Uncategorized

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার উপায়

 প্রিয় পাঠক বন্ধু আশা করি ভাল আছেন ব্যতিক্রম ধরনের আরো একটি পোস্ট নিয়ে উপস্থিত হয়েছি আপনাদের মাঝে। আজকের আলোচনার সাথে থাকলে আপনি জানতে পারবেন যে বিষয়টি তা হচ্ছে মোবাইল ফোন দিয়ে জাতীয় পরিচয় পত্র অর্থাৎ ভোটার আইডি কার্ড চেক করার উপায় সম্পর্কে জানতে পারবেন। অনেকেই রয়েছেন যারা এখন পর্যন্ত ভোটার আইডি কার্ড হাতে পায়নি তবে অনলাইনে তাদের আইডি কার্ডের রয়ে গেছে এক্ষেত্রে বিভিন্ন প্রয়োজনে আপনি সেখান থেকে ওই অনলাইন কপি ব্যবহার করতে পারেন যার মাধ্যমে আপনাকে ভোটার হিসেবে মূল্যায়ন করা হবে।

এছাড়াও আপনি যদি কিনা একজন ভোটার হয়ে থাকেন কিন্তু প্রয়োজনে আপনার আইডি কার্ডটি আপনার সাথে নেই তবে আইডি কার্ড নাম্বার কিংবা অন্য সকল ক্ষেত্রে আইডি কার্ডের প্রয়োজন হয়ে থাকলে আপনি অনলাইন থেকে আইডি কার্ড চেক করতে পারেন এবং সেখান থেকে আরিচা টি ডাউনলোড করে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন আশা করছি এই পদ্ধতি সম্পর্কে জানলে আপনি বিভিন্ন সময় বিপদের হাত থেকে রক্ষা পাবেন। এছাড়াও প্রয়োজনে আপনি আইডি কার্ডটি আপনার হাতের কাছেই পাবেন এর জন্য আপনাকে শুধুমাত্র ব্যবহার করতে হবে একটি মোবাইল ফোন এবং তাতে থাকতে হবে ইন্টারনেট সংযোগ।

সুতরাং মোবাইল ফোন ইন্টারনেট সংযোগ এর সাথে যুক্ত করার মাধ্যমে আপনি মোবাইলে জাতীয় পরিচয় পত্র টি চেক করে নিতে পারবেন আর চেক করার উপায় সম্পর্কে জানাতে আগ্রহ নিয়ে উপস্থিত হয়েছি আপনাদের মাঝে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ অনেকে এ বিষয়ে সম্পর্কে জানেন না এর ফলে জানার জন্য অনলাইনে এসে থাকেন খুবই সহজ একটি প্রক্রিয়া খুব কম সময়ে দ্রুত আপনি অনলাইনের মাধ্যমে আপনার আইডি কার্ড চেক করে নিতে পারবেন এবং এই আইডি কার্ডটি চাইলে আপনি আপনার মোবাইল ফোনে সেভ করে রাখতে পারবেন পিডিএফ ফাইল হিসেবে। যার মাধ্যমে আইডি কার সাথে না থাকলেও আইডি কার্ড সম্পর্কিত কাজগুলো করতে পারবেন অনেক ক্ষেত্রে এটি বেশ কাজে আসেন আমাদের। তাই অবশ্যই এ প্রক্রিয়া সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার উপায়

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার প্রক্রিয়াটি সম্পন্ন ফ্রী অর্থাৎ কোন প্রকার টাকা খরচ করা ছাড়াই আপনি খুব সহজে আপনার জাতীয় পরিচয় পত্র অর্থাৎ ভোটার কার্ডটি চেক করে নিতে পারবেন এবং চাইলে সেখান থেকে ডাউনলোড করে নিতে পারেন। এক্ষেত্রে আপনাকে দুইটি পদ্ধতি জানিয়ে দিতে পারি আমরা একটি হচ্ছে অনলাইন পদ্ধতি যার মাধ্যমে আপনি আপনার ভোটার কার্ডটি দেখতে পারবেন অনলাইনে পাশাপাশি এ বিষয়ে একটি মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে আপনি চাইলে সেই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে আরো সহজেই আপনার ভোটার কার্ডটি দেখতে পারেন এর জন্য আপনাকে শুধু ফর্ম নাম্বার অর্থাৎ জাতীয় পরিচয় পত্রের আবেদনের সময়

একটি ছোট কাগজের মাধ্যমে আত্মার নিবন্ধন নাম্বার প্রদান করা হয়েছে সেই নাম্বার পাশাপাশি আপনার বয়স টি সঠিকভাবে প্রদানের মাধ্যমে অনুসন্ধান করলে জাতীয় পরিচয় পত্রের বিবরণ চলে আসবে যেখানে ধারাবাহিকভাবে আপনার নাম বাংলা এবং ইংরেজিতে থাকবে পিতা-মাতার নাম দেওয়া থাকবে জন্ম তারিখ এছাড়াও এনআইডি নাম্বার অর্থাৎ জাতীয় পরিচয় পত্রের নাম্বার প্রদান করা হবে। ব্লাড গ্রুপ প্রদান করা থাকলে সেটি প্রদর্শিত হবে বর্তমান ঠিকানা স্থায়ী ঠিকানা এবং উপরেই থাকছে আপনার ছবি । তবে মজার বিষয় হল সেখান থেকে আপনি খুব সহজেই প্রিন্ট করে নিতে পারবেন এর কারণ আলোচনা সাপেক্ষে নিচের দিকে আপনাকে প্রিন্ট করার অপশন প্রদান করা হয়েছে যার মাধ্যমে আপনি চাইলে আপনার ভোটার আইডি কার্ড প্রিন্ট করে নিতে সক্ষম হবেন ।

মোবাইল অ্যাপ দিয়ে ভোটার আইডি কার্ড চেক – Nid Card Online Copy For Free

মোবাইল অ্যাপ দিয়ে ভোটার আইডি কার্ড চেক

মোবাইল অ্যাপ দিয়ে ভোটার আইডি কার্ড চেক - Nid Card Online Copy For Free

এটাই ছিল মূলত মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম আশা করছি বিষয়টি বোঝাতে পেরেছি তবে এখানে লগইন করার সময় আপনার মোবাইল নম্বরের প্রয়োজন হয়ে থাকে যার মাধ্যমে আপনি আইডি লগইন করতে পারবে অন্যথায় লগইন করা সম্ভব নয় তবে মোবাইল নাম্বার দিয়ে লগ ইন করার মাধ্যমে একটি পিন সেট করে নেওয়া উত্তম।

Related Articles

Back to top button