Uncategorized

বাগান নিয়ে ক্যাপশন ও ছবি বা পিকচার

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক ভাই বোন বন্ধুগণ আশা করি আপনারা সবাই ভালো আছেন। পাঠক বন্ধুগণ আজকে আমরা আপনাদের মাঝে নিয়ে এসেছি বাগান নিয়ে ক্যাপশন ও পিকচার সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা বাগান নিয়ে ক্যাপশন ও পিকচার গুলো সংগ্রহ করতে পারবেন। আমাদের আজকের এই পোস্টটি আপনাদের বাগান করার প্রতি উৎসাহ প্রদান করতে সাহায্য করবে। আপনি আমাদের আজকের এই বাগান নিয়ে ক্যাপশন ও পিকচার সম্পর্কিত পোস্টের মাধ্যমে বাগানের গুরুত্ব ও সৌন্দর্য উপলব্ধি করতে পারবেন। আশা করি আমাদের আজকের এই বাগান নিয়ে ক্যাপশন পিকচার সম্পর্কিত পোস্টটি আপনাদের বাগান করার প্রতি আগ্রহ বৃদ্ধি করতে সাহায্য করবে।

বাগান করা একটি সৌখিন কাজ। পৃথিবীতে  মানুষ ও পরিস্থিতি  অনুসারে মানুষের শখ গুলোর পার্থক্য রয়েছে। অনেকে গান নাচ আড্ডা ও হই হুল্লোড় করতে ভালোবাসেন। আবার অনেকে আছেন যারা বাগান করতে খুবই পছন্দ করেন এবং ভালোবাসেন। বাগান করা মানুষের একটি শখের কাজ। বাগান করার মাধ্যমে মানুষের অবসর সময় কেটে যায়। এটি মন খারাপের সময় মন খারাপ কাটিয়ে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বাগান করার মাধ্যমে একজন মানুষ পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রকৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাগানে বিভিন্ন রকম ফুল ও শাকসবজি চাষ করার মাধ্যমে একজন মানুষ তার প্রয়োজনীয় চাহিদা পূরণ করে অর্থনৈতিকভাবে লাভবান হয়ে থাকেন। এটি মানুষকে সব রকম ভাবে সাহায্য ও সহযোগিতা করে থাকে। তাই আমাদের বাগান করার অভ্যাস গড়ে তুলতে হবে।

বাগান করা নিয়ে ক্যাপশন

পাঠক বন্ধুরা আপনারা যারা বাগান করা নিয়ে ক্যাপশন সম্পর্কে জানতে চান তাদের জন্য আমাদের আজকের এই লেখাটি। আমাদের এই পোস্টে বাগান করা নিয়ে বেশ কিছু ক্যাপশন আপনাদের মাঝে তুলে ধরবো। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা বাগান করা নিয়ে ক্যাপশন গুলো সংগ্রহ করতে পারবেন। আমাদের আজকের এই বাগান করা নিয়ে ক্যাপশনগুলো আপনাদেরকে বাগান করার প্রতি উৎসাহ প্রদান করবে। আপনি আমাদের আজকের এই বাগান করা নিয়ে ক্যাপশন গুলো আপনার পরিবার পরিজনদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। এতে করে তারাও বাগান করার প্রতি আগ্রহী হয়ে উঠবে। নিচে বাগান করার নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

বাগান নিয়ে স্ট্যাটাস

অনেকে গতানুগতিক বাগান পছন্দ করেন না; তাঁদের পছন্দ হলো বন্য বাগান, কারণ অনেকে মনে করেন যে
তাঁদের মধ্যে যে বন্য একটা মানুষ লুকিয়ে থাকে, এটা সম্ভবত তারই প্রবৃত্তি।

ভালোবাসা একটি সুন্দর ফুলের মত যা হয়তো স্পর্শ করতে পারা যায় না কিন্তু তার সুগন্ধি বাগানকে আনন্দদায়ক করে তোলে।

নিজের হৃদয়ে ভালোবাসার জন্য একটি বিশেষ স্থান রেখে নিন ; কারণ এটি ছাড়া আপনার জীবন একটা আলোবিহীন বাগানের মতো, যার ফুলগুলো সব মৃতপ্রায় ।

আপনি যখন আপনার বাগানে একটা গাছ রোপন করছেন, তার মানে হলো আপনি আপনার ভবিষ্যতের প্রতি ভরসা রাখছেন; অার সেটাই বাস্তব।

