Online

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম ও খরচ

প্রিয় পাঠক বন্ধুগণ আমরা আজকে আপনাদের সকলের অবগতির জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে বিকাশের বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম ও খরচ সম্পর্কিত বেশ কিছু তথ্য। বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিং এর বিকাশ সেবা চালু হওয়ার মাধ্যমে এখন ঘরে বসেই দূর-দূরান্তে টাকা আদান-প্রদান সহ বিভিন্ন রকম পেমেন্ট করা সম্ভব হচ্ছে। এমন কি এখন বিকাশের মাধ্যমে ঘরে বসে বিদ্যুৎ বিল পরিশোধ করা যাচ্ছে।

তাইতো অনেকেই এই নব সেবা সম্পর্কে সঠিকভাবে জানার জন্য অনলাইনে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ও খরচ সম্পর্কিত বিভিন্ন রকম তথ্য জানতে চায়। আজ আমরা তাদের জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ও খরচ সম্পর্কিত সকল ধরনের সঠিক তথ্য। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম ও খরচ সম্পর্কিত তথ্যগুলো সংগ্রহ করে আপনি কোন রকম ঝামেলা ছাড়াই ঘরে বসেই সহজেই বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। আশা করা যায় আমাদের আজকের এই পোস্টটির মাধ্যমে আপনারা উপকৃত হবেন।

বিকাশ একটি বাংলাদেশের শীর্ষস্থানীয় ও সর্বজন ব্যবহারকৃত অর্থ স্থানান্তর সেবা দানকারী প্রতিষ্ঠান। এই সেবা প্রক্রিয়াটি চালু হওয়ার মাধ্যমে ঘরে বসে এখন বিভিন্ন জায়গায় অর্থ স্থানান্তর করা সম্ভব হচ্ছে। বিকাশের এই অর্থ স্থানান্তর সেবাটি সকলের মাঝে সচল রাখার জন্য এই প্রতিষ্ঠানটি গ্রাহকদের মাঝে অর্থ স্থানান্তর ছাড়াও বিভিন্ন রকম সুযোগ-সুবিধা প্রদান করছে। এসব সুযোগ-সুবিধা গুলোর মধ্যে রয়েছে মোবাইল রিচার্জ মানি ট্রান্সফার গ্যাস বিল বিদ্যুৎ বিল সহ সকল ধরনের সুযোগ-সুবিধা।

বাংলাদেশের সর্বসাধারণের মাঝে বিকাশের এই প্রতিষ্ঠানটির সেবা জনপ্রিয়তা পেয়েছে। বর্তমান বাংলাদেশ বিকাশ ব্যবহারকারী সংখ্যা বিপুল পরিমাণে রয়েছে। বিকাশের মাধ্যমে তারা তাদের প্রয়োজনে সকল ধরনের অর্থ স্থানান্তর করতে পারছে। এতে করে তাদের সময় শ্রম ও অর্থ হারানোর ভয় দূর হচ্ছে। তবে বিকাশের সকল সুযোগ-সুবিধা গ্রহণ করার জন্য বেশ কিছু নিয়ম রয়েছে। যথাযথ নিয়ম মেনে এসব সুযোগ সুবিধা গ্রহণ করে আপনি বিকাশের একজন নিয়মিত গ্রাহক হতে পারবেন। বিকাশ তার নিয়মিত গ্রাহকদের মাঝে বিভিন্ন রকম বোনাস সিস্টেম চালু রেখেছে। যার মাধ্যমে গ্রাহকরা বিকাশের উপর নির্ভরশীল হয়ে পড়ছে।

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম

বর্তমান সময়ে বিকাশ সেবা প্রতিষ্ঠানটির মাধ্যমে মুহূর্তেই বিভিন্ন রকম অর্থ স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হচ্ছে। এমনকি বিকাশের মাধ্যমে এখন বিভিন্ন ধরনের বিল পরিশোধ করা হচ্ছে। এজন্যই আমরা আজকে আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম সম্পর্কিত বেশ কিছু তথ্য। কেননা অনেকেই বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম গুলো সম্পর্কে সঠিকভাবে জানার জন্য আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকে আমরা আজকে তাদের সহায়তার জন্যই আমাদের ওয়েবসাইটে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম গুলো তুলে ধরেছি।

আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে তথ্যগুলো সংগ্রহ করলে আপনি আপনার বিকাশের মাধ্যমে যেকোনো বিল পরিশোধ করতে পারবেন। আমাদের আজকের এই তথ্যগুলো আপনি আপনার পরিচিতদের মাঝে শেয়ার করে দিয়ে তাদেরকে বিকাশের সকল ধরনের সুযোগ সুবিধা গ্রহণের সুযোগ করে দিতে পারবেন। নিচে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের দেওয়ার নিয়ম গুলো তুলে ধরা হলো:

