Biodata

সাকিব আল হাসানের জীবনী সহ সকল তথ্য ।

ক্রিকেট পছন্দ করে না এমন কেউ নেই। ছোটো, বড়, সবাই কম বেশি ক্রিকেট খেলা পছন্দ করে। তবে কিুছু কিছু মানুষ আছেন, যারা সারাক্ষণ ক্রিকেট নিয়ে পড়ে থাকেন, ক্রিকেটের প্রতি যাদের ভালোবাসাটুকু একটু বেশি, তাদের মধ্য একজন হলেন সাকিব আল হাসান। ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি ছিলো তার অধম্য আগ্রহ। তাই তার বাবা মাশরুর রেযা তাকে বিকেএসপিতে ভর্তি করিয়ে দেয়। আর তখন থেকে তিনি ধিরে ধিরে হয়ে উঠেন অলরাউন্ডার সাকিব আলহাসান।

এই বিশ্ব শেরা অলরাউন্ডার ১৯৮৭ সালের ২৪ শে মার্চ মাগুরা যেলায় জন্মগ্রহন করেন। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইসিসির ওয়ানডে অলরাউন্ডার রেঙ্কিংয়ে শীর্ষে উঠে আসেন সাকিব আল হাসান। তার রেকর্ড অর্জনের কারনে এর সঙ্গে দ্বিমত পোষণ করেন এমন কেউই নেই। সাকিব আল হাসান বর্তমানে বাংলাদেশ টেষ্ট দলের অধিনায়কের দায়িত্বে আছেন। খেলার কৌশল, বুদ্ধিমত্তা, পারফরম্যান্স সহ সব মিলিয়ে তিনি হয়ে উঠেন অলরাউন্ডার সাকিব আল হাসান।

shakib-al-hasan-biodata

ক্রিকেটের ইতিহাসে টেস্ট, টি-টুয়ান্টি ও ওয়ানডে এই তিন ধরনের ক্রিকেটে একই সময় এক নাম্বারে থাকা একমাত্র ক্রিকেটার তিনি। সাকিবের ওয়ানডেতে যে কৃতিত্ব আছে, তা সারা বিশ্বের আর কোনো খেলোওয়ার এর নেই। সাকিব ২০১৫ সালে প্রথম এই কৃতিত্ব অর্জন করে দেখান। ২০১৭ সালের অক্টোবরে ওয়ানডেতে ৫ হাজার রান করেন। মাত্র ১৭৮টি ওয়ানডে লেগেছে তার। বাংলাদেশের পক্ষে টেষ্ট ইতিহাসে সবছে বেশি উিকেট সাকিবের।

অন্যান্য তারকাদের দেখতে ক্লিক করুন ।

জিম্বাবুয়ের সফরের ওয়ান্টেডতে এই অলরাউন্ডারের অভিষেক হয় ২০০৬ সালের ৬ আগষ্ট। ধিরে ধিরে তিনি হয়ে উঠেন বাংলাদেশের নামি দামি তারকাদের মধ্যে একজন। অবশ্য এই সাফল্যের সিড়ি বেয়ে উঠাটা তার জন্য সহজ ছিলেনা। তার পরিবার ছিলো মধ্যবিত্ত। তার মধ্যবিত্ত পরিবারের পক্ষে ক্রিকেটের নক্ষত্র তারার কথাটা ভাবতে পারতেন না। তার বাবা মাগুরার ফুটবলার ছিলেন। তার বাবার কাছ থেকে অনুপ্রানিতো হয়ে তিনি ক্রিকেট খেলায়। যোগ দেন। সেই ভাঙ্গা সিড়ি বেয়ে তিনি উঠে যান সবার শীর্ষে। তার ফুপাতো ভাই মেহেদি হাসান উজ্জ্বল বাংলাদেশ জাতীয় ফুটবল দলে খেলেছেন।

তিনি যখন অলরাউন্ডার হয়ে উঠেন তখন, ভারতের কলকাতা নাইট রাইডারস ২০১১ সালে ৪ লাখ ২৫ হাজার ডলারে তাকে কিনে নেন। এছাড়া ২০১৮ সালে সানরাইজার্স হায়দ্রাবাদ নিলামে সাকিবকে ২ কোটি রুপিতে কিনে নেয়। আইপিএল ছাড়াও তিনি বিশ্বের বিভিন্ন দেশে বড় বড় লীগ গুলোতে খেলেছেন।

তিনি খেলার মধ্যে অলরাউন্ডার হলেও বিভিন্ন সমসয় বিভিন্নভাবে বিতর্কের মুখে পড়েন এবং তাকে খেলা থেকে কয়েক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। তার স্ত্রীর নাল হলো উম্মে আহমেদ শিশির। তারা ২০১২ সালের ১২ ডিসেম্বর জুটি বাধে। ২০১৫ সালে তাদের ঘর আলোকিতো করে এক কন্যা সন্তান আসে। যার নাম রাখা হয়, মেয়ে আয়লা হাসান আব্রি। শিক্ষা জীবনে সাকিব আেমরিকান ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব বাংলাদেশথেকে বিবিএ পাস করেন। সত্যিকার অর্থে সাকিব আলহাসান তার জীবনটাকে আলোকিতো করে তুলেছেন। ইতিহাসে তিনি একজন বর্ষসেরা ব্যাক্তি।

এতক্ষণ ধরে আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । অন্যান্য তারকাদের দেখতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন ।

Related Articles

Back to top button