Biodata

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন কবে? কোথায় জন্মগ্রহণ করেন? জীবনী।

আজকে আমরা আপনাদের সামনে খুবই গুরুত্বপূর্ণ একজন ব্যক্তির জীবনী সম্পর্কে জানাবো। আজকে আমরা আলোচনা করব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে। অর্থাৎ আপনি যদি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং তিনি কোথায় জন্মগ্রহণ করেছেন জন্মস্থান সহ তার জীবনী সম্পর্কে জানতে চাই তাহলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন।

আমি মনে করি প্রতিটি বাঙালির উচিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী সম্পর্কে জ্ঞান থাকা। বাংলায় তার অবদান কতটুকু তা আমরা সকলেই জানি। চলুন আমরা আজকে এই মহান নেতা বীরপুরুষ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে বিস্তারিত জানি।

প্রথমেই আমরা কথা বলবো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন সম্পর্কে। কবে জন্মগ্রহণ করেছেন। বর্তমান বাংলাদেশের ইতিহাস সম্পর্কে জানতে গেলে চোখে পড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী। তাই এই মহান মানুষের জন্মদিন সম্পর্কে জানা আমাদের উচিত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান 7 ই মার্চ 1920 বাংলায় 15 ই আগস্ট 1975 সালে জন্মগ্রহণ করেন।

এখন কথা বলব সেই মহান ব্যক্তির জন্মস্থান সম্পর্কে। বিভিন্ন ক্ষেত্রে এই সকল বিষয় প্রশ্ন জিজ্ঞাসাবাদ করা হয়। তাই আমরা বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো। যেহেতু আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান সম্পর্কে আলোচনা করছি। নেতা জন্মগ্রহণ করেন তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্ট অন্তর্ভুক্ত ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহাকুমার পাটগাতী ইউনিয়ন এর বাইগার নদী তীরবর্তী টুঙ্গিপাড়া গ্রামে। আমি আপনাকে কোন ক্ষেত্রে জিজ্ঞাসাবাদ করা হলে আপনি সহজ ভাষায় উত্তর দিবেন ফরিদপুর জেলার গোপালগঞ্জ টুঙ্গিপাড়া গ্রামে। আমরা আপনাদের বিস্তারিত ভাবে জানিয়ে রাখলাম।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী

বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে জানা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আজকের এই বাঙালির বাংলা আর কিছু নেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা অপরিসীম। তাই এই মহান ব্যক্তির জীবনী সম্পর্কে আজকের এই পোস্ট। এছাড়াও শিক্ষাক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী সম্পর্কে প্রবন্ধ রচনা সহ বিভিন্ন ধরনের প্রশ্ন হয়ে থাকে। ভাই আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনাদের জন্য অধিক গুরুত্বপূর্ণ।

একজন মধ্যবিত্ত জমির মালিকের ছেলে মুজিব কলকাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে (বর্তমানে ঢাকা) আইন ও রাষ্ট্রবিজ্ঞান অধ্যয়ন করেন । ভারতীয় স্বাধীনতার জন্য আন্দোলন করার জন্য কিশোর বয়সে সংক্ষিপ্ত জেলে গেলেও, তিনি ১৯৪৯ সালে তার আনুষ্ঠানিক রাজনৈতিক জীবন শুরু করেনআওয়ামী লীগ । লীগ রাজনৈতিক সমর্থন স্বায়ত্তশাসন পূর্ব পাকিস্তান, এর বিচ্ছিন্ন পূর্ব অংশ জন্য পাকিস্তান ।

1960-এর দশকের শেষদিকে মুজিবের গ্রেপ্তার জনতার সহিংসতাকে উস্কে দিয়েছিল যা পূর্ব পাকিস্তানে পাকিস্তানি রাষ্ট্রপতির কর্তৃত্বকে ক্ষয় করেছিল। 1970 সালের ডিসেম্বরের নির্বাচনে, মুজিবের আওয়ামী লীগ জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠ আসন লাভ করে এবং মুজিব পূর্ব পাকিস্তানের জন্য স্বাধীনতা দাবি করেন।

পূর্ব প্রদেশের নিয়ন্ত্রণ পুনরুদ্ধারের জন্য পশ্চিম পাকিস্তান থেকে সৈন্য পাঠানো হয়েছিল কিন্তু ভারতের সাহায্যে তারা পরাজিত হয়েছিল। 1971 সালে পূর্ব পাকিস্তান, যার নাম পরিবর্তন করে বাংলাদেশ রাখা হয়েছিল, একটি স্বাধীন প্রজাতন্ত্র ঘোষণা করা হয়েছিল এবং 1972 সালের জানুয়ারিতে মুজিব, সম্প্রতি কারাগার থেকে মুক্তি পেয়েছিলেন, তিনি দেশের অধীনে প্রতিষ্ঠিত প্রথম প্রধানমন্ত্রী হন।

নতুন সংসদীয় সরকার। ক্রমবর্ধমান সমস্যার সম্মুখীন হয়ে, মুজিব কঠোর নিয়ন্ত্রণ গ্রহণ করেন এবং 1975 সালের জানুয়ারিতে রাষ্ট্রপতির পদ গ্রহণ করেন । মাত্র সাত মাস পরে তিনি, তার পরিবারের বেশিরভাগ সদস্য সহ, একটি অভ্যুত্থানে নিহত হন । তার মেয়ে,শেখ হাসিনা ওয়াজেদ , যিনি ক্ষমতাচ্যুত হওয়ার সময় দেশের বাইরে ছিলেন, পরে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন (1996-2001; 2009-)।

আশা করি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী সম্পর্কে আপনাদের সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করতে পেরেছি। পোষ্টের মাধ্যমে কোন ভুল-ত্রুটি থাকলে নিচের কমেন্ট বক্স এর মাধ্যমে আমাদের জানিয়ে দিন। আমরা চেষ্টা করব ভুল সংশোধন করে নেওয়ার। এতটা সময় যারা আমাদের সাথে তাদেরকে অনেক ধন্যবাদ। আমাদের ওয়েবসাইটে বিভিন্ন ধরনের পোস্ট রয়েছে, আপনারা সেই সকল পোস্ট চাইলে পরে নিতে পারেন। আমাদের ওয়েবসাইটের পোষ্টের মাধ্যমে আপনি উপকৃত হবেন।

Related Articles

Back to top button