Uncategorized

মডেম কি ? মডেমের কাজ কি ? সুবিধা ও অসুবিধা

প্রিয় পাঠক বন্ধু আজকের আলোচনায় আমরা কথা বলবো মডেল সম্পর্কে। আমরা যারা কম্পিউটার ব্যবহার করে থাকি তারা অবশ্যই মডেমের নাম শুনেছি এক্ষেত্রে মডেম কি এ বিষয় সম্পর্কে জানতে আগ্রহী অনেকেই। এছাড়াও আইসিটি বিষয়ে এই ধরনের প্রশ্ন খুব বেশি লক্ষ্য করা যায় এক্ষেত্রে অনেক শিক্ষার্থী বন্ধুগন রয়েছে যারা মডেম কি কিংবা মডেম এর কাজ কি সুবিধা অসুবিধা গুলোর সম্পর্কে জানতে অনলাইনে অনুসন্ধান করেন । এমন ব্যক্তিদের সহযোগিতার জন্য আজকের আলোচনার মাধ্যমে আমরা মডেল কি এই বিষয়টি নিয়ে কথা বলব কম্পিউটার ব্যবহারকারীগণ অবশ্যই জানেন কম্পিউটারে ইন্টারনেট সংযোগ প্রদানের ক্ষেত্রে অবশ্যই মডেমের প্রয়োজন রয়েছে মডেম এর মাধ্যমে কম্পিউটারগুলোতে ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়ে থাকে।

এক্ষেত্রে আপনারা হয়তো মডেম সম্পর্কে সাধারণ কিছু ধারণা পেয়েছেন তবে বিস্তারিত আপনাদের মাঝে এ তথ্যগুলো প্রদান করব সুতরাং শিক্ষার্থী হয়ে থাকলে আপনি আপনার প্রশ্নের উত্তরগুলো খুঁজে পেতে চলেছেন আজকের আলোচনায়। এছাড়াও এ বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জনের লক্ষ্য নিয়ে যারা অনলাইনে এসেছেন তাদেরকে আমরা গুরুত্বপূর্ণ অনেক তথ্য দিয়ে সহযোগিতা করব যার মাধ্যমে আপনি মডেম সম্পর্কিত সকল বিষয়ে জানতে সক্ষম হবেন সুতরাং পাঠক বন্ধুগণ আগ্রহ নিয়ে আমাদের সাথে থেকে এই প্রশ্নগুলোর উত্তর খুঁজে নিন।

মডেম কি?

মডেম এর কাজের উপর ভিত্তি করে এক এক ব্যক্তি একেক ভাবে সংখ্যা প্রদান করতে পারেন তবে যে সকল শিক্ষার্থী রয়েছেন তাদের উদ্দেশ্যে আমরা বইয়ের ভাষায় এর সংখ্যাটি প্রদান করব এক্ষেত্রে তারা সঠিক বিষয় সম্পর্কে জানতেও বুঝতে পারবেন পাশাপাশি আমরা যারা মডেম সম্পর্কে সাধারণ অর্থে জেনতে এসেছি তারাও এ বিষয়ে জানতে সক্ষম হব । মডেম হচ্ছে: মডেম হলো এমন একটি ডিভাইস যেটি কম্পিউটার এবং টেলিফোন লাইনের মধ্যে লাগানো হয়। কম্পিউটারের ডাটা ডিজিটাল ফরম্যাটে এবং টেলিফোন লাইনের ডাটা এনালগ ফরম্যাটে এ অবস্থান করে।

মডেমির কাজ কি

মডেমির গুরুত্বপূর্ণ ও প্রধান যে কাজটি সেটি হচ্ছে কম্পিউটার এর সাথে ইন্টারনেট সংযোগ প্রদান করা অর্থাৎ মডেমে রয়েছে সিম কার্ড স্লট , সেখানে থাকা সিমে ডাটা ব্যবহারের মাধ্যমে মডেম কম্পিউটারের সাথে অনলাইন সংযোগ স্থাপন করে মূলত এটাই মডেমের মূল কাজ এর পাশাপাশি মডেম ব্যবহার করে অনেকেই ছোট ছোট অনেক কাজ করে থাকে এর মধ্যে হতে পারে সেটি বর্তমান সময়ের মডেল গুলোতে রয়েছে মেমোরি কার্ড অর্থাৎ মেমোরি মাধ্যমে তথ্য আদান-প্রদানের কাজটি সম্পন্ন করতে পারেন তবে প্রধান কাজ হচ্ছে কম্পিউটারের সাথে ইন্টারনেট সংযোগ স্থাপন করা। সুতরাং আপনি আপনার কম্পিউটারটিতে ইন্টারনেট ব্রাউজ করতে চাইলে অবশ্যই আপনার মডেমের প্রয়োজন হবে বর্তমান সময়ে বিভিন্ন কোম্পানির বিভিন্ন ধরনের মডেল পাওয়া যায়।

Related Articles

Back to top button