Uncategorized

স্বাধীনতা নিয়ে উক্তি

প্রিয় পাঠক বন্ধু, আশা করি ভাল আছেন আজকে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় এর উপর উক্তি নিয়ে উপস্থিত হয়েছি আপনাদের মাঝে। আমরা মনে করছি এ বিষয়ে সম্পর্কিত উক্তি গুলো সবার জানার প্রয়োজন রয়েছে। এছাড়াও বর্তমান সময়ে অনেকেই এ ধরনের উক্তিগুলো অনুসন্ধান করে থাকেন ।

এই উক্তিগুলোর সম্পর্কে জানলে জ্ঞান অর্জন হয় সেই সাথে জ্ঞানী ব্যক্তিদের দেওয়া মতামতগুলো জানতে পারি আমরা। একজন মানুষের বিভিন্ন বিষয়ের উপর জ্ঞানী ব্যক্তিদের দেওয়া মতামতগুলো জানার প্রয়োজনীয়তা রয়েছে এক্ষেত্রে একজন মানুষ সকল বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য সক্ষম হবেন।

প্রাচীনকাল থেকে আধুনিক কাল পর্যন্ত যুগে যুগে অনেক জ্ঞানী-গুণী ব্যক্তি উপস্থিত হয়েছেন আমাদের মাঝে। এই সকল জ্ঞানী ব্যক্তিগণ বিভিন্ন বিষয়ের উপর তাদের গুরুত্বপূর্ণ মতামত দিয়ে গেছেন। এক্ষেত্রে অনেক জ্ঞানী ব্যক্তি স্বাধীনতার উপর ভিত্তি করে মুক্তি প্রদান করেছেন। আর এমন ব্যক্তিদের সেরা কিছু উক্তি সম্পর্কে জানবো এখানে।

সুতরাং আপনারা যারা স্বাধীনতা সম্পর্কিত সেরা উক্তি গুলো অনুসন্ধান করেছেন এবং বর্তমান সময়ে এই ওয়েবসাইটটিতে এসে অবস্থান করছেন তারা সঠিক ওয়েবসাইটে এসেছেন বিষয় ভিত্তিক তথ্য গুলো দিয়ে আপনাদের সহযোগিতার লক্ষ্যে বাছাইকৃত সেরা কিছু স্বাধীনতা দিবসের উক্তি প্রদান করা হবে এখানে।

অনেকেই উক্তি সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন নিজের জ্ঞান বিকাশের জন্য। আবার অনেকেই রয়েছে বিভিন্ন ক্ষেত্রে ব্যবহারের জন্য উক্তি অনুসন্ধান করেন ।

স্বাধীনতা নিয়ে উক্তি

স্বাধীনতা বিভিন্ন ধরনের হয়ে থাকে। বর্তমান সময়ে স্বাধীনতা বলতে অনেকেই দেশ স্বাধীনের বিষয়টি বুঝতে থাকে। সত্যিকার অর্থে এটি মানুষের ভুল ধারণা। স্বাধীনতা হচ্ছে এমন একটি শব্দ যার মাধ্যমে লুকায়িত রয়েছে বেশ কিছু শব্দ এর মধ্যে একটি হচ্ছে মুক্তি।

উদাহরন হিসেবে আমরা বলতে পারি। একটি পাখিকে খাঁচায় বন্দী রাখলে সেই পাখিটির কাছ থেকে তার স্বাধীনতা হরণ করা হয়েছে। এক্ষেত্রে পাখি কে মুক্ত করে দিলে সে পাখিটি স্বাধীন বলে ধরা হয়ে থাকে এক্ষেত্রে স্বাধীন শব্দটির অর্থ কি দাঁড়ালো ? আশা করছি বিষয়টি বুঝাতে পেরেছি স্বাধীনতা নিয়ে বিভিন্ন ধরণের উক্তি রয়েছে অনেক বিশেষ বিশেষ ব্যক্তিগণ এই উক্তিগুলো প্রদান করেছেন নিম্নে এ ধরনের উক্তিগুলো প্রদান করা হচ্ছে।

আমরা বিভিন্ন ধরনের বিভিন্ন উক্তি প্রদান করেছি এখানে সেখানে থেকে আপনার পছন্দের উক্তিটি নির্বাচন করে ব্যবহার করার জন্য বলা হচ্ছে। আপনি চাইলে এই উক্তিগুলো কে স্ট্যাটাস হিসেবে ব্যবহার করতে পারেন বিপুলসংখ্যক মানুষ বর্তমানে উক্তিগুলো কে স্ট্যাটাস হিসেবে ব্যবহার করেন সোশ্যাল মিডিয়ায়। আপনিও চাইলে এ কাজটি করতে পারেন নিচে গুরুত্বপূর্ণ এই উক্তিগুলো তুলে ধরা হয়েছে।

 

শৃঙ্খলা ভঙ্গের মধ্যে একধরণের পৈশাচিক স্বাধীনতা আছে।
— রবার্ট ফ্রস্ট

স্বাধীনতা মানুষের মনের একটি খোলা জানালা, যেদিক দিয়ে মানুষের আত্বা ও মানবমর্জাদার আলো প্রবেশ।
— হার্বার্ট হুভার

নিজের ইচ্ছামত বাঁচা ছাড়া স্বাধীনতার অর্থ আর কিইবা হতে পারে।
— অ্যাপিকটিটাস

  

