমে কে আপনারা নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যের পাশাপাশি, আবেদন কৃতি শিক্ষার্থীদের নির্বাচিত ফলাফল আবেদন প্রক্রিয়া সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হবে এখানে।

অর্থাৎ যে সকল শিক্ষার্থী ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে আগ্রহী তারা এখান থেকে এ বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করবেন। ডাচ বাংলা ব্যাংক ডিবিবিএল এইচএসসি বৃত্তি বিজ্ঞপ্তি 2022 ঘোষণা করেছে। এর আগে ডিবিবিএল সার্কুলার ঘোষণা করেছে। যে সকল ছাত্রছাত্রীরা 2021 সালে খুব ভালো ফলাফলের সাথে এইচএসসি পাশ করেছে তারা ডাচ বাংলা ব্যাঙ্ক এইচএসসি বৃত্তি 2022-এর জন্য আবেদন করতে পারবে।

এইচএসসি শিক্ষা বৃত্তি গুরুত্বপূর্ণ তারিখ ও তফসীল

আবেদনকারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে এটি। সুতরাং এবারে যারা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তির জন্য আবেদনকৃত তারিখ সহ আবেদন শেষের তারিখ আবেদনের সময়সীমা এদিকে আমরা বলতে পারি প্রাথমিক বাছাইয়ের তালিকা গুলো সম্পর্কে আমরা জানবো এখানে। এছাড়াও যে ওয়েব সাইটটির মাধ্যমে বাছাইকৃত শিক্ষার্থী তালিকা প্রকাশ করা হবে সেই ওয়েবসাইটের এড্রেস আমরা দিয়ে রাখবো এই পোস্টের ভিতরে। নিচে এই সকল তথ্য তুলে ধরা হলো।

  • বৃত্তি বিজ্ঞপ্তি: এখনো প্রকাশিত হয়নি
  • আবেদন শুরুঃ দেরিতে জানানো হবে
  • আবেদনের সময়সীমা: দেরিতে জানানো হবে
  • প্রাথমিক বাছাইয়ের তালিকা: দেরিতে জানানো হবে অফিসিয়াল ওয়েবসাইট: dutchbanglabank.com

এইচএসসি শিক্ষাবৃত্তির জন্য আবেদনের যোগ্যতা

সকল শিক্ষার্থী শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন না। এর কারণ ডাচ বাংলা ব্যাংক আবেদনের জন্য একটি নিয়ম অর্থাৎ আবেদনের যোগ্যতা নির্ধারণ করে রেখেছেন। উক্ত যোগ্যতা থাকার পর আপনি আবেদন করতে সক্ষম হবেন অন্যথায় আপনার আবেদন গ্রহণযোগ্য হবে না। আবেদন করতে ইচ্ছুক তাদের জন্য এই বিষয়টি খুবই জরুরী সকলের জানা উচিত। এই বিষয়টি না জানলে আবেদন করলে আপনার সময় ও শ্রম ব্যর্থ হতে পারে। এক্ষেত্রে অবশ্যই আপনাকে ডাচ বাংলা ব্যাংকের নির্ধারিত নিয়ম অনুসারে আবেদনের যোগ্যতা রয়েছে কিনা সেটি জানার পর আবেদন করা উত্তম হবে। ব্যাংকটি যে নির্দেশ বলি উল্লেখ করেছেন তা নিচে তুলে ধরা হচ্ছে আপনারা দেখে নিন।

  • শিক্ষার্থীকে গ্রামীণ অঞ্চল বা উপজেলা পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সকল গ্রুপের জন্য ৪.৮০ থাকতে হবে.
  • জেলা পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান থেকে সকল গ্রুপের জন্য জিপি ৫.০০ থাকতে হবে
  • নগর এলাকার বা পৌরসভা এলাকা শিক্ষা প্রতিষ্ঠানের সকল গ্রুপের জন্য জিপিএ ৫.০০ থাকতে হবে

আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন। তারা আপনাদের হাতে ফলাফল অর্থাৎ গ্রেট পয়েন্ট অনেকেই বলে থাকেন জিপিএ পয়েন্ট ঠিক থাকলে আপনারা উক্ত শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারেন। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন। আপনার ফলাফল উক্ত নিদর্শনাবলীর মধ্যে থাকলে আপনারা আবেদন করুন সঠিক নিয়ম অনুসারে আশাকরি আপনার আবেদন শুরু হওয়ার পর ফলাফল আসবে।

Related Articles

Back to top button