Education

ঘরে বসে কারিগরি শিক্ষা গ্রহণ করবেন কিভাবে? www.skills.gov.bd (স্কিল গভ বিডি) কি সুবিধা দেয়?

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আশা করি ভাল আছেন ? আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে গুরুত্বপূর্ণ বেশি কিছু তথ্য প্রদান করার উদ্দেশ্য নিয়ে চলে এসেছি আপনাদের মাঝে। অবশ্যই আজকের আলোচনা সাথে থাকতে হবে আপনাকে আজকের আলোচনার মাধ্যমে আমরা কারিগরি শিক্ষার বিষয় সম্পর্কে জানাবো। আপনারা অবশ্যই কারিগরি শিক্ষার বিষয় সম্পর্কে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন বিষয় সম্পর্কে জেনেছেন।

আজকের আলোচনার সাথে থাকার মাধ্যমে আপনি জানতে পারবেন কারিগরি শিক্ষা কি এছাড়াও এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে হবে। বর্তমান সময়ে কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা রয়েছে এক্ষেত্রে বাংলাদেশ সরকার জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে বিশেষ গুরুত্ব রেখেছেন। তাইতো আগ্রহের সাথে এই বিষয় সম্পর্কে আপনাদের মাঝে উপস্থাপন করছি কারিগরি শিক্ষার গুরুত্ব এতে করে আপনারা কারিগরি শিক্ষার প্রতি আগ্রহী হবেন পাশাপাশি কারিগরি শিক্ষার মাধ্যমে নিজেকে দক্ষ একজন ব্যক্তি হিসেবে তৈরি করার মাধ্যমে খুব সহজেই কর্মসংস্থান তৈরি করে নিতে পারবেন। ঘরে বসে কারিগরি শিক্ষা গ্রহণের বিষয় সম্পর্কে আপনাদের জানানো হবে আজকের আলোচনায়। অর্থাৎ কিভাবে আপনি ঘরে বসেই কারিগরি শিক্ষা শিখবেন এ বিষয়ে সম্পর্কে জানতে আমরা আপনাদেরকে একটি ওয়েবসাইট এর সাথে পরিচিত করে দেবো যেখান থেকে আপনি কারিগরি শিক্ষা লাভ করতে পারবেন ঘরে বসেই।

আজকের আলোচনার মাধ্যমে আপনি যে বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন তার সংক্ষিপ্ত বর্ণনা উপস্থাপন করা হয়েছে উপরে। আশা করছি এর মাধ্যমে আপনি আজকের আলোচনার গুরুত্ব সম্পর্কে জানতে পেরেছেন। বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ও জ্ঞানই হতে হলে অবশ্যই আপনাকে কারিগরি শিক্ষার প্রতি গ্রুপে প্রদান করতে হবে। কারিগরি শিক্ষা এমন একটি শিক্ষা যেখানে আপনাকে হাতে-কলমে সমস্ত বিষয়ে সুন্দরভাবে বোঝানো হবে যার মাধ্যমে আপনি পরবর্তী সময়ে এই বিষয়কে কেন্দ্র করে আপনার কর্মসংস্থান তৈরি করে নিতে পারবেন। আর বর্তমান সময়ে এ বিষয়টি মানুষের নজরে এসেছে তাই সকলেই চাচ্ছেন কারিগরি শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য নিজেকে দক্ষ করে তোলার জন্য এক্ষেত্রে কর্মসংস্থান বৃদ্ধি পাবে বেকারত্ব দূর হবে তাই সকলের উচিত কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব রাখার। মূলত এ কারণেই আমরা কারিগরি শিক্ষা মুখী করে তুলতে কারিগরি শিক্ষা সম্পর্কিত গুরুত্বপূর্ণ এই আলোচনাটি নিয়ে এসেছি যার মাধ্যমে আপনি ঘরে বসেই কারিগরি শিক্ষা সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে জানার পাশাপাশি কারিগরি শিক্ষার গুরুত্ব সম্পর্কে জেনে নিতে পারবেন।

কারিগরি শিক্ষা কি ?

কারিগরি শিক্ষা সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে ইতিমধ্যে আলোচনা করেছি আমরা তবে এর মূল বিষয়টি সম্পর্কে আমরা অনেকেই এখন পর্যন্ত জানিনা। অনেকের মনেই আসতে পারে কারিগরি শিক্ষা এ বিষয়টি কি, অর্থাৎ কারিগরি শিক্ষা কি ? সাধারণভাবে এই বিষয়টি অবশ্যই আমাদের মনে আসতে পারে তাই আমরা কারিগরি শিক্ষার সংখ্যা দিয়ে আপনাদেরকে সহযোগিতা করছি। কারিগরি শিক্ষা মূলত এমন একটি শিক্ষা যার মাধ্যমে আমরা কোন কর্মের সাথে যুক্ত হতে পারি কিংবা যে শিক্ষার মাধ্যমে কোন কর্মের প্রতি নিজেকে দক্ষ করে তুলতে পারি এমন একটি শিক্ষাকেই কারিগরি শিক্ষা বলা হয়ে থাকে। তবে এক্ষেত্রে একটি বিষয় আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে কারিগরি শিক্ষা গ্রহণের পূর্বে আপনার যে বিষয়ের প্রতি আগ্রহ রয়েছে সে বিষয়কে কেন্দ্র করে শিক্ষা গ্রহণ করতে হবে অন্যথায় আপনার সময় ও অর্থ অপচয় হবে। অর্থাৎ আপনার বাস্তব জীবনে যে শিক্ষা আপনার কর্মে পেশায় সহযোগিতা করবে সেই শিক্ষা গ্রহণ করতে হবে কারিগরি শিক্ষা রূপে।

কারিগরি শিক্ষার গুরুত্ব ও সুবিধা

অবশ্যই কারিগরি শিক্ষার গুরুত্ব রয়েছে এর সুবিধা সম্পর্কে আপনারা এর সংজ্ঞার মধ্যেই জানতে পেরেছেন এটি মূলত আমাদের বাস্তব জীবনে বিশেষ গুরুত্ব প্রদান করে থাকে বিশেষ ভূমিকা পালন করে থাকে আমাদের পেশায় মূলত এই পেশায় সহযোগিতার জন্যই মানুষ কারিগরি শিক্ষার প্রতি আগ্রহী হয়ে থাকেন এর বাইরে আরও বেশ কিছু সুবিধা রয়েছে সেগুলোই তুলে ধরা হচ্ছে নিচে:

Related Articles

Back to top button