Post Code

নেত্রকোনা জেলার পোস্ট কোড এরিয়া কোড

প্রিয় নেত্রকোনা জেলাবাসী ভাই বোন বন্ধুগণ আপনাদেরকে সহায়তা করার জন্য আমাদের ওয়েবসাইটে আজকে নিয়ে এসেছি গুরুত্বপূর্ণ একটি পোস্ট। আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের উদ্দেশ্যে নেত্রকোনা জেলার পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কিত তথ্য গুলো নিয়ে হাজির হয়েছি। যেগুলো থেকে আপনারা আপনাদের নিজস্ব জেলার অবস্থান সম্পর্কে জানার জন্য এই তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন। বাংলাদেশের প্রতিটি জেলার জন্য মূলত আলাদা আলাদা পোস্ট কোড এরিয়া কোড ব্যবহার করা হয়। তাইতো প্রতিটি মানুষ নিজের জেলার এরিয়া কোড পোস্ট কোড সম্পর্কে তথ্যগুলো সংগ্রহ করে রাখে। এজন্য আমাদের ওয়েবসাইটে আজকে আমরা নেত্রকোনা জেলার পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো উপস্থাপন করেছি। যেগুলো আপনাদেরকে নিজস্ব জেলার অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করবে।

পোস্ট কোড ধারণাটি মূলত সর্বপ্রথম ১৯৪১ সালে জার্মানিতে প্রদান করা হয়। এটি চিঠির সাথে সম্পর্কিত একটি ধারণা। প্রাচীনকালের প্রযুক্তির ব্যবহার ছিল না যার কারণে তখন যোগাযোগের জন্য চিঠিপত্র ব্যবহার করা হতো। বিশ্বের প্রতিটি দেশে তখন চিঠি পত্রের মাধ্যমে সকল ধরনের যোগাযোগ রক্ষা করা হতো। একটি চিঠি নির্দিষ্ট ঠিকানায় পাঠানোর জন্য অবশ্যই পোস্ট অফিস নাম্বার সম্পর্কে প্রতিটি মানুষকে ধারণা রাখতে হবে। কেননা পোস্ট অফিস অথবা ডাকঘরের মাধ্যমে মূলত চিঠিপত্র আদান প্রদান করা হয়। সে সময় চিঠিপত্র আদান-প্রদানের জন্য এবং যোগাযোগ সঠিকভাবে করার জন্য প্রতিটি ডাকঘরের একটি নির্দিষ্ট করে পোস্ট কোড ব্যবহার করা হতো। যা সে ডাকঘরের অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে এবং নির্দিষ্ট ভাবে চিঠি আদান-প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমান সময়ে চিঠি পত্রের ব্যবহার তেমন না থাকলেও এখনো পোস্ট কোড এর ব্যবহার লক্ষ্য করা যায়।

নেত্রকোনা জেলার পোস্ট কোড

বাংলাদেশের প্রতিটি জেলার আলাদা আলাদা পোস্ট কোড রয়েছে। আলাদা আলাদা পোস্ট কোডের মাধ্যমে প্রতিটি জেলা সম্পর্কে সঠিকভাবে তথ্যগুলো সংগ্রহ করা সম্ভব। তাইতো প্রতিটি সচেতন মানুষ নিজেদের জেলার পোস্ট কোড সম্পর্কিত তথ্যগুলো সংগ্রহ করে রাখে। এজন্য আমাদের ওয়েবসাইটে আজকে নিয়ে এসেছি আমরা নেত্রকোনা জেলার পোস্ট কোড সম্পর্কিত আজকের এই পোস্টটি। যেখানে আমরা আপনাদেরকে সহায়তা করার জন্য নেত্রকোনা জেলার পোস্ট কোড সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরেছি। আজকের এই তথ্যগুলো সংগ্রহ করার মাধ্যমে আপনারা প্রত্যেকেই নেত্রকোনা জেলার পোস্ট কোড সম্পর্কে জানতে পারবেন। নিচে নেত্রকোনা জেলার পোস্ট কোড তুলে ধরা হলো আপনারা দেখে নিন।

নেত্রকোনা জেলার এরিয়া কোড

প্রতিটি জেলার অবস্থান সম্পর্কে সঠিকভাবে জানার জন্য এরিয়া কোড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মূলত এরিয়া কোডের মাধ্যমে প্রতিটি জেলার ভৌগোলিক অবস্থান বোঝানো হয়। তাইতো অনেকেই নিজস্ব জেলার হয়ে ভৌগোলিক অবস্থান সম্পর্কে সঠিকভাবে ধারণা নেওয়ার জন্যই অনলাইনে নেত্রকোনা জেলার এরিয়া কোড সম্পর্কে জানতে চান। তাদের উদ্দেশ্যে আজকে আমাদের ওয়েবসাইটের এই প্রতিবেদনটিতে নেত্রকোনা জেলার এরিয়া কোড সম্পর্কিত সঠিক তথ্যগুলো তুলে ধরা হয়েছে। আজকের এই তথ্যগুলোর আলোকে আপনারা সুস্পষ্টভাবে নেত্রকোনা জেলার এরিয়া কোড জানতে পারবেন এবং জানাতে পারবেন। নিচে নেত্রকোনা জেলার এরিয়া কোড তুলে ধরা হলো:

জেলা                   থানা উপকার্যালয়  পোস্ট কোড (ডাক সংকেত)
নেত্রকোনা সুসনঞ্জ দুর্গাপুর সুসনঞ্জ দুর্গাপুর ২৪২০
নেত্রকোনা আটপাড়া আটপাড়া ২৪৭০
নেত্রকোনা বারহাট্টা বারহাট্টা  ২৪৪০
নেত্রকোনা ধর্মপাশা ধর্মপাশা  ২৪৫০
নেত্রকোনা  ধবাউরা ধবাউরা ২৪১৬
নেত্রকোনা ধবাউরা সাকয়াই ২৪১৭
নেত্রকোনা  কলমাকান্দা কলমাকান্দা ২৪৩০
নেত্রকোনা কেন্দুয়া কেন্দুয়া ২৪৮০
নেত্রকোনা খালিয়াজুরী খালিয়াজুরী ২৪৬০
নেত্রকোনা খালিয়াজুরী  শালদিঘা  ২৪৬২
নেত্রকোনা মদন মদন ২৪৯০
নেত্রকোনা মধ্যনগর মধ্যনগর ২৪৫৬
নেত্রকোনা মোহনগঞ্জ মোহনগঞ্জ ২৪৪৬
নেত্রকোনা নেত্রকোণা সদর  বাইখেরহাটি ২৪০১
নেত্রকোনা নেত্রকোণা সদর  নেত্রকোণা সদর ২৪০০
নেত্রকোনা ঝানঝাইল জারিয়া ২৪১২
নেত্রকোনা পুর্বধোলা পুর্বধোলা ২৪১০
নেত্রকোনা পুর্বধোলা শামগঞ্জ ২৪১১

নেত্রকোনা জেলার এরিয়া কোড

জেলা                                          উপজেলা  সাবস্টেশন  পোস্টকোড
নেত্রকোণা কলমাকান্দা কলমাকান্দা ২৪২০

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button