Online

বিমানের টিকিট কাটার নিয়ম

সম্মানিত পাঠক আশা করি মহান আল্লাহ তাআলার অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ মহান আল্লাহ তাআলার রহমতে আমরাও অনেক ভালো আছি। পাঠক বন্ধুগণ আজকে আমরা আপনাদের মাঝে গুরুত্বপূর্ণ একটি বিষয় সম্পর্কে বেশ কিছু তথ্য উপস্থাপন করব। আমাদের আজকের গুরুত্বপূর্ণ আলোচনাটি হচ্ছে বিমানের টিকিট কাটার নিয়ম সম্পর্কিত একটি আলোচনা।

আমরা আজকে আমাদের এই আলোচনার মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে বিমানে টিকিট কাটতে হয় এবং বিমানের টিকিট কাটার নিয়ম গুলো কি কি সেই সম্পর্কে সকল ধরনের তথ্য দিয়ে আপনাদের সহায়তা করব। অনেকেই বিমানের টিকিট কাটার নিয়ম সম্পর্কে সঠিকভাবে অবগত নয় যার কারণে তারা বিমানে টিকিট কাটার নিয়ম গুলো জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকে তাদের সাহায্যের জন্যই আমরা আজকে আমাদের ওয়েবসাইটে বিমানের টিকিট কাটা নিয়ম সম্পর্কিত সকল ধরনের তথ্যগুলো উপস্থাপন করেছি। আশা করি আপনারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে বিমানের টিকিট কাটার নিয়ম সম্পর্কিত তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন।

বর্তমান সময়ে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ যোগাযোগ মাধ্যম ব্যাপক উন্নতি লাভ করেছে। তাইতো এখন বাস ও ট্রেনের পরিবর্তে দূরদূরান্ত রেট যাত্রা কে সহজ করে দেওয়ার জন্য চালু হয়েছে অভ্যন্তরীণ বিমান ব্যবস্থা। অভ্যন্তরীণ বিমান ব্যবস্থা গুলো চালু করার মাধ্যমে বর্তমান সময়ে বাংলাদেশের এক প্রান্ত থেকে অপর প্রান্তে খুব কম সময়ের মাধ্যমে সকল প্রকার সুযোগ-সুবিধা ও নিরাপত্তার মাধ্যমে একজন মানুষ সহজেই তার প্রয়োজন পূরণ করতে পারছে। কেননা বর্তমান সময়ে যে হারে সড়ক দুর্ঘটনা বেড়ে চলছে মানুষ এখন সড়ক দুর্ঘটনার কারণে একটা আতঙ্ক ময় জীবন পার করছে।

এই সড়ক দুর্ঘটনার আতঙ্ক এড়াতে তাইতো বর্তমান সময়ে মানুষ অন্যান্য যানবাহনগুলোর তুলনায় বিমান ভ্রমণকে অধিক হারে প্রাধান্য দিচ্ছে। বিমান ভ্রমণের মাধ্যমে নিজের প্রয়োজন পূরণ করার পাশাপাশি বিমান ভ্রমণের অভিজ্ঞতা লাভ করা সম্ভব। জনগণের চাহিদা ও জনপ্রিয়তার কথা বিবেচনা করে বাংলাদেশ সরকার দেশের বিভিন্ন জায়গায় বেশ কিছু বিমানবন্দর নির্মাণ করেছেন। এসব বিমানবন্দর থেকে প্রতিনিয়ত অসংখ্য ফ্লাইট দেশের বিভিন্ন স্থানে যাত্রা করছে এমনকি অনেক অভ্যন্তরীণ বিমান বন্দর থেকে আন্তর্জাতিক ভাবে বিদেশের উদ্দেশ্যে বিভিন্ন দেশে ফ্লাইট যাত্রা করছে।

বিমানের টিকিট কাটার নিয়ম

বর্তমান সময়ে বাংলাদেশের বেশ কিছু অভ্যন্তরীণ বিমান ব্যবস্থা চালু রয়েছে। যার কারনে অধিকাংশ মানুষ এখন বিমানে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করছে। অনেকেই বিমানের টিকিট কাটার নিয়ম সম্পর্কে সঠিকভাবে অবগত নয় যার কারণে তারা বিভিন্ন জায়গায় বিমানে টিকিট কাটার নিয়ম খুঁজে বেড়ায়। তাদের কথা ভেবে আমরা আজকে আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি বিমানে টিকিট কাটা নিয়ম সম্পর্কিত বেশ কিছু তথ্য।