একটি বাগান তৈরি করার প্রকৃত অর্থ হল আপনার হাত ভর্তি কাদা, মাথার উপরে রোদ, আর হৃদয়টা প্রকৃতির কাছাকাছি রাখা। বাগান শুধু উদরপূর্তি ই করাই না, তার সাথে আত্নাকেও পরিপূর্ণ করে।

অনেকে বাগান করতে পছন্দ করেন কারণ এটি এমন একটি স্হান যেখানে তাঁরা জীবনের নতুন মানে খুঁজে পান। আমিও এর ব্যতিক্রম নই ; যতবারই নিজেকে হারিয়ে ফেলেছি, ততবারই এখানে এসেছি, এবং নিজেকে নতুন ভাবে খুঁজে পেয়েছি।

অনেক কারণে গাছ লাগানো হয়; নিজের চোখকে খুশি করার জন্য বা নিজের আত্মাকে প্রসন্ন করার জন্য, উপাদানগুলিকে চ্যালেঞ্জ করার জন্য বা নিজের ধৈর্য্যকে চ্যালেঞ্জ করার জন্য, নতুনত্বের জন্য বা নস্টালজিয়ার জন্য, কিন্তু বেশিরভাগই তাদের বেড়ে ওঠার আনন্দের জন্য ; এই বুঝি প্রকৃতপক্ষে সৃষ্টিসুখের উল্লাস !

ভালবাসা সঠিক অর্থে একটি সুন্দর ফুলের মতো, যা স্পর্শ করতে পারা যায় না তবে যার সুবাস বাগানটিকে কেবল আনন্দময় স্থান করে তোলে

লম্বা আগাছা অপাঙ্ক্তেয় হলেও তা আপনার বাগানের সুন্দর ফুলগুলিতে একটি ছায়া ফেলতে দেবে

বাগান নিয়ে উক্তি

 আমার কাছে কোনো বড় সম্রাজ্যের সম্রাট হওয়ার স্বপ্নের চেয়ে একটি সুন্দর, সুসজ্জিত বাগানের মালিকানার স্বপ্ন আমাকে অনেক বেশি আনন্দিত করে৷
— ম্যারি ক্যান্টওয়েল।

 

ঈশ্বরকে খুঁজে পাওয়ার সবচেয়ে ভালো জায়গা হলো বাগান। এখানে একটি গাছ লাগানোর জন্য গর্ত খোঁড়ার মধ্য দিয়েও আপনি ঈশ্বরকে খুঁজে পেতে পারেন।
— জর্জ বার্নার্ড শ।

 

 আমি গতানুগতিক বাগান পছন্দ করি না। আমার পছন্দ হলো বন্য বাগান। আমার মধ্যে যে বন্য একটা মানুষ লুকিয়ে থাকে, এটা সম্ভবত তারই প্রবৃত্তি।
— ওয়াল্ট ডিজনি।

 

ভালোবাসা একটি সুন্দর ফুলের মত যা আমি হয়তো স্পর্শ করতে পারব না, কিন্তু তার সুগন্ধি বাগানকে আনন্দদায়ক করে তোলে।
— হেলেন কিলার।

 

আপনার হৃদয়ে ভালোবাসার জন্য একটি জায়গা রাখুন। কারণ এটি ছাড়া আপনার জীবন একটা সূর্যের আলোবিহীন বাগানের মতো, যার ফুলগুলো সব মরে গেছে।
— অস্কার ওয়াইল্ড।

 

আপনি যখন আপনার বাগানে একটা গাছ লাগাচ্ছেন, তার মানে হলো আপনি আপনার ভবিষ্যতের প্রতি ভরসা রাখছেন।
— অড্রে হাপবার্ন।

 

একটি বাগান তৈরি করা মানে, আপনার হাত ভর্তি কাদা, মাথার উপরে রোদ, আর হৃদয়টা প্রকৃতির কাছাকাছি রাখা। বাগান শুধু পেট ভরায় না, তার সাথে আত্নাকেও পূর্ণ করে।
— আলফ্রেড আস্টিন।

 

ঈশ্বর সৃষ্টির কাজ শুরু করেছিলেন একটা বাগান তৈরির মাধ্যমে। আর এটাই মানব জাতির জন্য সবচেয়ে বড় আশীর্বাদ।
— ফ্রান্সিস বেকন৷

 

একটি সমাজ তখনই মহান রুপ ধারণ করে যখন সেই সমাজের বৃদ্ধরা বাগান তৈরি করতে শুরু করে, যেই বাগানের ছায়ায় সে কোনোদিনই বসতে পারবে না।
— গ্রিক প্রবাদ বাক্য।

