Uncategorized

বাংলাদেশের ২৮টি সবচেয়ে সেরা ও জনপ্রিয় অনলাইন পত্রিকা ২০২১

এখানে আলোচনা করা হবে বাংলাদেশের সেরা ২৮ টি অনলাইন পত্রিকা সম্পর্কে। আপনি যদি এই অনলাইন পত্রিকাগুলো সম্পর্কে জানতে চান অথবা এটি সম্পর্কে জানার জন্য আমাদের ওয়েবসাইটটি এসে থাকেন তাহলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। আশা করি এই পোস্টটি তে অনলাইন পত্রিকা গুলো সম্পর্কে আপনাদের সম্পূর্ণ ধারণা হয়ে যাবে। অনলাইনের এই যুগে প্রায় সকল ক্ষেত্রেই মানুষ অনলাইনের সহযোগিতা নিয়ে থাকে।

এমনকি সকল ক্ষেত্রে রয়েছে অনলাইন এর ব্যবহার। আমরা লক্ষ্য করলে দেখতে পারবো চিকিৎসা ক্ষেত্রে রয়েছে অনলাইন এর ব্যবহার, শিক্ষাক্ষেত্রে অনলাইনের ব্যাপক ব্যবহার রয়েছে এটি আমরা সকলেই জানি । ব্যবসাক্ষেত্রে অনলাইনের ব্যবহার রয়েছে এছাড়াও প্রায় প্রতিটি ক্ষেত্রেই অনলাইনে সহযোগিতা মানুষ নিয়ে থাকে। তারই ধারাবাহিকতা বজায় রেখে বাংলাদেশের পত্রিকাগুলো নিয়ে এসেছে অনলাইন ওয়েবসাইট। অর্থাৎ এখন থেকে আপনি অনলাইনের মাধ্যমে পত্রিকা পড়তে পারছেন।

সুতরাং এই পোস্টে আমরা বাংলাদেশের আলোচিত জনপ্রিয় কিছু অনলাইন পত্রিকা সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব। অনলাইন পত্রিকাগুলো সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে অথবা জ্ঞান লাভের ইচ্ছা থাকলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

বাংলাদেশের ২৮ টি জনপ্রিয় অনলাইন পত্রিকা

এখনো অনেকের মধ্যে এমন প্রশ্ন রয়েছে, অনলাইন পত্রিকা কি ? এটি কিভাবে পড়তে হয় এটির ব্যবহার সম্পর্কে অনেকেই জানেনা। তারা এখান থেকে এ বিষয়ে জানতে পারবেন। একটি অনলাইন পত্রিকা হল একটি পত্রিকা যা ইন্টারনেট বুলেটিন বোর্ড সিস্টেম এবং অন্যান্য ধরনের পাবলিক কম্পিউটার মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে প্রকাশ করা হয়। দেশ অনুযায়ী এসকল পেপার পত্রিকায় বিভিন্ন ডিজাইনের মাধ্যমে সাজানো হয়। সেখানে আপনি কাগজে পড়া পত্রিকার মত পিস টা পরিবর্তন করতে পারবেন ।

এছাড়াও বিভিন্ন অনলাইন পত্রিকা রয়েছে যেগুলো ট্রান্সবারের মাধ্যমে নিচে নামিয়ে সম্পূর্ণ পেপারটি পড়া যায়। কিছু সামাজিক গোষ্ঠী বৈদ্যুতিকভাবে বিতরণ করা সংস্থানগুলি উল্লেখ করার সময় সাইবারজাইন এবং হাইপারজাইন শব্দগুলি ব্যবহার করতে পারে। একইভাবে, কিছু অনলাইন পত্রিকা তাদের পাঠক জনসংখ্যার প্রতিফলন বা অনলাইন অনুসন্ধানে বিকল্প পদ এবং বানান ক্যাপচার করার জন্য নিজেদেরকে “ইলেক্ট্রনিক পত্রিকা” বা অনলাইন পত্রিকা হিসাবে উল্লেখ করতে পারে। একটি অনলাইন পত্রিকা একটি ব্লগের সাথে এবং অনলাইন সংবাদপত্রের সাথে কিছু বৈশিষ্ট্য শেয়ার করে, কিন্তু সাধারণত সম্পাদকীয় নিয়ন্ত্রণের পদ্ধতির দ্বারা আলাদা করা যায়।

এবার বাংলাদেশের আলোচিত ও জনপ্রিয় ২৮ টি অনলাইন পত্রিকার সাথে আপনাদের পরিচয় করে দেওয়া যাক। নিচে আমরা এই পত্রিকাগুলোর নাম দিয়ে রাখছি । ভিউয়ার্স অনুসারে তালিকাটি তৈরি করা হয়েছে। তাই প্রথমেই যে পত্রিকাগুলো রয়েছে সেগুলোর জনপ্রিয়তা বেশি এবং ধারাবাহিকভাবে নিচের দিকে যাওয়া হয়েছে।

) প্রথম আলো

) কালের কন্ঠ

) বিডি ২৪ লাইভ

) বিডি নিউজ ২৪

) বাংলাদেশ প্রতিদিন (বিডি প্রতিদিন)

) বাংলা নিউজ ২৪

) যুগান্তর

) দৈনিক ইত্তেফাক

) ২৪ লাইভ নিউজপেপার

১০) দৈনিক নয়া দিগন্ত

১১) ডেইলি স্টার

১২) দৈনিক মানব জমিন

১৩) সময়ের কন্ঠস্বর

১৪) বাংলা ট্রাইবিউন

১৫) রাইজিং বিডি

১৬) ঢাকা টাইমস ২৪

১৭) প্রিয়

১৮) সমকাল

১৯) অর্থসূচক

২০) দৈনিক আমাদের সময়

২১) দৈনিক জনকন্ঠ

২২) দৈনিক ইনকিলাব

২৩) পরিবর্তন

২৪) এম টি নিউজ ২৪

২৫) দৈনিক ভোরের কাগজ

২৬) আমাদের দেশ

২৭) বণিক বার্তা

২৮) দি রিপোর্ট ২৪

এগুলো ছাড়াও আরো বেশকিছু অনলাইন পত্রিকা রয়েছে। আমরা আপনাদের শীর্ষে থাকা পেপার পত্রিকাগুলো পড়ার জন্য সাজেশন করবো। সেগুলো পড়া উত্তম হবে। আশা করি পোস্টটির মাধ্যমে বাংলাদেশের অনলাইন পত্রিকাগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারলে।

Related Articles

Back to top button