Uncategorized

স্বাধীনতা পুরস্কার ২০২২ তালিকা

স্বাধীনতা পুরস্কার ২০২২। খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় এর উপর আজকের আলোচনা। উক্ত আলোচনার মাধ্যমে আপনি জানতে পারবেন এবারের স্বাধীনতা পুরস্কার বিজয়ীদের তালিকা। স্বাধীনতার চেতনা ধারণ পূর্বক প্রতিবছর কিছুসংখ্যক ব্যক্তিদের মধ্যে স্বাধীনতা পুরস্কার বিতরণ হয়ে থাকে এই বিষয় সর্ম্পকে আমরা প্রায় সকলেই জানি।

বিষয়টি শুনে যতটা সাধারন বা স্বাভাবিক মনে হয়ে থাকে তেমনটি না সারা দেশে আলোড়ন সৃষ্টি হয় এই পুরস্কার বিজয়ীদের নামে। এক্ষেত্রে আপনারা যারা অনলাইনে স্বাধীনতা পুরস্কার বিজয়ীদের সম্পর্কে জানতে আগ্রহী হয়ে অনুসন্ধান করেছে তাদের সহযোগিতায় আমরা এখানে তার একটি তালিকা প্রদান করব যেখানে শুধুমাত্র ২০২২ সালের স্বাধীনতা বিজয়ীদের নাম উল্লেখ থাকবে।

প্রতিবছর স্বাধীনতার চেতনা ধারণ করব যে অনুষ্ঠানগুলো হয়ে থাকে তাদের মধ্যে নির্বাচিত ব্যক্তিদের পুরস্কৃত করা হয়ে থাকে। এক্ষেত্রে এই ধারাবাহিকটি বহুদিন ধরে আমাদের মাঝে চলে আসছে। এর ইতিহাস সম্পর্কে জানলে আমরা অবশ্যই জানতে পারবো কাজী নজরুল ইসলাম ১৯৭৭ সালে বাংলা ভাষা ও সাহিত্য সম্মাননা আবেদনে স্বাধীনতা বিজয়ী পুরষ্কার পেয়ে থাকেন এর মাধ্যমে আমরা জানতে পেরেছি কতদিন ধরে এই আয়োজন হয়ে আসছে আমাদের এই বাংলায়। তারই ধারাবাহিকতায় এখনো আমাদের দেশে জাতীয় স্বাধীনতা পুরস্কার প্রধান হয়ে থাকে এবং প্রতি বছরই কেউ কেউ এই স্বাধীনতা পুরস্কার বিজয়ী হয়ে থাকেন।

এই পুরষ্কার মোটেও সামান্য কিছু নয় বিশেষ ব্যক্তিগণ তাদের পেশা ও মন্তব্যের মাধ্যমে স্বাধীনতা বিজয়ী হিসেবে ঘোষিত হয়ে থাকেন। সুতরাং আপনারা যারা এবারের স্বাধীনতা বিজয়ীদের নামের তালিকা সম্পর্কে জানতে এসেছে তাদের সহযোগিতায় আমরা এমন ব্যক্তিদের নামের তালিকা দিয়ে সহযোগিতা করব।

স্বাধীনতা পুরস্কার বিজয়ীদের তালিকা

উল্লেখিত অনেক বিষয়ের উপর স্বাধীনতা পুরষ্কার পেয়েছেন অনেক ব্যক্তি। আপনি হয়তো জানেন বেশ কিছু বিষয়ের উপর ভিত্তি করে স্বাধীনতা পুরস্কার অর্জন করেন অনেকেই। ২০২২ সালের স্বাধীনতা বিজয়ী পুরস্কার দের তালিকার মধ্যে চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পুরস্কার পেয়েছেন এ বিষয়ে সম্পর্কে আমরা সকলেই জানি। এছাড়াও সাহিত্য স্বাধীনতা পুরস্কার অর্জন করেছেন। স্থাপত্য স্বাধীনতা পুরস্কার অর্জন করেছেন। পাশাপাশি প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা পুরস্কার অর্জন করেছেন।

এক্ষেত্রে অবশ্যই জানার প্রয়োজন রয়েছে কোন ব্যক্তি কিংবা কোন প্রতিষ্ঠানের কিসের জন্য স্বাধীনতা পুরস্কার অর্জন করেছে নিচে আমরা এর একটি তালিকা প্রদান করব তবে সাধারণ অর্থে শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়টি আমরা নিশ্চিত করছি আপনাদের মাঝে শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা পুরস্কার অর্জন করেছে এবারের বাংলাদেশ গম ভুট্টা গবেষণা ইনস্টিটিউট। তাদের গবেষণার মাধ্যমে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের স্বাধীনতা পুরস্কার বিজয়ীদের তালিকা সত্যিই তাদের জন্য এটি গর্বের বিষয়।

স্বাধীনতা পুরস্কার তালিকা

 

আশা করছি স্বাধীনতা পুরস্কার বিজয়ী ব্যক্তিদের গুরুত্ব সম্পর্কে জানতে পেরেছেন অনেক সাধনা ও ত্যাগের মাধ্যমে এই তালিকায় নাম লিপিবদ্ধ করতে হয়। আপনারা যারা আমাদের ওয়েবসাইটে তাদের একটি তালিকা সম্পর্কে জানতে আগ্রহী হয়েছেন তারা নিচে চোখ রাখুন আপনাদের সহযোগিতায় আমরা একটি তালিকা প্রদান করছি যেখানে ২০২২ সালের স্বাধীনতা বিজয়ী পুরস্কার পেয়েছেন এমন ব্যক্তির নাম উল্লেখ করা হয়েছে।

Related Articles

Back to top button