 

একটি বাগান আপনাকে স্মরণ করিয়ে দেয় যে পৃথিবীতে এমন একটি স্হান আছে যেখানে আপনি প্রকৃতির সবচেয়ে নিকট সান্নিধ্য লাভ করতে পারেন।
— মাইকেল পোলান।

 

আমি বিশ্রাম করার জন্য বাগান করাকে বেছে নেই। আমার কাছে সৃজনশীলতা এবং রং নিয়ে খেলা করার এটা একটা অনন্য মাধ্যম।
— অস্কার ডি লা রেনটাউন।

বাগান নিয়ে পিকচার

পাঠক বন্ধুরা এখানে আমরা আপনাদের মাঝে বাগানের বেশ কিছু পিকচার তুলে ধরবো। আমাদের আজকের এই বাগান নিয়ে পিকচার গুলো সংগ্রহ করার মাধ্যমে আপনারা নিজেদের বাগান তৈরি করতে পারবেন। আমাদের আজকের এই বাগান নিয়ে পিকচারগুলো আপনাদেরকে বাগান সুন্দরভাবে সাজাতে সাহায্য করবে। আপনি আমাদের আজকের এই বাগান নিয়ে পিকচারগুলো আপনার বন্ধু বান্ধব দের মাঝে শেয়ার করে দিতে পারবেন। এতে করে তারাও নিজেদের বাগান সুন্দরভাবে তৈরি করতে পারবে। আমাদের আজকের এই বাগান নিয়ে পিকচারগুলো আপনাদেরকে বাগান তৈরি করার প্রতি আগ্রহী হতে সাহায্য করবে। পাঠক বন্ধুরা তাই আর দেরি না করে চলুন আমাদের আজকের এই পিকচার গুলো দেখে নেওয়া যাক। নিচে বাগান নিয়ে পিকচার গুলো তুলে ধরা হলো:

বাগান নিয়ে কবিতা

 

ওইখানে ওই বাগানে তার ফুল ফুটেছে কতো
জানতে পারি, ওর মধ্যে কি একটি দেবার মতো?
একটি কিম্বা দুটির ইচ্ছে আসতে আমার কাছে
তাহার পদলেহন করতে সমস্ত ফুল আছে।
সব ফুলই কি গোষ্ঠীগত,
সব ফুলই কি চাঁদের,
একটি দুটি আমায় চিনুক, বাদবাকি সব তাঁদের
গাছ তো তাঁহার বাগানভর্তি, আমার রোপণ ছায়া–
প্রবীণ তাঁদের ভালোবাসা, আমার বাসতে চাওয়াই।।
এই তো সেদিন বাগান ছিল মনোরম
মালিনীর চৌকস পরিচর্যায়,
প্রস্ফুটিত ফুলেরা সতেজতায়,
সুগন্ধ বিলাতো বাতাসে।
মালিনী সহাস্য তৃপ্তিময়তায়
জল ঢালতো ফুলগাছের গোড়ায় গোড়ায়।
বাগান, ফুলগাছ, ফুল আর মালিনী
সে ছিল প্রেমের দিপ্ত উপাখ্যান
মালিনীহীন বাগান তথা ফুল!
তখন ভাবনার অতীত ছিল অকল্পনীয়।
দিন যায় বাড়ে প্রেম,
মালিনী আর বাগানের,
মালিনী ঢালে গাছের গোড়ায়
জল বাড়ে তার মনোবল-
আর প্রস্ফুটিত ফুল ছড়ায় দ্বিগুণ সুরভি।
যায়দিন বাগান আর মালিনীর বাড়ে প্রেম
আরও বাড়ে আরও বাড়ে শেষে একদিন
এত সুখ কি আর সয় কপালে?
শেষে একদিন সব প্রেমের জোড়ালো বাঁধন ছেড়ে
মালিনী পাড়ি দিল পরজনমে।
ফুলগাছের গোড়ায় জল পড়েনি অনেকদিন আজ
ফুলগুলি জরাজীর্ণ নেই সেই সতেজতা
আর প্রাণ মন মাতানো সুরভি।
এখন যখন তখন বাগানে ঢুকে
দুষ্ঠু কালো গরু ছাগল
পেট পুরে খায় কচি ডালপালা।
বাগান আর বাগান নেই আজ তা
গরু ছাগলের রাজত্ব।

Related Articles

Back to top button