Uncategorized

এসএসসি বাংলা দ্বিতীয় পত্র সিলেবাস

প্রিয় এসএসসি শিক্ষার্থী ভাই ও বোন আশা করি ভালো আছেন আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করছি আপনাদের সামনে উপস্থিত হয়েছে এসএসসি পরীক্ষা তবে অনেকেই সিলেবাসের বিষয়ে এখন পর্যন্ত অবগত নন। যেহেতু সংক্ষিপ্ত সেলেবাসের উপর ভিত্তি করে পরীক্ষা নেওয়া হবে অর্থাৎ অবশ্যই এখান থেকেই প্রশ্ন করা হবে তাই সম্পূর্ণ বই না পড়ে আপনি সিলেবাসে রয়েছে এই অধ্যায়গুলো পড়ার মাধ্যমে ভালো ফলাফল করতে পারবেন অনেক শিক্ষার্থীদের রয়েছে এই বিষয়টি না বোঝার কারণে সিলেবাসের বাইরের অধ্যায় গুলো পড়ে থাকেন এক্ষেত্রে তাদের সিলেবাস কমপ্লিট এর বিষয়টি হয়ে ওঠেনা প্রিয় পাঠক বন্ধুগণ আপনি যদি কিনা এসএসসি পরীক্ষা হয়ে থাকেন তাহলে অবশ্যই সিলেবাস সম্পর্কে জানুন সিলেবাস সম্পর্কে না জেনে পরীক্ষায় অংশগ্রহণ করলে ভালো ফলাফল করা অনেক কঠিন হবে।

করোনা পরিস্থিতি থেকে সংক্ষিপ্ত সিলেবাস চলে আসছে আমাদের মাঝে । এক্ষেত্রে এবারের এসএসসি পরীক্ষার্থীও সংক্ষিপ্ত সিলেবাস এর উপর ভিত্তি করে পরীক্ষা প্রদান করবেন আর সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে এক্ষেত্রে শিক্ষার্থীদের সম্পূর্ণ বই পড়ার প্রয়োজন নেই শুধুমাত্র সিলেবাসে যে সকল অধ্যায় রয়েছে সেই সকল অধ্যায় থেকেই প্রশ্ন করা হবে তাই সিলেবাস সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে।

বর্তমান সময়ে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য সমস্ত বই করার প্রয়োজন নেই এ বিষয়টি অবশ্যই জেনে রাখার প্রয়োজন রয়েছে এখনো কিছু সংখ্যক শিক্ষার্থী সঠিকভাবে তার সিলেবাস সম্পর্কে জানেন না এক্ষেত্রে তারা অপ্রয়োজনীয় পাঠ্য অধ্যায়ন করছেন তবে ভালো রেজাল্ট করার জন্য শুধুমাত্র এই পাঠ্যসূচির অংশটুকু প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করতে হবে । এছাড়াও পরীক্ষার্থীদের একটি বিষয়ের প্রতি গুরুত্ব রাখতে হবে সেটি হচ্ছে প্রশ্নের ধরন কেমন প্রশ্ন হবে কয়টি প্রশ্ন থাকবে এবং কিভাবে পরীক্ষা প্রদান করতে হবে এই বিষয়টি। সিলেবাসে সংক্ষিপ্ত প্রশ্নের উপর পরীক্ষা দিয়ে ভালো রেজাল্ট করা খুবই সহজ তবে সঠিক নিয়মে পরীক্ষা দিতে হবে। জানতে হবে পরীক্ষার নিয়ম নীতি ও সিলেবাস এর বিষয়। এক্ষেত্রে এসএসসি পরীক্ষার্থীর সহযোগিতার জন্য আজকের আলোচনায় আমরা বাংলা দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে উপস্থিত হয়েছি ।

বাংলা প্রথম পত্রের তুলনায় দ্বিতীয় পত্র বিষয়টি কিছুটা কঠিন মনে হয়ে থাকে অনেক শিক্ষার্থীদের কাছে। বাংলা ব্যাকরণের অনেক বিষয় রয়েছে যেগুলো অনেকটাই কঠিন এই বিষয়টি অবশ্যই মানতে হবে সকলকে তবে সংক্ষিপ্ত সিলেবাসে কোন কোন বিষয়গুলো থাকছে না এবারের এসএসসি পরীক্ষার্থীদের এই বিষয় সম্পর্কে জানার মাধ্যমে এসএসসি পরীক্ষার্থী গণ অবশ্যই উপকৃত হবেন। সংক্ষিপ্ত এই সিলেবাস গুলো জেনে নিয়ে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করুন। আশা করছি সংক্ষিপ্ত সিলেবাস এর উপর অধ্যায়নের মাধ্যমে সন্তুষ্ট জনক ফলাফল সম্ভব।

এসএসসি বাংলা দ্বিতীয় পত্র সিলেবাস

বাংলা দ্বিতীয় পত্র অর্থাৎ বাংলা ব্যাকরণ এর সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে জানতে আগ্রহী হয়ে আপনারা যারা অনলাইন অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইটটিতে অবস্থান করছেন তারা এখান থেকে সিলেবাসটি সম্পর্কে জেনে নিতে পারেন। যেহেতু বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় থেকে এই সিলেবাস প্রকাশ করা হয়েছে তাই এই সিলেবাসের উপর ভিত্তি করেই এসএসসি পরীক্ষার প্রশ্ন তৈরি করা হয়েছে সুতরাং পাঠক বন্ধুগণ আপনারা ভালো ফলাফল করতে চাইলে নির্দিষ্ট সময়ে পর্যন্ত এই সিলেবাস অনুযায়ী পাঠ দান করুন আশা করছি এক্ষেত্রে আপনি পরীক্ষার প্রশ্ন কমন পাবেন । আপনার সখি তো এই সিলেবাসের উপর ভিত্তি করে প্রশ্ন থাকায় খুব কম সময় পড়ার মাধ্যমে বই শেষ করার সুযোগ রয়েছে। সিলেবাস প্রদানের অন্যতম বড় কারণ হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠদান করা সম্ভব হয়নি বিভিন্ন পরিবেশ এর সৃষ্টি হয়েছে । আর এ কারণেই শিক্ষার্থীদের কথা চিন্তা করে সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে আসা হয়েছে। নিচে বাংলা দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস তুলে ধরা হচ্ছে:

SSC Bangla Second Paper Syllabus PDF

SSC Bangla Second Paper Syllabus

Related Articles

Back to top button