Uncategorized

ই মেইল এর কাজ কি ? সুবিধা ও অসুবিধা

ইমেইলের কাজ কি সুবিধা ও অসুবিধা সম্পর্কে বিস্তারিত আলোচনা থাকছে আজকে। প্রিয় পাঠক বন্ধুগণ অনেকেই রয়েছেন যারা ইমেইল সম্পর্কে ব্যাপক তথ্য জানেন না এই ক্ষেত্রে অনলাইনে অনুসন্ধান করছেন ইমেইল এর বিষয়গুলো সম্পর্কে জানার জন্য অর্থাৎ ইমেইল এর কাজ কি ইমেইল কাকে বলে ইমেইলের সুবিধা অসুবিধা অর্থাৎ ভালো দিক খারাপ দিক সমস্ত বিষয়ে আলোচনা করা হবে এখানে সুতরাং আজকের আলোচনা থেকে ইমেইল সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে সক্ষম হবেন বলে আশা করছি । প্রথমে আপনাদের ইমেল সম্পর্কে সাধারণ কিছু তথ্য প্রদান করে যে বিষয়গুলো সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে ইমেইল সম্পর্কে জানার শুরুতেই অর্থাৎ ইমেইল ইমেইল কি বিষয় সম্পর্কে আমাদের অবশ্যই জানতে হবে ইমেইল অর্থাৎ ইলেকট্রিক্যাল মেইল। অনেকেই আমরা ইমেইল এর সুযোগ সুবিধা গুলো গ্রহণ করে থাকলেও এর পুনরূপ সম্পর্কে জানিনা অর্থাৎ এর পুরো নাম সম্পর্কে আমার ধারণা নেই তারা হয়তো এখান থেকে জানতে সক্ষম হয়েছে ইমেইলের পূর্ণরূপ হচ্ছে ইলেকট্রিক মেইল।

শুধু ইমেইল অথবা ইলেকট্রিক্যাল মেইল বলেই এটিকে পরিচয় দেওয়া হয় না অনেক ক্ষেত্রে এদিকে ডিজিটাল বার্তাও বলা হয়ে থাকে অর্থাৎ এই ইমেইলকে ডিজিটাল বার্তা বলা হয়। আর এই ইমেইল সম্পর্কে আজকে আমরা বিস্তারিত তথ্য নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি বর্তমান সময়ে স্মার্টফোন অথবা কম্পিউটার ল্যাপটপের মাধ্যমে আমরা সকলে ইমেইল এর সুযোগ সুবিধা বহন করে থাকি ইমেল ব্যবহার করে থাকি, আবার কিছু সংখ্যক ব্যক্তি রয়েছে যারা ইমেইল সম্পর্কে কিছু জানেন না এবং ইমেইলের সুবিধাগুলো গ্রহণ করতে ব্যর্থ মূলত এমন ব্যক্তিদের সহযোগিতার উদ্যোগ নিয়ে আজকের এই আলোচনা নিয়ে কথা বলছি আমরা এক্ষেত্রে সবাই ইমেইলের সুবিধা গ্রহণ করতে পারবে অফিসিয়াল অনেক কাজ ইমেইলের মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে যেগুলো সোশ্যাল মিডিয়া সহ বিভিন্ন ক্ষেত্রে গ্রহণযোগ্য নয় এক্ষেত্রে অবশ্যই ইমেইল খুবই গুরুত্বপূর্ণ একটি ডিজিটাল বার্তা।

ই মেইলের কাজ কি ?

ইমেইলের কাজ সম্পর্কে জানতে আগ্রহী অনেকেই এক্ষেত্রে আমরা আমাদের আলোচনার মাধ্যমে ইমেইল সম্পর্কিত কিছু তথ্য প্রদান করব ইমেইলের কাজ কি ইমেইল মূলত একটি ডিজিটাল যোগাযোগ মাধ্যম যার মাধ্যমে খুব সহজে তথ্য আদান-প্রদান করা হয়ে থাকে তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে এটি বেশ জনপ্রিয় গুরুত্বপূর্ণ ক্ষেত্রে এটির ব্যবহার হয়ে থাকে যেমন অফিসিয়াল কাজগুলোর ক্ষেত্রে ইমেল এর মাধ্যমে যোগাযোগ করা হয় এক্ষেত্রে নোটিশ ও বিভিন্ন বিষয়ে জানানোর ক্ষেত্রে একসঙ্গে অনেকের কাছে ইমেইল পাঠানোর সুব্যবস্থা রয়েছে এই সকল ক্ষেত্রে ইমেইল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে আশা করছি ইমেইল এর কাজ সম্পর্কে জানতে পেরেছেন ।

ই মেইলের সুবিধা

ইমেইলের বেশ কিছু সুবিধা রয়েছে এক্ষেত্রে এর সুবিধা গুলো সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করব আমরা। বর্তমান সময়ে মানুষ সবকিছুতে সুবিধা খুঁজে থাকেন সুবিধা ব্যতীত কোন কিছুই ব্যবহার করতে রাজি নন সাধারণ মানুষ। এক্ষেত্রে ইমেইল মানুষ কেন ব্যবহার করবে ইমেইল মানুষকে কি ধরনের সুবিধা প্রদান করতে পারে এর উপর ভিত্তি করে ইমেইল এর জনপ্রিয়তা বৃদ্ধি পাবে এক্ষেত্রে ইমেইলের সুবিধা গুলো নিচে তুলে ধরা হচ্ছে:

ই মেইল এর অসুবিধা বা খারাপ দিক

ইমেইল ব্যবহারে তেমন কোন খারাপ দিক লক্ষ্য করা যায় না এর পরেও সব কিছুরই কিছু না কিছু খারাপ দিক থেকে থাকে এক্ষেত্রে ইমেইলের মধ্যে তার ব্যতিক্রম নেই ইমেইল ব্যবহারে অবশ্যই খারাপ দিক রয়েছে এর মধ্যে অন্যতম হচ্ছে ইন্টারনেট সংযোগ ব্যতীত এটি দেখা সম্ভব নয়। এছাড়াও ইমেইল পরিবারের অন্য সদস্য গুলো খুব সহজেই চেক করতে পারেন এক্ষেত্রে অনেকের সমস্যা হতে পারে। এছাড়া ইমেইলের তেমন কোন বড় সমস্যা নেই আশা করি বোঝাতে পেরেছি।

Related Articles

Back to top button