Quote

আত্মত্যাগ নিয়ে উক্তি ও স্ট্যাটাস

আত্মত্যাগ অর্থ হচ্ছে নিজের ত্যাগ অর্থাৎ নিজ এবং ত্যাগ অর্থ ত্যাগ করা অর্থাৎ আত্মত্যাগ অর্থ নিজের ত্যাগ করাকে বোঝায়। আত্মত্যাগ বলতে সাধারণত কোন ভালো কাজের জন্য কিংবা অন্যের জন্য নিজের সুখ শান্তি ত্যাগ করাকে আত্মত্যাগ বলা হয়। পৃথিবীতে মহৎ ব্যক্তিরা সাধারণত আত্মত্যাগ করে থাকেন। এছাড়া অনেকেই নিজের আপন জনদের কথা বিবেচনা করে নিজের জীবনের বিভিন্ন ধরনের স্বপ্ন কিংবা ইচ্ছা অনুভূতিগুলো অথবা নিজের সুখ শান্তি বিসর্জন দিয়ে থাকেন তারাই মূলত আত্মত্যাগী হয়ে থাকেন। এই আত্মত্যাগ প্রতিটি মানুষের মাঝে দেখা যায় না। যাদের মাঝে পরিলক্ষিত হয় তারা নিঃসন্দেহে সমাজের মহৎ ব্যক্তিদের মধ্যে অন্যতম। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্য আত্মত্যাগ নিয়ে উক্তি ও স্ট্যাটাসগুলো তুলে ধরব। যেগুলো আপনাদেরকে সমাজে মহৎ ব্যক্তিদের সম্পর্কে জানতে সাহায্য করবে এবং অন্যের জন্য নিজেকে বাঁচতে কিংবা নিজের সমস্ত কিছু বিসর্জন দিতে সাহায্য করবে।

কথায় বলা হয়ে থাকে মানুষ মানুষের জন্য কথাটি যদিও অধিকাংশ মানুষের ক্ষেত্রে ভুল প্রমাণিত হয়ে থাকে তবু কিছু কিছু মানুষ এই কথাটিকে চিরন্তন বাস্তব হিসেবে সকলের মাঝে তুলে ধরার জন্য নিজের জীবনের সুখ শান্তি ভালো লাগা মন্দ লাগাগুলো বিসর্জন দিতে দুবার ভাবেন না। একজন মহৎ ব্যক্তির সাধারণত সমাজের বিভিন্ন ধরনের ভালো কাজের জন্য অথবা আপনজনদের জীবনের সুখ শান্তির কথা বিবেচনা করে নিজের জীবনের সকল চাওয়া পাওয়া গুলো বিসর্জন দিয়ে থাকেন। একজন মানুষের অপর মানুষের জন্য ভালোলাগা মন্দ লাগা গুলোকে বিসর্জন দেওয়া এবং কিংবা ভালো কাজের জন্য নিজের জীবনকে উৎসর্গ করা কে আত্মত্যাগ বলা হয়। যা সবার মাঝে পরিলক্ষিত হয় না। এটি মূলত সমাজের মহৎ ব্যক্তিদের মাঝে দেখা যায় যারা সমাজের ভালো কাজের জন্য নিজের সমস্ত স্বার্থ ত্যাগ করে থাকেন। সমাজের মানুষের জন্য নিজের ত্যাগ করার জন্য তারা সকলের কাছে স্মরণীয় ব্যক্তি হিসেবে পরিচিত হয়ে থাকেন ও সকলে তাদেরকে সম্মান শ্রদ্ধা করে থাকে।

