Uncategorized

জন্ম নিবন্ধন যাচাই, সংশোধন ও অনলাইন কপি ডাউনলোড

আজকে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। প্রতিটি মানুষের জন্য এই বিষয়টি জেনে রাখা দরকার। সকলের কাছে এটি অধিক গুরুত্বপূর্ণ। আজকে আমরা যে পোস্টটি সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব সেটি হল জন্ম নিবন্ধন সনদ যাচাই। এছাড়াও জন্ম নিবন্ধন সনদ সংশোধন। এবং এটির অনলাইন কপি ডাউনলোড। অর্থাৎ আপনি যদি জন্ম নিবন্ধন সংক্রান্ত কোনো সমস্যার সামাধান অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটে এসে থাকে তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখান থেকে আপনি জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল সমস্যার সমাধান খুঁজে পাবেন। অনেকেই রয়েছে তারা তাদের জন্ম নিবন্ধন পত্রটি অনলাইনে যাচাই করে নিয়ে থাকেন। এছাড়াও জন্ম নিবন্ধন পত্রে কোন ধরনের ভুল ভ্রান্তি থাকলে সেটি সংশোধন করার প্রচেষ্টা করে থাকেন।

এটি খুবই বড় সমস্যা অনেক ক্ষেত্রে দেখা যায় জন্ম নিবন্ধন পত্রে ছোট বড় কোন ভুলের কারণে বিভিন্ন ক্ষেত্রে গ্রহণযোগ্য হয় না। তাই আপনারা চাইলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে জেনে নিতে পারবেন সংশোধনের উপায়। এছাড়াও আরো একটি তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করব। সেটি হচ্ছে অনলাইন কপি ডাউনলোড। আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা জন্ম নিবন্ধন পদ্ধতি অনলাইন কপি ডাউনলোড করতে পারেন না। অথবা কিভাবে ডাউনলোড করতে হয় এ বিষয়ে তাদের অজানা। এ কারণেই আমরা আপনাদের সামনে ডাউনলোড ওয়েবসাইটটি দিয়ে রাখবো। সেখান থেকে আপনি জন্ম নিবন্ধন পত্র অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারেন।

সুতরাং বলা যায় এটি আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পোষ্ট। আশা করি পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ে আপনার জন্ম নিবন্ধন সনদপত্র সংক্রান্ত কোন সমস্যা থাকলে সেটি সঠিক সমাধান খুঁজে পাবেন।

জন্ম নিবন্ধন যাচাই

আপনি কি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে যাচ্ছেন। আপনার জন্ম নিবন্ধন পত্র টি কিভাবে যাচাই করবেন সেই প্রক্রিয়াটি সম্পর্কে খুঁজছেন। আমরা নিয়ে এসেছি জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইট। আমাদের দেওয়া ওয়েবসাইটটি থেকে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধন পত্রটি যাচাই করে নিতে পারবেন। br.lgd.gov.bd এই সাইডে ঢুকে Birth Verify ক্লিক করুন পরে আপনার জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের কোড এবং জন্ম তারিখ দিয়ে ক্লিক করুন। অবশ্যই পেয়ে যাবেন আপনার টি থাকলে। এই প্রক্রিয়াটি অনুসরণ করার মাধ্যমে। আপনি খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন পত্র টি যাচাই করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন

আপনার কি জন্ম নিবন্ধন পত্রে কোনো ভুলভ্রান্তি রয়েছে। যদি কোন ধরনের ভুল থেকে থাকে তাহলে আপনি এটি সংশোধন করে নিতে পারবেন। এর জন্য আপনাকে জন্ম নিবন্ধন সংশোধন সংশোধনের জন্য একটি আবেদন করতে হবে । এর জন্য কিছু পদক্ষেপ রয়েছে সেগুলো আপনাদের অনুসরণ করতে হবে পদক্ষেপগুলো নিচে দেওয়া হল।

*** আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে হলে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

*** যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে। এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে। আর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দিয়ে থাকেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে। পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

*** যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পূর্বে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না।

*** যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতা/মাতা মৃত হয় এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পরে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন ডাউনলোড এর বিষয়ে অনেকেই ভুল করে থাকেন। এর কারণ হচ্ছে ডাউনলোড করার জন্য সরকার সবাইকে অনুমোদন দেয়নি। অর্থাৎ কেউ চাইলে এটি নিজে নিজে ডাউনলোড করতে পারবেনা। এই নিয়ন্ত্রণ সাধারণ মানুষের হাতে নেই। তাই আপনাকে অবশ্যই নিকটস্থ ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার যোগাযোগের মাধ্যমে এটি নিতে হবে।

Related Articles

Back to top button