আমাদের আজকের এই পোস্টটির মাধ্যমে আমরা সকলের মাঝে বিমানের টিকিট কাটার নিয়ম গুলো শেয়ার করব। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে বিমানের টিকিট কেটে নিয়ম গুলো সংগ্রহ করে আপনি আপনার নিজের কাজে লাগাতে পারবেন এবং আপনার পরিচিত বন্ধুবান্ধব আত্মীয়দের মাঝে আজকের এই তথ্যগুলো শেয়ার করতে পারবেন। নিচে বিমানের টিকিট কাটার নিয়মগুলো উপস্থাপন করা হলো:

অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য প্রথমে আপনাকে যেকোনো একটি ব্রাউজার সিলেক্ট করে নিতে হবে। তারপর সার্চ বারে গিয়ে ( Biman Airlines) লিখুন বা এই লিঙ্কে প্রবেশ করুন। এখানে আপনারা দেখতে পাবেন ইন্টারেক্টিভ ড্যাশবোর্ড, টিকেট বুকিং অপশন, অর্থ পরিশোধ করার, এবং বুকিং দেয়া টিকেট বিস্তারিত তথ্য, পেমেন্ট মেথড, পেমেন্ট সুবিধা, টু ফ্যাক্টর  সুবিধা, এসএমএস এবং ইমেইল সহ আরো অনেক কিছু।

টিকিট কাটার ওয়েবসাইট রেজিস্ট্রেশন করার নিয়ম

অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য এই Biman Airlines লিংকে প্রবেশ করুন। প্রথমে এখানে আপনাকে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য এখানে আপনার নাম, সিওর নেম, মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস, পাসওয়ার্ড দিয়ে সর্বশেষ ক্যাপচা পূরণ করে রেজিস্ট্রেশন কাজ সম্পন্ন করুন।

অ্যাপের মাধ্যমে বিমানের টিকিট কাটার নিয়ম

অ্যাপটি ডাউনলোড করার পরে ওয়েবসাইটের মতো করে রেজিস্ট্রেশন করে নিতে হবে। অ্যাপটি চালু করলে অনেকগুলো অপশন দেখতে পাবেন। টিকিট ক্রয় করার জন্য ক্রয় স্থানে ক্লিক করুন। কোথায় ভ্রমণ করতে চান তার জন্য স্থান ও সময় নির্বাচন করুন।

  • অ্যাপস এর ভিতরে প্রবেশ করলে এখানে অনেকগুলো অপশন দেখা যাবে।
  • টিকেট ক্রয় করার জন্য ক্রয় স্থানে ক্লিক করুন।
    কোথায় ভ্রমণ করতে চান তার জন্য স্থান ও সময় নির্বাচন করুন।
  • এখন দেখতে পাবেন অনেক এয়ারলাইন্স এর নাম চলে আসছে আপনার পছন্দমত একটি বিমান বেছে নিন।
  • 24 ঘন্টার ভিতরে পেমেন্ট করতে হবে। তবে মনে রাখতে হবে আপনি যদি 24 ঘণ্টার মধ্যে পেমেন্ট করতে না পারেন তাহলে আপনার টিকেট ক্যান্সেল হয়ে যাবে।
  • পেমেন্ট এর জন্য  Visa Card, Rocket,Bks,ইত্যাদি পেমেন্ট মেথড ব্যবহার করতে পারবেন।

বিমানের টিকেট চেক করার নিয়ম

  • প্রথমে আপনাকে ওয়েবসাইটে ঢুকার পর মেন্যুবার থেকে “MANAGE BOOKING” সিলেক্ট করুন। এবার আপনার টিকিটে থাকা পি এন আর নম্বর “Booking ID or PNR” এর জায়গায় এবং আপনার নামের শেষ অংশ “Passenger’s Last Name” এর জায়গায় দিন।
  • ঠিকভাবে পি এন আর ও নাম দেবার পর “Find Reservation” বাটনে ক্লিক করুন। অল্প কিছুক্ষনের মধ্যে আপনার টিকিটের সব তথ্য স্ক্রিনে দেখতে পাবেন।
  • স্ক্রিনে আপনার টিকিটের তথ্য প্রদর্শিত হলে এখান থেকে আপনার ফ্লাইটের তারিখ, সময়, ব্যাগেজের তথ্য নিয়ে নিন। প্রয়োজনে টিকিটের একটি প্রিন্ট কপিও বের করে নিতে পারেন। প্রিন্ট কপি বের করে নেওয়া বেটার।
  • অ্যাপস এর ক্ষেত্রেও সেইম ভাবে বিমান অনলাইন টিকেট চেক করতে পারবেন।

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button