আত্মত্যাগ নিয়ে উক্তি

আত্মত্যাগ বলতে সাধারণত সমাজের ভালো কাজের জন্য কিংবা কারো জীবনের সুখের জন্য নিজের সমস্ত স্বার্থ ত্যাগ করা কে বোঝায়। এটি প্রতিটি মহৎ মানুষের প্রধান উদ্দেশ্য হয়ে থাকে। কেননা সমাজের মহৎ ব্যক্তিবর্গ প্রতিনিয়ত সমাজের ভালো জন্য এবং ব্যক্তিজীবনে বিভিন্ন মানুষের সুখের কথা বিবেচনা করে নিজের সকল স্বার্থ ত্যাগ করে আত্মত্যাগী হয়ে থাকেন। এজন্য আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে আত্মত্যাগ নিয়ে উক্তিগুলো তুলে ধরবো যেগুলো আপনাদের সকলকে অপরের জন্য বাঁচতে শেখাবে। আজকের এই তথ্যগুলোর আলোকে আপনি সমাজের ভালোর জন্য নিজের স্বার্থগুলো অনায়াসে ত্যাগ করতে পারবেন। নিচে আত্মত্যাগ নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

> আপনার সেরাটার চেয়ে একটুও কম দেয়া মানে কাজের উপহারটা ত্যাগ করা।
— স্টিভ পেফোনন্টাইন।

>  জীবন একটা গান – গেয়ে যাও। জীবন একটা গেম – খেলে যাও। জীবন একটা চ্যালেঞ্জ – মুখোমুখি হও। জীবন একটা স্বপ্ন – অনুভব করো। জীবন একটা ত্যাগ – ত্যাগ কর। জীবন একটা প্রেম – উপভোগ করো।
— সাঁই বাবা।

> যখন তুমি মধুর সন্ধানে যাবে, তখন তোমাকে মৌমাছি কামড়ের চিন্তা ত্যাগ করতে হবো।
— জোসেফ জবার্ট।

> তুমি না ভালোবেসেও ত্যাগ করতে পারো, কিন্তু ত্যাগ না করে কিছুতেই ভালোবাসতে পারো না।
— ক্রিস ভলটোন।

>  ত্যাগ জীবনের অঙ্গ এবং এটি আবশ্যক। এটি আফসোসের বিষয় নয় বরং এটি উচ্চাকাঙ্খা ও গর্বের পরিচায়ক।
— মিচ অ্যালবম।

আত্মত্যাগ নিয়ে স্ট্যাটাস

অনেকেই অনলাইনে আত্মত্যাগ নিয়ে স্ট্যাটাস গুলো অনুসন্ধান করে থাকেন। তাদের জন্য আজকে নিয়ে এসেছি আমরা আত্মত্যাগ নিয়ে স্ট্যাটাস সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্ট থেকে আপনারা আত্মত্যাগ নিয়ে সকল ধরনের স্ট্যাটাস সংগ্রহ করতে পারবেন এবং ব্যক্তি জীবনে আমাদের এই স্ট্যাটাস গুলো আপনি অনুশীলন করেন সমাজে ভালো কাজের জন্য কিংবা কোন মানুষের জীবনে সুখের জন্য আপনার সমস্ত শর্ত ত্যাগ করতে পারবেন। আপনি এই উক্তিগুলো কিংবা স্ট্যাটাস গুলো আপনি মহৎ হওয়ার জন্য জীবনে অনুসরণ করতে পারবেন ও সকলের মাঝে শেয়ার করে তাদেরকে আত্মত্যাগ সম্পর্কে জানাতে পারবেন। নিচে আত্মত্যাগ নিয়ে স্ট্যাটাস গুলো উপস্থাপন করা হলো আপনারা দেখে নিন।

> জীবন পরিবর্তনশীল। জীবনের বিষয়গুলি পরিবর্তিত হয়, মানুষ পরিবর্তিত হয়। কিন্তু কখনোই আপনি অন্যের জন্য নিজের সত্তাকে ত্যাগ করবেন না।
— জায়ান মালিক।

> সফলতা কোনো দুর্ঘটনা নয়। এটি পরিশ্রম, ধৈর্য্য, শিক্ষা, এবং ত্যাগের সংমিশ্রণ।
—পেলে

> বড় অর্জনগুলো কখনো স্বার্থপরতা থেকে জন্ম নেয় না, এগুলো জন্ম নেয় বড় কোনো ত্যাগ থেকে।
— নেপোলিয়ন হিল।

>  জীবনে যখন আপনি কোনোকিছু ত্যাগ করেন তখন আপনি সেটি পুরোপুরি হারিয়ে ফেলছেন না,শুধু সেটি আরেকজনের কাছে দিয়ে দিচ্ছেন।
— মিচ অ্যালবম।

