Online

পুলিশ কনস্টেবল মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হয়। প্রয়োজনীয় কাগজের তালিকা

প্রিয় পাঠক বন্ধুগণ আজকে আমরা আপনাদের মাঝে গুরুত্বপূর্ণ একটি বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আমাদের আজকের গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়টি হচ্ছে পুলিশ কনস্টেবল মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হয় সেই প্রয়োজনীয় কাগজের তালিকা সম্পর্কিত একটি পোস্ট। বর্তমান সময়ের তরুণ প্রজন্মের প্রতিটি তরুণ-তরুনীর কাছে স্বপ্নের একটি পেশা হচ্ছে পুলিশ। আর এই পেশায় যোগ্যতা রাখতে পারে প্রতিটি মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ কিংবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ তরুণ তরুণী।

তাদের মধ্যে অনেকেই প্রয়োজনীয় কাগজ সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকেন। আজকে আমরা তাদের কথা ভেবে আমাদের ওয়েব সাইটে নিয়ে এসেছি কনস্টেবল মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হয় ও প্রয়োজনীয় কাগজের তালিকা সম্পর্কিত আমাদের আজকের এই পোস্টটি। আমরা আজকে আমাদের এই প্রশ্নের মাধ্যমে আপনাদেরকে পুলিশ করনেস্টেবল মাঠে পেছনে কাগজ গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো। এক্ষেত্রে আমরা আপনাদেরকে সঠিক তথ্যগুলো দিয়ে সহায়তা করব।

পুলিশ হচ্ছে একটি দেশের দ্বারা পরিচালিত ক্ষমতাপ্রাপ্ত আইন দেশের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষা ও প্রতিরক্ষার জন্য রক্ষাকারী বাহিনী।একটি দেশের আইন শৃঙ্খলা রক্ষা করার জন্য পুলিশ ডিপার্টমেন্টের ভূমিকা অগ্রণী। কেননা তারা নিজের জীবনের কথা না ভেবে শুধুমাত্র দেশের শান্তি-শৃংখলা রক্ষার্থে ও দেশের সর্বসাধারণের সকল ধরনের আইনানুগ জটিল সমস্যার সমাধানের চেষ্টা করে থাকেন। পুলিশরা দেশের জন্য তাদের ইচ্ছা-অকাঙ্ক্ষা ও স্বপ্নগুলো ত্যাগ করে থাকেন।

আর এজন্যই বাংলাদেশ সরকার প্রতিবছর নতুন করে পুলিশ ডিপার্টমেন্টের কনস্টেবল পদে অসংখ্য তরুণ তরুণী নিয়োগ দিয়ে থাকেন। কেননা নব প্রজন্মের প্রতিটি তরুণ তরুণীর মনে থাকে দেশকে গড়ার নতুন নতুন স্বপ্ন। তারা নব উদ্যমে দেশের সামাজিক শান্তি-শৃঙ্খলা রক্ষা ও অভ্যন্তরীণ সকল জটিল সমস্যার সমাধানের জন্য লড়াই করে থাকেন। কনস্টেবল পদে প্রতিটি সদস্য কে নিয়োগ দেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সহ পুলিশ কনস্টেবল মাঠে উপস্থিত হতে হয়। নির্দিষ্ট নিয়ম নীতি ও যোগ্যতার মাধ্যমে কনস্টেবল পদে যোগ্য একজন কনস্টেবল নিয়োগ দেয়া হয়।

পুলিশ কনস্টেবল মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হয়

অনেকেই পুলিশ কনস্টেবল মাঠে প্রয়োজনীয় কাগজ সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকেন আজকে আমরা তাদের জন্য নিয়ে এসেছি পুলিশ কনস্টেবল কাগজ নিয়ে যেতে হয় সেই সম্পর্কিত একটি পোস্ট। আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদেরকে পুলিশ কনস্টেবল পদে প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানাবো।

আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে পুলিশ কনস্টেবল পদে কি কি কাগজ লাগে সে সম্পর্কে ধারণা নিয়ে আপনার পরিচিত পুলিশ ডিপার্টমেন্ট পেশায় ইচ্ছুক প্রতিটি তরুন তরুণীর কাছে শেয়ার করতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্টটি আপনার নিজের কাজেও ব্যবহার করতে পারবেন। তো পাঠক বন্ধুরা চলুন আর দেরি না করে দেখে নিই আমাদের আজকের এই পোস্টটি। নিচে পুলিশ কনস্টেবল মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হয় সে সম্পর্কিত পোস্টটি তুলে ধরা হলো:

