Uncategorized

বৈদ্যুতিক ইস্ত্রি ও হিটারের ব্যবহার

বর্তমান সময়ে বৈদ্যুতিক ইস্ত্রী মানুষের নিত্যদিনের ব্যবহারের সামগ্রী হিসেবে প্রচলন হচ্ছে কারণ সভ্যতার পরিবর্তনের অন্যতম মাধ্যম এই বৈদ্যুতিক ইস্ত্রি । আমরা আজকে জানবো বৈদ্যুতিক হিস্ট্রি মেশিন কিভাবে কাজ করে এবং তার যন্ত্রাংশ গুলো কি কি তা সব তথ্যগুলো আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করব । আশা করছি আমাদের তথ্যগুলি সঠিকভাবে সময় ধরে মনোযোগ সহকারে পড়বেন । বর্তমান সময় শহরের কেউ সাধারণত ঘর হতে বের হতে চায় না । তাইতো বর্তমান সময়ে বৈদ্যুতিক স্ত্রীর মেশিন মানুষের ঘরে ঘরে হয়েছে । দেশের বিভিন্ন ধরনের কোম্পানির বৈদ্যিক স্ট্রিপ বাজারে পাওয়া যায় তবে বাড়িতে যে সমস্ত বৈদ্যুতিক স্ত্রী মেশিন ব্যবহার হয় সেগুলো বিদেশ থেকে মূলত আমদানি করা হয় ।

বৈদ্যুতিক ইস্ত্রি কাকে বলে?

বৈদ্যুতিক স্ত্রী একটি ইলেকট্রিক অ্যাপ্লায়েন্স যা এটার প্রয়োগের মাধ্যমে বিভিন্ন ধরনের কাপড় মসৃণ করা হয় ।

বৈদ্যুতিক ইস্ত্রি যে জিনিসগুলো ব্যবহার করা হয়

sel প্লেট হিটিং এলিমেন্ট প্রেসার রেট হ্যান্ডেল ল্যাম্প রোটারি সুইচ থার্মোস্ট্যাট সুইচ ইনসুলেটর মিটারিয়াল ।

বৈদ্যুতিক ইস্ত্রি প্রকারভেদ

বৈদ্যুতিক ইস্ত্রি দুই প্রকার :
১| সাধারণ আয়রন
৩| সক্রিয় আয়রন

সাধারণ আয়রন

সাধারণ আয়নের গঠন অত্যন্ত সাধারণ মানের । সোল প্লেট হিটিং এলেমেন্ট প্রেসার প্লেট আয়রন কেস  হ্যান্ডেল ইনসুলেটেড মেটেরিয়াল টার্মিনাল হাউসিং এবং আয়রন সাপোর্ট নিয়ে গঠিত। সাধারণ আয়রনকে সরবরাহ লাইনের সাথে সংযোগ করা হলে এটি হিটিং এলিমেন্ট তাপ সৃষ্টি করে এর ফলে সোল প্লেট উত্তপ্ত হয়। যতক্ষণ সংযোগ থাকে ততক্ষণ পর্যন্ত হিটিং এলিমেন্ট  তাপ  সৃষ্টি করে । যাতে অধিক তাপ উৎপন্ন  না হয় সে জন্য ব্যবহারকারীকে মাঝেমধ্যে সংযোগ বিচ্ছিন্ন করে দিতে হয় ।

অটোমেটিক আয়রন

অটোমেটিক আয়রনের  থার্মোস্ট্যাট থাকে  যা কারেন্ট কে আপনা আপনি অন করে  ফলে আয়নটি একটি নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখে সোল প্লেট হিটিং এলেমেন্ট প্রেসার প্লেট আয়রন হ্যান্ডেল ইনসুলেটিং ম্যাটেরিয়াল  টার্মিনাল হাউসিং আয়রন সাপোর্ট থার্মোস্ট্যাট পাইলট ল্যাম্প কন্টাক্ট পয়েন্ট হিট  এডজাস্টমেন্ট  নব ইত্যাদি নিয়ে গঠিত

বৈদ্যুতিক হিটার

বৈদ্যুতিক হিটার সংক্রান্ত কিছু সাধারণ প্রশ্নের উত্তরগুলি নিচে দেয়া থাকবে আমরা বিস্তারিত আলোচনা পুরো পোস্ট জুড়ে করা হয়েছে কিন্তু যারা কিছু প্রশ্নের উত্তর খুঁজছেন তাদের জন্য নিচের অংশটি বিশেষ গুরুত্বপূর্ণ আশা করি মনোযোগ সহকারে পড়বেন ।

বৈদ্যুতিক স্ত্রী ও হিতার সম্পর্কে সাধারণ প্রশ্নের উত্তর

 

  • বৈদ্যুতিক ইস্ত্রি হিটিং এলিমেন্ট কিসের তৈরি

 উত্তর নাইক্রোম তারের তৈরি

  • বৈদ্যুতিক ইস্ত্রি থার্মোস্ট্যাট কি পদার্থ  দ্বারা তৈরি

উত্তর দুটি ধাতুর তৈরি। স্টিল ও সিলভারের তৈরি

  • হিটার এর হিটিং এলিমেন্ট কিসের তৈরি

উত্তরঃ নাইক্রোম তার তৈরি

  • ওয়াটার হিটারের কয়টি হিটিং এলিমেন্ট থাকে

উত্তর দুটি হিটিং এলেমেন্ট

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button