Uncategorized

ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। ব্যাংকের সুবিধা এবং একাউন্ট খুলতে কি কি লাগে?

আপনি কি অনলাইনে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন । অথবা কিভাবে ব্যাংক একাউন্ট খুলতে হয় ব্যাংকের সুবিধা গুলো সম্পর্কে বিস্তারিত জানার আগ্রহ রয়েছে। তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। এই পোস্টের মধ্যে আমরা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এছাড়াও এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন ব্যাংকের সুবিধা গুলো। অর্থাৎ ব্যাংকগুলোতে কি ধরনের সুবিধা প্রদান করা হয় এই বিষয়ে তথ্য রয়েছে এই পোস্টে।

এবং খুব বেশি যে প্রশ্নটি সম্মুখীন হতে হয় সেটি হচ্ছে ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে। সুতরাং ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সহ আরো কি কি তথ্য দিতে হয় । এই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা রয়েছে এই পোস্টে। সুতরাং ব্যাংক সংক্রান্ত সকল তথ্যের জন্য পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। আশা করি এতে আপনি ব্যাংক সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। সেই সাথে জানতে পারছেন ব্যাংকের সুবিধা গুলো সম্পর্কে।

অর্থাৎ যারা ব্যাংক একাউন্ট খুলতে চান অথবা ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানতে চান তারা অবশ্যই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। আশা করি এতে আপনি উপকৃত হবেন। এই সকল বিষয়ে সব সময় সিরিয়াস এবং যাচাই পূর্বক ভাবে কাজ করতে হয়। ব্যাংক একাউন্ট হচ্ছে লেনদেনের একটি মাধ্যম। এছাড়াও অর্থের সাথে সম্পূর্ণ ভাবে জড়িত তাই এ বিষয়ে সঠিক তথ্য জানতে হবে। এবং ব্যাপক জ্ঞান রাখতে হবে। তাই সকলের কাছে অনুরোধ পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য। এতে আপনার উপকৃত হবেন।

ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

এখানে আমরা কথা বলবো ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানার পূর্বে আপনাকে অবশ্যই জানতে হবে ব্যাংক কি ? ব্যাংক বলতে আমরা যেদিকে বুঝি সেটি হচ্ছে টাকা জমা রাখার একটি সংস্থা। এখন ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আপনাদের জানিয়ে রাখি । ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনাকে অবশ্যই ব্যাংক থেকে একটি ফর্ম নিতে হবে ব্যক্তিগত একাউন্ট ফ্রম অথবা প্রাতিষ্ঠানিক একাউন্ট ফর্ম যেটি আপনার প্রয়োজন সেটি সংগ্রহ করে প্রয়োজনীয় ইনফরমেশন দিয়ে ব্যাংকে প্রদান করুন আশা করি সেখান থেকে আপনাকে পরবর্তী প্রয়োজনীয় তথ্য সম্পর্কে অবগত করবেন।

এক্ষেত্রে আপনার অ্যাকাউন্ট সংক্রান্ত কোনো সমস্যা হবে না। এছাড়া বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে একাউন্ট করা সম্ভব। নিচে পর্যায়ক্রমে একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানিয়ে দেয়া হলো। এ নিয়মগুলো সম্পর্কে জানলে আপনার জন্য অ্যাকাউন্ট খোলা সহজ হবে।

  • ফরমঃ ব্যাংক প্রদত্ত একাউন্ট ফরমটি সংগ্রহ করে যথাযথ তথ্য দিয়ে ফরমটি পূরণ করুন।
  • স্পেসিমেন সিগনেচার কার্ডঃ ব্যাংক অফিসারের সামনে অ্যাকাউন্ট হোল্ডারের স্বাক্ষর করতে হয়, যা স্পেসিমেন সিগনেচার কার্ড নামে পরিচিত। অধিকাংশ ক্ষেত্রেই এই কার্ড একাউন্ট খোলার ফরমের সাথেই দিয়ে দেওয়া হয়।
  • পরিচয়দানকারীঃ যিনি ব্যাংক একাউন্ট খুলছেন, তার পরিচয় নিশ্চিতকরণে একজন পরিচয়দানকারীর প্রয়োজন হয়। একাউন্ট খোলার সময় পরিচয়দানকারী স্বশরীরে উপস্থিত না হলেও চলে। তবে পরিচয়দানকারী থাকার বাধ্যবাধকতা এখন আর নেই।
  • নমিনিঃ একাউন্ট যিনি খুলছেন, তার অবর্তমানে একাউন্টের মালিককে বলা হচ্ছে নমিনি।

একাউন্ট খুলতে কি কি লাগে

এখান থেকে আপনি জানতে পারবেন ব্যাংক একাউন্ট খুলতে গেলে কি কি লাগে। অনেকের ক্ষেত্রে এই সকল বিষয় অজানা। তাই আমরা এখানে উল্লেখ করব ব্যাংক একাউন্ট খুলতে গেলে কি কি কাগজপত্র দরকার হয়। প্রয়োজনীয় তথ্যগুলো নিচে দেওয়া হল।

  • ব্যাংক প্রদত্ত অ্যাকাউন্ট ফরম
  • সাম্প্রতিক সময়ে তোলা একাউন্ট হোল্ডারের দুই কপি পাসপোর্ট সাইজের রংগিন ছবি (সত্যায়িত দরকার হতে পারে)
  • সাম্প্রতিক সময়ে তোলা নমিনির পাসপোর্ট সাইজের এক কপি ছবি
  • অ্যাকাউন্ট হোল্ডার ও নমিনি, উভয়ের ছবিযুক্ত পরিচয় পত্র, যেমনঃ জাতীয় পরিচয়পত্র/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স, যেকোনো একটির অনুলিপি

Related Articles

Back to top button