Post Code

নওগাঁ জেলার পোস্ট কোড ও এরিয়া কোড।

সম্মানিত ভিউয়ার্স আজ আমরা নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে নওগাঁ জেলার পোস্টকোড ও এরিয়া কোড সম্পর্কিত গুরুত্বপূর্ণ একটি প্রতিবেদন। এই প্রতিবেদনটিতে আমরা নওগাঁ জেলার পোস্ট করে এরিয়া কোড সম্পর্কে সঠিক তথ্যগুলো সকলের মাঝে উপস্থাপন করব। আজকের এই তথ্যগুলোর আলোকে আপনারা প্রত্যেকেই নওগাঁ জেলার অবস্থান সম্পর্কে জানতে পারবেন সেই সাথে এর পোস্ট কোড সম্পর্কে তথ্যগুলো সংগ্রহ করে আপনার প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। পোস্ট কোড এরিয়া কোড মূলত প্রতিটি জেলার ভৌগোলিক অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে থাকে। বাংলাদেশের প্রতিটি জেলাকে আলাদাভাবে সনাক্তকরণের জন্য আলাদা আলাদা পোস্ট কোড ও এরিয়া কোড ব্যবহার করা হয়। তাইতো আমরা আজকে নওগাঁ জেলা সনাক্তকরণের জন্যই আপনাদের মাঝে নওগাঁ জেলার পোস্ট কোড এরিয়া কোড তুলে ধরেছি।

বাংলাদেশ পোস্ট অফিস কোড

পোস্ট কোড ধারণাটি মূলত প্রাচীনকাল থেকে প্রচলিত হয়ে আসছে। এটি চিঠি প্রয়োজন অনুযায়ী সাজানোর জন্য যুক্ত নির্দিষ্ট অংকের ডাকঘরের ঠিকানার সাথে সম্পর্কিত একটি শব্দ। পোস্ট কোড এরিয়া কোড ব্যবহার করার মাধ্যমে একটি নির্দিষ্ট স্থান এর অবস্থান সহজে বের করা সম্ভব। বিশ্বের প্রথম জার্মানিতে পোস্ট কোড ধারণাটি প্রদান করা হয়। এ ধারণাটি জার্মানিতে প্রথম চালু হওয়ার মাধ্যমে পরবর্তীতে ১৯০ টি দেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

তাইতো এখন বাংলাদেশের প্রতিটি স্থানকে সঠিকভাবে চিহ্নিত করনের জন্য এর প্রতিটি জেলার আলাদা আলাদা পোস্ট কোড এরিয়া কোড ব্যবহার করা হয়। যেটি প্রতিটি জেলা বাসিকে নিজের জেলার অবস্থান সম্পর্কে জানতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাইতো একজন মানুষ একটি জেলার অবস্থান সম্পর্কে জানার জন্য পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কে ধারণা রাখে। দৈনন্দিন জীবনে বিভিন্ন প্রয়োজনে এই তথ্যগুলো একজন মানুষকে এই তথ্যগুলো বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

নওগাঁ জেলার পোস্ট কোড

নওগাঁ জেলার অবস্থান সম্পর্কে সঠিকভাবে ধারণা প্রদান করার জন্য মূলত নওগাঁ জেলার পোস্ট কোড ব্যবহার করা হয়। এটি অন্যান্য জেলার মতো আলাদা একটি কোড। তাইতো অনেকেই নওগাঁ জেলার অবস্থান সম্পর্কে সঠিকভাবে জানার জন্য অনলাইনে নওগাঁ জেলার পোস্ট কোড সম্পর্কে তথ্য গুলো অনুসন্ধান করেন। তাদের উদ্দেশ্যে আজকে আমাদের ওয়েব সাইটে নওগা জেলার পোস্ট কোড সম্পর্কিত সকল তথ্য শেয়ার করা হয়েছে। আপনারা আজকের এই তথ্যগুলোর আলোকে নওগাঁ জেলার পোস্টকোড সম্পর্কে জানতে পারবেন এবং আপনার বিভিন্ন প্রয়োজনে এই পোস্ট কোড টি ব্যবহার করতে পারবেন। নিচে নওগাঁ জেলার পোস্ট কোড তুলে ধরা হলো:

নওগাঁ জেলার এরিয়া কোড

অনেকেই অনলাইনে নওগাঁ জেলার এরিয়া কোড সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে থাকেন। তাদেরকে সহায়তা করার জন্য আমাদের ওয়েব সাইটে আজকে নিয়ে এসেছি আমরা নওগাঁ জেলার এরিয়া কোড সম্পর্কিত আমাদের এই পোস্টটি। এই কোড টির আলোকে আপনারা প্রত্যেকে এই নওগাঁ জেলার নির্দিষ্ট এরিয়া কোড টি জানতে পারবেন। আজকের এই এরিয়া কোড জানার মাধ্যমে আপনারা ভৌগোলিকভাবে নওগাঁ জেলার অবস্থান সম্পর্কে সহজেই বের করতে পারবেন। কেননা একটি জেলার অবস্থান সম্পর্কে বের করার জন্য এরিয়া কোড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আপনাদের উদ্দেশ্যে আজকে নওগাঁ জেলার এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরা হলো:

থানা                          উপকার্যালয়                   পোস্ট কোড (ডাক সংকেত)

আহসানগঞ্জ                       আহসানগঞ্জ                                     ৬৫৯৬

আহসানগঞ্জ                             বান্দাই                                         ৬৫৯৭

বদলগাছী                              বদলগাছী                                      ৬৫৭০

ধামুইরহাট                             ধামুইরহাট                                    ৬৫৮০

মহাদেবপুর                           মহাদেবপুর                                    ৬৫৩০

নওগাঁ সদর                           নওগাঁ সদর                                   ৬৫০০

নিয়ামতপুর                           নিয়ামতপুর                                   ৬৫২০

নিতপুর                                নিতপুর                                       ৬৫৫০

নিতপুর                                পঙ্গুরিয়া                                      ৬৫৫২

নিতপুর                                  পরসা                                       ৬৫৫১

পত্নীতলা                              পত্নীতলা                                      ৬৫৪০

প্রসাদপুর                             বলিহারের                                     ৬৫১২

প্রসাদপুর                                মান্দা                                         ৬৫১১

প্রসাদপুর                              প্রসাদপুর                                     ৬৫১০

রানীনগর                             কাশিমপুর                                    ৬৫৯১

রানীনগর                               রানীনগর                                   ৬৫৯০

সাপাহার                                  মদুহিল                                     ৬৫৬১

সাপাহার                                 সাপাহার                                    ৬৫৬০

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button