পুলিশ প্রয়োজনীয় কাগজের তালিকা

অনেকেই পুলিশ কনস্টেবলের মাঠে প্রয়োজনীয় কাগজের তালিকা সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকে। সেজন্যই আমরা আজকে আমাদের এই পোস্টটিতে নিয়ে এসেছি পুলিশ কনস্টেবল মাঠে প্রয়োজনীয় কাগজের তালিকা সম্পর্কিত আমাদের আজকের এই পোস্টটি। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে পুলিশ কনস্টেবল মাঠে প্রয়োজনীয় কাগজের তালিকা সম্পর্কিত সকল ধরনের তথ্য তুলে ধরেছি।

আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে পুলিশ কনস্টেবল মাঠে প্রয়োজনীয় কাগজের তালিকা সংগ্রহ করে আপনার পরিচিত সকলের মাঝে শেয়ার করে দিতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দিতে পারবেন। নিচে পুলিশ কনস্টেবল এর প্রয়োজনীয় কাগজের তালিকা সম্পর্কিত পোস্টটি তুলে ধরা হলো:

পুলিশ কনস্টেবল প্রার্থীদের যোগ্যতা

  • প্রার্থীদের বয়স সীমা অবশ্যই নিয়োগপত্রে উল্লেখিত তারিখ অনুযায়ী 18 থেকে 20 বছর হতে হবে।
  • বয়সের ক্ষেত্রে কোনো এফিডেভিট গ্রহণযোগ্য নয়।
  • অবশ্যই প্রার্থী কে বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • এবং অবশ্যই প্রার্থীকে অবিবাহিত হতে হবে, তালাকপ্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে না।
  • পুলিশ কনস্টেবল নিয়োগ এর শারীরিক যোগ্যতা

পুলিশ কনস্টেবল পুরুষ প্রার্থী

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ কমপক্ষে জিপিএ ২.৫০ পেয়ে।

উচ্চতা : সাধারণ বা অন্যান্য কোটার ক্ষেত্রে ৫ ফুট ৬ ইঞ্চি, ক্ষুদ্র নেত্র গোষ্ঠী ও মুক্তিযোদ্ধা। ( মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধা সন্তান ব্যতিত) কোঠার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি।

বুকের মাপ: সাধারন ও অন্যান্য জোটার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি। মুক্তিযোদ্ধা। ( মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধা সন্তান ব্যতিত) কোঠার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি।

ওজন : বয়স এবং উচ্চতার ওজন অনুমোদিত পরিমাপে হতে হবে।

দৃষ্টি শক্তি : ৬/৬ হতে হবে।

পুলিশ কনস্টেবল মহিলা প্রার্থী

উচ্চতা: সাধারণ বা অন্যান্য কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি, ক্ষুদ্র নেত্র গোষ্ঠী ও মুক্তিযোদ্ধা। ( মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধা সন্তান ব্যতিত) কোঠার ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি।

ওজন : বয়স এবং উচ্চতার ওজন অনুমোদিত পরিমাপে হতে হবে।

দৃষ্টি শক্তি: ৬/৬ হতে হবে।

পুলিশ কনেস্টেবল মাঠে যে সব কাগজ পত্র প্রয়োজন

  • ট্রেইনি রিক্রুট কনষ্টেবল (টিআরসি) পদে আবেদনকারী জন্য মাঠে যেসব কাগজপত্র নিয়ে যেতে হবে;
  •  এডমিট কার্ড। (২কপি রঙিন)
  • এসএসসি সার্টিফিকেট মূল কপি/যারা সার্টিফিকেট পান নি তার মূল মার্কশীট নিয়ে যাবেন।
  • চারিত্রিক সনদপত্র।(সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠান থেকে নিতে হবে।)
  • জাতীয় পরিচয়পত্র(NID)এর মূল কপি। (যাদের NID নাই তারা জন্ম নিবন্ধন নিবেন মূল কপি;এবং মা-বাবার NID কার্ড
    এর মূল কপি)
  • নাগরিকত্ব সনদপত্র।(নিজ ইউপি/পৌরসভা/সিটি কর্পোরেশন থেকে নিতে হতে)
  •  অভিভাবকের সম্মতিপত্র।(আইনানুগ অভিভাবকের কতৃক প্রদয় সম্মতিপত্র)
  • পাসপোর্ট সাইজের ৩ কপি ছবি। (যা সত্যায়িত করতে হবে এ গেজেট এর কর্মকতার কতৃক হতে।
  •  অবিবাহিত সনদ
  • কোটার হলে কোটার সনদপত্র সমূহ।
  • আর এবার ব্যাংক থেকে কোন চালান ফরাম ওঠানো লাগবে না ।
  • এখানে যত কাগজ দেওয়া আছে সব গুলোর মূল কপি নিতে হবে
    ফটোকপি বা সত্যায়িত চলবে না /তবে সবগুলো কাগজের ফটোকপি করে সত্যায়িত করে রাখবেন চাকরি হলে পরবর্তীতে কাজে লাগবে।

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button