Business

ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা 10 প্ল্যাটফর্ম

ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা কিছু প্ল্যাটফর্ম নিয়ে আমরা আলোচনা করব। সুতরাং আপনারা যারা ফ্রি ওয়েবসাইট এর বিষয়ে জানতে আগ্রহী তারা এই পোস্টটির সাথে থেকে ফ্রি ওয়েবসাইট তৈরির বিষয়ে বিস্তারিত জানতে পারেন। বর্তমান সময়ে অনলাইন ভিত্তিক বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে। এবং দিন দিন এই সেবাগুলোর পরিমাণ বেড়েই চলেছে এক্ষেত্রে কিছুদিনের মধ্যেই হয়তো অনলাইনে প্রায় সকল সেবা প্রদান করা হবে।

এছাড়াও ওয়েবসাইট এর গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। ছোট বড় সকল প্রতিষ্ঠানে এখন নিজস্ব ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে নিজেই নিজের প্রতিষ্ঠান মার্কেটিং অর্থাৎ এডভেটাইজ করে থাকেন। আবার কিছুসংখ্যক ওয়েবসাইট রয়েছে যেগুলোর মাধ্যমে বিভিন্ন পণ্য বিক্রয় করা হয়ে থাকে। এছাড়াও অফিস-আদালতসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান গুলোতে ওয়েবসাইটের ব্যবহার রয়েছে।

ওয়েবসাইট মূলত একটি পেজ আকৃতির হয়ে থাকে। এক্ষেত্রে ওয়েবসাইটের সামনের অংশকে ওয়েবপেজ বলা হয়ে থাকে। এখানে বিভিন্ন বিষয়ের উপর লেখালেখি করার ব্যবস্থা রয়েছে। হয়তো আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি ওয়েবসাইট তৈরি করেছেন সেখানে পণ্যের নাম উল্লেখ করে পণ্যের গুণাগুণ নাম সহ বিভিন্ন তথ্য উল্লেখ করতে পারেন। এ ধরনের বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেগুলো অর্থের বিনিময়ে তৈরি করতে হয়। আবার অনেকগুলো ফ্রি ওয়েবসাইট রয়েছে যেগুলো ফ্রিতে যেকোনো সময় আপনি তৈরি করে নিতে পারেন।

ফ্রি ওয়েবসাইট

কিছুসংখ্যক ওয়েবসাইট রয়েছে যেগুলো অর্থের বিনিময়ে তৈরি করে নিতে হয়। এক্ষেত্রে আপনি বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা পেতে পারেন। আপনি চাইলে এই ওয়েবসাইটগুলো ওয়েব ডেভলপার এর মাধ্যমে বিভিন্ন ডিজাইন করে নিতে পারেন। তবে এখানে আমরা এই ধরনের ওয়েবসাইট গুলোর বিষয়ে আলোচনা করব না। এখানে আমরা আলোচনা করব ফ্রী ওয়েবসাইটের বিষয়ে। সত্যিকার অর্থে অনেকগুলো ফ্রি ওয়েবসাইট প্লাটফর্ম রয়েছে। যার মাধ্যমে আপনি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারেন খুব সহজেই। তবে এই ওয়েবসাইট গুলো আপনি চাইলে বিভিন্ন ডিজাইন অথবা থিম ব্যবহার করতে পারবেন না।

এই প্ল্যাটফর্ম গুলোর নিজস্ব ওয়েব পেজ রয়েছে যেগুলো ব্যবহার করে আপনাকে ওয়েবসাইট পরিচালনা করতে হবে। তবে বর্তমান সময়ে এই ধরনের ওয়েবসাইট গুলোর ব্যবহার খুবই কম। যেহেতু এগুলো ফ্রি তাই অনেকেই গ্রুপ তোর বাইরে যে সকল কাজ রয়েছে সেগুলো এই ওয়েবসাইট গুলোর মাধ্যমে করে থাকেন। তবে অনেকদিন আগে যখন এই ধরনের ওয়েবসাইট ব্যবহার করতেন প্রায় সকলেই। তবে বর্তমান সময়ে প্রিমিয়াম ওয়েবসাইট গুলোর মূল্য খুবই কম হওয়ায় সকলেই সেই দিকে ধাবিত হচ্ছে ধীরে ধীরে। এর পরেও অনেকেই এ ধরনের ওয়েবসাইটগুলো ব্যবহার করে থাকেন বিভিন্ন ক্ষেত্রে তাই এখানে আমরা এই বিষয়ে আপনাদের তথ্য দিয়ে সহযোগিতা করব।

ফ্রি ওয়েবসাইট তৈরি করার সেরা 10 প্ল্যাটফর্ম

অনেকেই ফ্রি ওয়েবসাইট তৈরিতে আগ্রহী। বিভিন্ন ক্ষেত্রে এ ধরনের ওয়েবসাইটগুলো ব্যবহার করে থাকেন অনেকেই। তাই আজকে আমরা ফ্রি ওয়েবসাইট গুলোর মধ্য থেকে সেরা দশটি প্ল্যাটফর্ম নির্বাচন করেছি আপনাদের মাঝে উল্লেখ করব বলে। যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। আমরা সরাসরি আপনাদের সেই ওয়েবসাইট গুলোর নাম দিয়ে সহযোগিতা করবো। এক্ষেত্রে আপনারা সংক্ষিপ্ত সময়ের মাধ্যমে নাম জেনে ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন ফ্রিতে। এবং ফ্রি ওয়েবসাইট তৈরি করা খুবই সহজ। অনেকেই এই কাজটিকে খুবই জটিল মনে করে থাকেন এক্ষেত্রে ওয়েবসাইট তৈরিতে পিছিয়ে রাখেন নিজেকে।

১/ ব্লগার ডট কম।

২/ সাইট ১২৩।

৩/ উইক্স।

৪/ স্ট্রিকিংলি।

৫/ ওয়ার্ডপ্রেস।

৬/ উইবলি।

৭/ গুগোল সাইটস।

৮/ ওয়েবনড।

৯/ গুগল ব্লগার
১০/ ব্লগস্পট

এখানে উল্লেখিত যে দশটি প্ল্যাটফর্ম রয়েছে সেগুলোর মধ্যে থেকে আপনি চাইলে যেকোন প্ল্যাটফর্ম থেকে ফ্রিতে ওয়েবসাইট তৈরী করে নিতে পারেন। এখানে উল্লেখিত সকল ওয়েবসাইট ফ্রিতে তৈরি করা সম্ভব।

Related Articles

Back to top button