Post Code

কুষ্টিয়া জেলার পোস্ট কোড ও এরিয়া কোড

সম্মানিত ভিউয়ার্স আপনাদের সকলের প্রতি অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমাদের আজকের নতুন আলোচনা। আমরা আজকে আমাদের নতুন আলোচনায় পোস্ট করব এরিয়া কোড সম্পর্কে বিস্তারিতভাবে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। বাংলাদেশের প্রতিটি জেলার সঠিক অবস্থান সম্পর্কে জানার জন্য প্রতিটি মানুষকে নিজস্ব জেলার পোস্ট কোড ও এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো সংগ্রহ করতে হয়। তাইতো অনেকেই অনলাইনে নিজের জেলার এরিয়া কোড ও পোস্ট কোড সম্পর্কে জানার জন্য অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে তুলে ধরেছি আমরা কুষ্টিয়া জেলার পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কিত সকল তথ্য। আমাদের আজকের এই তথ্যগুলো কুষ্টিয়া জেলায় বসবাসকারী প্রতিটি মানুষের উপকারে আসবে।

পোস্ট কোড মূলত প্রতিটি চিঠি সঠিক ঠিকানায় পৌঁছে দেওয়ার জন্য বিলিকারী ডাকঘরের সুস্পষ্ট পরিচয় বহন করে থাকে। এর মাধ্যমে নির্দিষ্ট ডাকঘরে চিঠিপত্র সহজেই আদান প্রদান করা সম্ভব হয়। অতীতকালে যোগাযোগের একমাত্র মাধ্যম হিসেবে চিঠি পত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছিল। তাইতো সে সময়ে প্রতিটি চিঠি পত্র নিজস্ব ঠিকানা পৌঁছে দেওয়ার জন্য প্রতিটি ডাকঘরের আলাদা আলাদা পোস্ট কোড ব্যবহার করা হতো। যার মাধ্যমে প্রতিটি মানুষ নিজের সুস্পষ্ট ঠিকানায় সহজে চিঠি পৌঁছাতে সক্ষম হতো। এছাড়া পোস্ট কোড ব্যবহার করার মাধ্যমে মূলত বাংলাদেশের ৬৪ টি জেলার আলাদা আলাদা অবস্থান সম্পর্কে তথ্যগুলো সহজেই জানা সম্ভব। ভৌগলিক দিক থেকে একটি জেলার অবস্থান বোঝানো হয় পোস্ট কোড এর মাধ্যমে। আমাদের নিজস্ব জেলার অবস্থান সম্পর্কে জানতে হলে অবশ্যই নিজের জেলার পোস্টকোড ও এরিয়া কোড সম্পর্কে জানতে হবে।

কুষ্টিয়া জেলার পোস্ট কোড

বাংলাদেশের প্রতিটি জেলার মতো কুষ্টিয়া জেলার একটি নির্দিষ্ট পোস্ট কোড রয়েছে যেটি কুষ্টিয়া জেলার সঠিক অবস্থান সম্পর্কে একজন মানুষকে জানতে সাহায্য করে। এছাড়া কুষ্টিয়া জেলার পোস্ট কোড ব্যবহারের মাধ্যমে সহজেই একজন মানুষ কুষ্টিয়া জেলার যেকোনো বিলিকারী ডাকঘরের চিঠিপত্র পৌঁছাতে সক্ষম হবে। এজন্যই অনেকে অনলাইনে কুষ্টিয়া জেলার পোস্ট কোড সম্পর্কিত তথ্যগুলো অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে তুলে ধরা হয়েছে আমাদের ওয়েবসাইটে কুষ্টিয়া জেলার পোস্ট কোড সম্পর্কিত যাবতীয় তথ্য। আপনারা আজকের এই তথ্যগুলো নিজের প্রয়োজনে ব্যবহার করে উপকৃত হতে পারবেন। নিচে কুষ্টিয়া জেলার পোস্ট কোড সম্পর্কে তথ্যগুলো তুলে ধরা হলো:

কুষ্টিয়া জেলার এরিয়া কোড

আপনি কি কুষ্টিয়া জেলার এরিয়া কোড সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের এই প্রতিবেদনটি আপনার জন্য তুলে ধরা হয়েছে। এ প্রতিবেদনে আমরা আপনাদের জন্য কুষ্টিয়া জেলার এরিয়া কোড সম্পর্কে তথ্যগুলো উপস্থাপন করেছে। বাংলাদেশের প্রতিটি জেলাকে আলাদাভাবে সনাক্তকরণের জন্য মূলত এরিয়া কোড ব্যবহার করা হয়। যার মাধ্যমে একজন মানুষ নিজের জেলার অবস্থান সম্পর্কে সহজে জানতে পারি। এজন্যই অনেকেই কুষ্টিয়া জেলার এরিয়া কোড সম্পর্কে তথ্যগুলো খুজে থাকেন। তাই আমরা আজকে এই তথ্যগুলো আপনাদের জন্য তুলে ধরেছি । নিচে কুষ্টিয়া জেলার এরিয়া কোড তুলে ধরা হলো আপনারা দেখে নিন।

জেলা     থানা উপকার্যালয়  পোস্ট কোড (ডাক সংকেত)
কুষ্টিয়া ভেড়ামারা Allardarga ৭০৪২
কুষ্টিয়া ভেড়ামারা ভেড়ামারা ৭০৪০
কুষ্টিয়া ভেড়ামারা গঙ্গা ভেড়ামারা ৭০৪১
কুষ্টিয়া Janipur Janipur ৭০২০
কুষ্টিয়া Janipur খোকসা ৭০২১
কুষ্টিয়া কুমারখালী কুমারখালী ৭০১০
কুষ্টিয়া কুমারখালী পান্টি ৭০১১
কুষ্টিয়া কুষ্টিয়া সদর ইসলামী বিশ্ববিদ্যালয় ৭০০৩
কুষ্টিয়া কুষ্টিয়া সদর Jagati ৭০০২
কুষ্টিয়া কুষ্টিয়া সদর কুষ্টিয়া মোহিনী ৭০০১
কুষ্টিয়া কুষ্টিয়া সদর কুষ্টিয়া সদর ৭০০০
কুষ্টিয়া মিরপুর আমলা সদরপুর ৭০৩২
কুষ্টিয়া মিরপুর Poradaha ৭০৩১
কুষ্টিয়া মিরপুর মিরপুর ৭০৩০
কুষ্টিয়া রাফায়েতপুর Khasmathurapur ৭০৫২
কুষ্টিয়া রাফায়েতপুর রাফায়েতপুর ৭০৫০
কুষ্টিয়া রাফায়েতপুর Taragunia ৭০৫১

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button