স্বাধীনতা হল লোকেরা যা শুনতে চায় না তা বলার অধিকার।
— জর্জ অরওয়েল

স্বাধীনতার পক্ষে সবচেয়ে বড় হুমকি সমালোচনার অনুপস্থিতি।
— ওলে সোইঙ্কা

স্বাধীনতা এমন একটি জিনিস যা ব্যবহার না করা হলে মারা যায়।
— হান্টার এস থম্পসন

স্বাধীনতা ছাড়া একটি জীবন মানে আত্বা ছাড়া শরীর।
—খলিল জিবরান

যুদ্ধই শান্তি, স্বাধীনতাই দাসত্ব, অজ্ঞতাই শক্তি।
— জর্জ অরওয়েল

ভুল করার স্বাধীনতা না থাকলে সেই স্বাধীনতার কোন মূল্য নাই।
— মহাত্বা গান্ধী

স্বাধীনতা সাহসী হওয়ার মধ্যেই নিহিত।
— রবার্ট ফ্রস্ট

 

স্বাধীনতা সম্পর্কিত উক্তি

আপনি যদি এটির জন্য মরতে প্রস্তুত না হন তবে আপনার শব্দভাণ্ডারের বাইরে ‘স্বাধীনতা’ শব্দটি রাখুন – ম্যালকম এক্স

যখন সত্যকে সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হয় না, স্বাধীনতা পূর্ণ হয় না। – ভ্যাকলাভ হাভেল

আমি মত প্রকাশের স্বাধীনতার পক্ষে, আপনি যা বিশ্বাস করেন তা করছেন এবং আপনার স্বপ্নের পিছনে যাচ্ছি– ম্যাডোনা সিকন

স্বাধীনতা কখনই স্বাধীন ছিল না। – মেডগার এভারস

যখন আমরা পুরো মূল্য পরিশোধ করি তখন আমরা স্বাধীনতা অর্জন করি।– রবীন্দ্রনাথ ঠাকুর

আমি বিশ্বাস করি আমেরিকাতে বাকস্বাধীনতা এবং ধর্মের স্বাধীনতা এক সাথে কাজ করে।– কার্ক ক্যামেরন

স্বাধীনতা হ’ল লোকেরা যা শুনতে চায় না তা বলার অধিকার– জর্জ অরওয়েল

শিল্প স্বাধীনতার কন্যা। – ফ্রিডরিচ শিলার

স্বাধীনতার গোপনীয়তা মানুষকে শিক্ষিত করার মধ্যে রয়েছে, অন্যদিকে অত্যাচারের গোপনীয়তা তাদের অজানা রাখার মধ্যে রয়েছে।– ম্যাক্সিমিলিন রোবেস্পিয়ের

সেরা স্বাধীনতা নিয়ে উক্তি

 

আমরা যদি লোকেদের ঘৃণা করি তার জন্য বাকস্বাধীনতায় বিশ্বাসী না হলে আমরা একেবারেই বিশ্বাস করি না। – নোয়াম চমস্কি

জনগণ বাকস্বাধীনতার দাবি করে যে তারা চিন্তার স্বাধীনতার জন্য ক্ষতিগ্রস্থ হয় যা তারা খুব কমই ব্যবহার করে। – সোরেন কিয়েরকেগার্ড

যারা আর্থিক সম্পর্কে এটি শিখেন এবং এর জন্য কাজ করেন তাদের জন্য আর্থিক স্বাধীনতা পাওয়া যায়। – রবার্ট কিয়োসাকি

আর্থিক স্বাধীনতার একটি বড় অংশ আপনার হৃদয় এবং মনকে জীবনের কী-কী সম্পর্কে উদ্বিগ্ন হতে পারে – সুজে ওরমান

যখন স্বাধীনতার কোনও উদ্দেশ্য থাকে না, যখন তারা পুরুষ ও মহিলাদের অন্তরে খোদাই করা আইনের শাসন সম্পর্কে কিছু জানতে চায় না, যখন যখন বিবেকের কণ্ঠস্বর শোনে না, তখন তা মানবতা ও সমাজের বিরুদ্ধে পরিণত হয়। – পোপ জন পল দ্বিতীয়

বেশিরভাগ মানুষ সত্যই স্বাধীনতা চায় না, কারণ স্বাধীনতার মধ্যে দায়বদ্ধতা জড়িত এবং বেশিরভাগ লোকেরা দায়বদ্ধতায় ভীত। – সিগমন্ড ফ্রয়েড

স্বাধীনতার জন্য লড়াই করার জন্য আপনাকে একজন মানুষ হতে হবে না। আপনাকে যা করতে হবে তা হল বুদ্ধিমান মানুষ হওয়া human – ম্যালকম এক্স

কেউ আপনাকে স্বাধীনতা দিতে পারে না। কেউ আপনাকে সাম্য বা ন্যায়বিচার বা কিছুই দিতে পারে না। আপনি যদি একজন মানুষ হন তবে আপনি এটি গ্রহণ করুন। – ম্যালকম এক্স

বাকস্বাধীনতার অর্থ আপনি যাদের ঘৃণা করেন তাদের স্বাধীনতা এবং সর্বাধিক তুচ্ছ মত প্রকাশের স্বাধীনতা। এর অর্থ হ’ল সরকার কোন মত প্রকাশের অনুমোদন করবে এবং কোনটি প্রতিরোধ করবে তা বাছাই বা বেছে নিতে পারে না।

 – অ্যালান ডারশোভিটস

অত্যধিক স্বাধীনতা আত্মার ক্ষয় হতে পারে। – রাজপুত্র

অল্প স্বাধীনতা বলে কিছু নেই। হয় আপনি সবাই মুক্ত, না হয় আপনি মুক্ত নন।  – ওয়াল্টার ক্রোনকাইট

স্বাধীনতা হৃদয় দিয়ে কেউ পছন্দ করতে পারে না, তবে ভাল মানুষ; বাকিরা স্বাধীনতা নয়, লাইসেন্সকে পছন্দ করে। – জন মিল্টন

Related Articles

Back to top button