Eid Mubarak

ঈদুল আযহার নামাজের নিয়ম ও নিয়ত

প্রিয় পাঠক বন্ধু আপনাদের সকলের প্রতি সালাম আসসালামু আলাইকুম। আশা করি ভাল আছেন আল্লাহর অশেষ রহমতে আমরা অনেক ভালো আছি। প্রিয় পাঠক বন্ধু ইসলামিক বিষয়ে আর একটি পোস্ট নিয়ে উপস্থিত হয়েছি আপনাদের মাঝে আপনাদের সুস্বাস্থ্য কামনা করছি সেই সাথে আপনাদের সকলকে জানানো যাচ্ছে ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন ঈদ মোবারক। আপনাদের ঈদ ভালো কাটুক এই প্রত্যাশায় আজকে আমরা ঈদ সম্পর্কিত একটি বিষয়ের উপর আলোচনা করতে আগ্রহ প্রকাশ করেছি। আপনারা ইতিমধ্যেই আজকের আলোচনার বিষয় সম্পর্কে জানতে পেরেছেন আজকের আলোচনার বিষয় হিসেবে নির্ধারণ করা হয়েছে ঈদুল আযহার নামাজের নিয়ম ও নিয়ত। বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ তাই গুরুত্বপূর্ণ এই বিষয় সর্ম্পকে বিস্তারিত তথ্য জানার জন্য বিশেষভাবে বলা যাচ্ছে আপনাদের সকলের কাছে অনুরোধ রইলো ঈদ উল আযহার নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে জানার জন্য।

মুসলিম অনেক ভাই ও বোন রয়েছে যারা ঈদুল আযহার নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে জানেন না। যেহেতু ডিজিটাল যুগ বর্তমান সময়ে অনলাইন ভিত্তিক সকল কিছু এক্ষেত্রে বিভিন্ন সমস্যার সমাধান অনলাইন থেকে নিতে আগ্রহী অনেকেই। শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্য চিকিৎসা ব্যবস্থা সহ প্রায় সকল কার্যক্রম অনলাইন ভিত্তিক হওয়ায় মানুষ বিভিন্ন বিষয় সম্পর্কে জানার জন্য প্রথমেই অনলাইনে অনুসন্ধান করেন। তবে যেহেতু এটি একটি ইসলামিক বিষয়ক পোস্ট আপনি অবশ্যই আপনার নিকটস্থ ইমাম কিংবা ইসলামিক চিন্তাবিদ মুফাসসিরে কুরআন অর্থাৎ সহজভাবে কোরআন ও হাদিস জানেওয়ালা কোন ব্যক্তির কাছ থেকে এ বিষয়ে জেনে নিতে পারেন। এছাড়াও রয়েছে অনলাইন থেকে এই বিষয়গুলো সম্পর্কে জানতে আগ্রহী হয়ে অনুসন্ধান করে এক্ষেত্রে সম্পর্কে সঠিক তথ্য প্রদানের লক্ষ্যে উপস্থিত হয়েছি আশা করছি আপনার প্রয়োজনীয় তথ্য প্রদান করতে সক্ষম হবো আমরা।

ঈদুল আযহার নামাজের নিয়ম ও নিয়ত

অনেক বুঝলাম পরিবারের ভাই ও বোনদের মনে রয়েছে ঈদুল আযহার নামাজ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন অনেকেই রয়েছে যারা ঈদুল আযহার নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে জানেন না এক্ষেত্রে আপনাদের সহযোগিতা লক্ষ্যে আমরা আজকের আলোচনায় এই বিষয়টি প্রদান করব আশা করছি ইসলামিক বিষয়ের উপর ভিত্তি করে আজকের এই পোস্ট থেকে আপনি ঈদুল আযহার নামাজের নিয়ম সম্পর্কে জানতে পারবেন পাশাপাশি সম্পর্কে জানতে পারবেন আপনাদের সহযোগিতায় আমরা কাজ করেছি ঈদুল আযহার নামাজের নিয়ম ও নিয়ত প্রদান করা হচ্ছে

>> ঈদের নামাজ ২ রাকাআত। যা আদায় করা ওয়াজিব এবং জামাআতে আদায় করতে হয়।
>> ঈদের ২ রাকাআত নামাজে অতিরিক্ত ৬ তাকবির দিতে হয়।

প্রথম রাকাআত আল্লাহ তাআলার উদ্দেশে কিবলামুখী হয়ে ঈদুল আজহার ২ রাকাআত ওয়াজিব নামাজ ৬ তাকবিরের সাথে ইমামে পেছনে আদায় করছি বলে নিয়ত বাঁধতে হয়। প্রথমেই তাকবিরে তাহরিমা ‘আল্লাহু আকবার’ বলে নিয়ত বাঁধবেন।

Related Articles

Back to top button