পদ্ধতি 1 :

(USSD) কোড ডায়াল করে মোবাইলে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

ইউএসএসডি (USSD) পরিশোধের জন্য ধাপগুলো অবলম্বন করুন

পোষ্টপেইড (Post-paid)

  • মোবাইলে *247#ডায়াল করুন
  • অতঃপর 6 নাম্বার অপশনে pay bill লেখা টি সিলেক্ট করুন
  • এরপর 2 নাম্বার অপশনে Electricity Post-paid বাছাই করুন
  • Electricity Post-paid বাছাইয়ের পর 1 নং অপশনে polli bidyut অপশনটি সিলেক্ট করুন
  • তারপর এক নম্বর থেকে check bill সিলেক্ট করুন
  • এখন পল্লী বিদ্যুৎবিলের কাগজ থেকে SMS bill A/C দিন
  • বিলের কাগজে mmyyyy ফরমেটে বিলের মাস এবং বছর দিন। যেমন: মনে করেন 2021 সালের আগস্ট মাসের বিলের জন্য ( 082021 )
  • বিকাশ পিন বসিয়ে আপনার বিল নিশ্চিত করুন
  • যদি আপনার কাজ সম্পূর্ণ ঠিক ভাবে হয়ে থাকে তবে আপনার মোবাইলে এসএমএস আসবে এবং সেখানে বিলের পরিমান দেখতে পারবেন
বিকাশ অ্যাপের মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম

পদ্ধতি 2 :

বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম- বিকাশ অ্যাপ্লিকেশনের মাধ্যমে পোষ্টপেইড গ্রাহকরা যেভাবে তাদের পল্লী বিদ্যুৎ বিল প্রদান করতে পারবেন। নিজে এ উপায় গুলো তুলে ধরা হলো পোষ্টপেইড(postpaid) আপনারা যারা পোস্টপেইড সংযোগ ব্যবহার করেন তারা নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন এই প্রক্রিয়ায় বিল চেক করার সাথে সাথে বিল জমা দিতে পারবেন।

প্রথমে আপনার মোবাইলটি ইন্টারনেটে সংযুক্ত করুন এখন বিকাশ অ্যাপ্লিকেশনে জান তারপর pay bill অপশনটি সিলেক্ট করুন অতঃপর বিদ্যুৎ বা electricity অপশনটি সিলেক্ট করুন। এবং নিচের দিকে গিয়ে পল্লীবিদ্যুৎ পোষ্টপেইড (palli bidyut postpaid) অপশন সিলেক্ট করুন। এখন আপনার বিলের কাগজ থেকে থেকে এস এম এস বি A/C নাম্বারটি লিখুন। বিদ্যুৎ বিলের মাস সেট করুন।(বিদ্যুৎ বিলের কাগজ থাকে আগের মাসের

তাই সেখানে আগের মাসটি সিলেক্ট করুন। বিষয়টি ঘোলাটে হলে, আপনি বিলের কাগজে লক্ষ্য করলে সেই মাসটি লেখা পেয়ে যাবে। অতঃপর নিচে tap to continue লেখা পেয়ে যাবেন এবং সেখানে ক্লিক করুন। তারপর বিলের পরিমান দেখতে পাবেন। এরপর আবারও tap to continue লেখায় ক্লিক করুন। অতঃপর আপনার বিকাশ পিন দিয়ে বিল পরিশোধ করুন।
এরপর বিল প্রদান নিশ্চিত হলে একটি কনফার্মেশন এসএমএস পাবেন যেখানে একটি ট্রানজেকশন আইডি পাবেন। এইটার জেকসন আইডিটি সংরক্ষণ করে রাখুন। দরকার হলে বিলের কাগজে লিখে রাখতে পারেনা। পরবর্তী কোন সমস্যার সমাধানের জন্য ।

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের খরচ

অনেকে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের খরচ সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকেন আজ আমরা তাদের মাঝে সঠিক তথ্য তুলে ধরার জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটের বিকাশের বিদ্যুৎ বিল পরিশোধের খরচ সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের খরচ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের খরচ সম্পর্কিত তথ্য গুলো সংগ্রহ করে আপনি আপনার আশেপাশের পরিচিত মানুষদের মাঝে বিষয়টি অবগত করতে পারবেন। তাই আপনারা যারা বিকাশের বিদ্যুৎ বিল পরিশোধের খরচ জানার আগ্রহ প্রকাশ করেছেন তারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করুন। নিচে বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের খরচ সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরা হলো: বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের চার্জ

উত্তরঃ বিকাশ থেকে বিদ্যুৎ বিল চার্জ মাত্র ১%। অর্থাৎ আপনার বিল ১০০ টাকা হলে চার্জ হবে ১ টাকা।

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button