Post Code

রংপুর জেলার পোস্ট কোড ও এরিয়া কোড

বাংলাদেশের জনপ্রিয় একটি শহর হচ্ছে রংপুর। যেটি বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে অন্যতম একটি জেলা হিসেবে পরিচিত। এছাড়াও এটি বাংলাদেশের একটি বিভাগ হিসেবেও পরিচিত। রংপুর একটি জনপ্রিয় শহর হওয়ার কারণে অনেকেই রংপুর জেলার অবস্থান সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে মূলত আজকে তুলে ধরা হয়েছে আমাদের ওয়েবসাইটে রংপুর জেলার পোস্টকোড ও এরিয়া কোড সম্পর্কিত এই পোস্টটি।

আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে রংপুর জেলার নির্দিষ্ট এরিয়া কোড পোস্ট কোড সম্পর্কিত সকল তথ্য উপস্থাপন করেছি। যেগুলো আপনাদেরকে ভৌগলিকভাবে রংপুর জেলার অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করবে এবং রংপুর জেলার ডাকঘরের ঠিকানা সম্পর্কে তথ্যগুলো জানতে সহায়তা করবে।

রংপুর জেলার পোস্ট অফিস

বাংলাদেশের প্রতিটি জেলার একটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে এর নির্দিষ্ট পোষ্ট কোড এরিয়া কোড। যেটি নির্দিষ্টভাবে একটি জেলার অবস্থান সম্পর্কে বুঝতে সাহায্য করে এবং এরিয়া কোডের মাধ্যমে প্রতিটি জেলার অবস্থান সম্পর্কে আলাদা আলাদা ভাবে জানা সম্ভব। প্রাচীনকাল থেকে মূলত প্রতিটি জেলার আলাদা অবস্থান সম্পর্কে সকলের মাঝে তুলে ধরতে পোস্ট এরিয়া কোড বিষয়টি চালু করা হয়েছে। বর্তমান সময় বিশ্বের প্রতিটি দেশে এ বিষয়টি ব্যাপকভাবে পরিচিত।

বিশ্বের প্রতিটি দেশে প্রতিটি জেলার জন্য আলাদা আলাদা পোস্ট কোড এরিয়া কোড বিষয়টি চালু হয়েছে। যেটি যোগাযোগের ক্ষেত্রে কিংবা বিভিন্ন প্রয়োজনে একজন মানুষকে নির্দিষ্ট জেলার অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে। তাই প্রতিটি মানুষের উচিত নিজস্ব জেলার পাশাপাশি পার্শ্ববর্তী জেলার পোস্ট কোড সম্পর্কে তথ্যগুলো সংগ্রহ করা। তাহলে দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে আমাদের প্রয়োজনগুলো পূরণ করতে পারব।

রংপুর জেলার পোস্ট কোড

অনেকে অনলাইনে রংপুর জেলার পোস্ট কোড সম্পর্কে তথ্যগুলো জানতে চান। তাদের জন্য আমরা আজকে আমাদের ওয়েবসাইটের রংপুর জেলার পোস্টকোড সম্পর্কিত এই প্রতিবেদনটি নিয়ে হাজির হয়েছি। আজকের এই প্রতিবেদনটিতে আমরা রংপুর জেলা বাসীদের উদ্দেশ্যে রংপুর জেলার পোস্ট কোড তুলে ধরেছি। আপনারা আমাদের এই প্রতিবেদনের আলোকে রংপুর জেলার পোস্ট কোড সম্পর্কে জানতে পারবেন সেই সাথে রংপুর জেলার অবস্থান সম্পর্কে তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন। আপনি আমাদের এই তথ্যগুলো সংগ্রহ করে আপনার প্রতিটি বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচের রংপুর জেলার পোস্ট কোড তুলে ধরা হলো:

রংপুর জেলার এরিয়া কোড

অনেকে অনলাইনে রংপুর জেলার অবস্থান সম্পর্কে জানার জন্য রংপুর জেলার এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো খুঁজে বেড়ায়। তাদের উদ্দেশ্যে মূলত আমাদের ওয়েবসাইটে আজকের এই পোস্টটিতে রংপুর জেলা এরিয়া কোড সম্পর্কিত সঠিক তথ্যগুলো তুলে ধরা হয়েছে। এই তথ্যগুলোর আলোকে আপনারা প্রত্যেকে এই রংপুর জেলার এরিয়া সম্পর্কে জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই তথ্যগুলো প্রতিটি মানুষের মাঝে রংপুর জেলার অবস্থান সম্পর্কে জানাতে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে দিতে পারবেন। তাই আপনারা আমাদের আজকের এই প্রতিবেদনটি সংগ্রহ করুন এবং রংপুর জেলার অবস্থান সম্পর্কে জানুন। নিচে রংপুর জেলার এরিয়া কোড তুলে ধরা হলো:

জেলা থানা উপকার্যালয় পোস্ট কোড (ডাক সংকেত)
রংপুর বদরগঞ্জ বদরগঞ্জ ৫৪৩০
বদরগঞ্জ শ্যামপুর ৫৪৩১
গঙ্গাচড়া গঙ্গাচড়া ৫৪১০
কাউনিয়া হারাগাছ ৫৪৪১
কাউনিয়া কাউনিয়া ৫৪৪০
মিঠাপুকুর মিঠাপুকুর ৫৪৬০
পীরগাছা পীরগাছা ৫৪৫০
রংপুর সদর আলমনগর ৫৪০২
রংপুর সদর মাহিগঞ্জ ৫৪০৩
রংপুর সদর রংপুর ক্যাডেট কলেজ ৫৪০৪
রংপুর সদর রংপুর কারমাইকেল কলেজ ৫৪০৫
রংপুর সদর রংপুর সদর ৫৪০০
রংপুর সদর রংপুর উপশহর ৫৪০১
তারাগঞ্জ তারাগঞ্জ ৫৪২০
পীরগঞ্জ পীরগঞ্জ ৫৪৭০

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button