স্বপ্ন সত্যি হয় যদি তুমি তার জন্য যথেষ্ট পরিশ্রম করো। আর সেই স্বপ্নের জন্য বাকি সবকিছু ত্যাগ করতে পারো।
— জে.এম.ব্যারি।

আত্মত্যাগ নিয়ে ক্যাপশন

> কিছু পেতে হলে কিছু দিতে হয়। ত্যাগ করতে না চাইলে কিছু পাওয়ার আশা অর্থহীন৷
— সমরেশ মজুমদার।

>  মানুষ তখনই ভালোবাসে যখন আপনে তাদেরকে ভালোবাসেন। যদি আপনি সামান্য ত্যাগ স্বীকার করেন তাহলে জনগণ আপনার জন্য জীবনও দিতে পারে।
— বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

> গৃহিণীরা তাদের জীবনের সবটুকু ঐ রান্নাঘরের কোণায় শেষ করে দেয়। সমস্ত কিছু ত্যাগ করে পরিবারের সবার জন্য। কিন্তু তাদের এই ত্যাগের মূল্যায়ন খুব কম সময়েই হয়।
— সংগৃহীত।

> আপনার স্বপ্নের জন্য আপনাকে লড়াই করতে হবে। আপনাকে ত্যাগ করতে হবে এবং এর জন্য কঠোর পরিশ্রম করতে হবে।
— লিওনেল মেসি।

>  আসুন আমরা আমাদের বর্তমানকে ত্যাগ করি, যেন আমাদের সন্তানের ভবিষ্যৎ সুন্দর হয়।
— এ.পি.জে. আবুল কালাম আজাদ।

আত্মত্যাগ নিয়ে বানী

>  আমি তলানিতে যেতে চাই না, এজন্য আমি শীর্ষকে ত্যাগ করি।
— চক বেরি।

>  তুমি এমন কাউকে খুঁজে পাবে না, যে ত্যাগ আর ধৈর্য্য ছাড়া সফলতার দ্বারপ্রান্তে পৌঁছেছে।
— লৌ হোয়েটস্।

>  আমি জানতাম যে আমি সবসময় যা করতে চাই তা করার জন্য আমাকে ত্যাগ করতে হয়েছিলো।
— ব্র্যান্ডি নরউড।

> আপনি নিজে নিজেকে যে প্রশ্নটি করতে পারেন সেটি হলো আপনি আপনার কাঙ্খিত সাফল্য লাভ করার জন্য কতটুকু ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছেন।
— ল্যারি ফ্লাইেন্ট।

>  শক্তি মানে সুখ; শক্তি মানে কঠোর পরিশ্রম ও ত্যাগ।
— বেয়েন্স নোলস্।

>  ত্যাগ নিজেকে রিক্ত করার জন্য নয়, বরং নিজেকে পূর্ণ করার জন্যই।
— রবীন্দ্রনাথ ঠাকুর।

আত্মত্যাগ নিয়ে কবিতা

আত্মত্যাগ
– গোবিন্দ দে
জীবনের শেষপ্রান্তে আজি
দাঁড়িয়ে আমি
শুধু তোমার কথা ভেবে,
তোমাকে যে চেয়েছি আমি
এই পৃথিবীর মাঝে অম্লান
হাসিতে আরো হাসতে।

তুমি জানো,
হাসলে তোমায় কতটা ভালো লাগে।
হয়তো তুমি জানো না,
জানো না তুমি ঐ হাসির মাঝে
কাহারো মনটা আজও
অপরূপ সাজে সেজে উঠে।

একটু শুনবে..
রাখবে তো আমার কথা।
আজি আয়নার সামনে দাঁড়িয়ে
খোলা চুলগুলোকে এলিয়ে দিয়ে
একটু হাসবে আমার জন্যে;
আমি যে এঁকে রাখবো তোমায়
এই মনেরই ক্যানভাসে।

হয়তো ভাবছো..
পাগল একটা,
কি সব যে বলে উঠে।
আমি যে আজি সত্যিই পাগল,
তোমার কথা ভেবে ভেবে।

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button