Education

এইচএসসি রেজাল্ট রাজশাহী বোর্ড

খুব শীঘ্রই প্রকাশিত হতে যাচ্ছে রাজশাহী শিক্ষা বোর্ডের এইচএসসি ফলাফল ২০২২। ফলাফল ঘোষণার পর তা বিভিন্ন সূত্র থেকে সংগ্রহ করা যাবে। আপনি  দুপুর 1 টার মধ্যে ফলাফল পেতে পারেন। সুতরাং এখান থেকে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানুন। অনেকেই ফলাফল ভিত্তিক তথ্য জানার জন্য অনলাইনে এসেছেন। মারসিট এবং বিষয়ভিত্তিক নম্বরপত্র সহ রাজশাহী বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল কিভাবে দেখবেন এই বিষয়টি এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন। সুতরাং যারা এখন পর্যন্ত এ পদ্ধতি গুলো সম্পর্কে জানেন না তারা এখান থেকে পদ্ধতি গুলো সম্পর্কে জানুন আশা করি বর্তমান এবং ভবিষ্যত সময়ে এ বিষয়গুলি আপনার সহযোগী হবে। সুতরাং পুরো পোস্টটি পড়ার জন্য বিশেষভাবে বলা হচ্ছে।

কিছুক্ষণ আগে রাজশাহী বোর্ডের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে দেখা যাচ্ছে, এবার রাজশাহী বোর্ডে শতভাগ পরীক্ষার্থী ডিস্টিনশনসহ পাস করেছে। এজন্য রাজশাহী বোর্ডের চেয়ারম্যানকে ধন্যবাদ জানান শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রীর দেওয়া বিবৃতি অনুযায়ী, দুপুর ১টা থেকে ইন্টারনেটের মাধ্যমে ফল সংগ্রহ করা যাবে। করোনা ভাইরাসের কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কলেজ থেকে কোন ফলাফল পাওয়া যাচ্ছে না। ঘরে বসে এইচএসসি পরীক্ষার ফলাফল কীভাবে ডাউনলোড করবেন তা জানতে, আপনাকে অবশ্যই এই পোস্ট মনোযোগ সহকারে পড়তে হবে। তো চলুন দেখে নেই কিভাবে রাজশাহী বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ডাউনলোড করবেন।

এইচএসসি রেজাল্ট রাজশাহী বোর্ড

আপনি কি এইচএসসি রেজাল্ট রাজশাহী বোর্ডের অধীনে দিয়েছেন। এক্ষেত্রে আপনাদের জন্য একটি সুখবর নিয়ে আমরা উপস্থিত হয়েছি আজকের পোস্টে। এখানে আমরা আলোচনা করব খুব সহজ ও দ্রুত সময়ে রেজাল্ট দেখার পদ্ধতি সম্পর্কে সুতরাং যারা দ্রুত রেজাল্ট দেখতে চান তারা অবশ্যই আমাদের সাথে থাকবেন। বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের থেকে অন্যতম শিক্ষা বোর্ড হচ্ছে রাজশাহী।

বিপুল সংখ্যক শিক্ষার্থী এই বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন। এদের মধ্যে সকলেই সন্তুষ্টজনক একটি ফলাফল নেওয়ার প্রচেষ্টা করে থাকেন যারা এ বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের ফলাফল দেখার সহজ পদ্ধতি বা প্রকারভেদ গুলো নিয়ে এখানে আলোচনা করা হবে। সুতরাং আপনার মেইন লক্ষ ফলাফল সংগ্রহ হয়ে থাকলে অবশ্যই এখান থেকে এর নিয়ম সম্পর্কে জেনে নেবেন। আশাকরি এখান থেকে নিয়ম জেনে আপনি উপকৃত হবেন।

ঘরে বসে মোবাইল কম্পিউটার বা ল্যাপটপের সাহায্যে যেকোনো পরীক্ষার ফলাফল ডাউনলোড করতে পারবেন। রাজশাহী বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফলও নির্দিষ্ট মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে ডাউনলোড করা যাবে। যেসব শিক্ষার্থীদের স্মার্টফোন নেই তাদের জন্য বিকল্প ব্যবস্থা রয়েছে। স্মার্ট ফোন না থাকলে ইন্টারনেটের মাধ্যমে ফলাফল দেখতে পারবেন না। সেক্ষেত্রে ফিচার ফোন থেকে এসএমএস করে আপনার ফলাফল সংগ্রহ করা যাবে। প্রতিটি পদ্ধতি বিস্তারিত আলোচনা করা হবে. নষ্ট না করে মূল আলোচনা শুরু করা যাক।

এইচএসসি ফলাফল রাজশাহি বোর্ড অনলাইন চেক

অনলাইনে রেজাল্ট চেক করার পদ্ধতিটি সবাই পছন্দ করেন সকলেই জানি পদ্ধতিতে রেজাল্ট দেখতে। তবে এ ক্ষেত্রে অনেকেই এর নিয়ম সম্পর্কে জানেন না কিংবা কোন ওয়েবসাইট থেকে ফলাফল দেখবেন এই বিষয়গুলি সম্পর্কে জানেন না এক্ষেত্রে আমরা আপনাদের সুবিধার্থে এখানে অনলাইনের মাধ্যমে ফলাফল চেক করার বিষয়ে আলোচনা করছি। রাজশাহী বোর্ডের ফলাফল অনলাইনে ডাউনলোড করতে তিনটি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

এগুলো হলো যথাক্রমে রাজশাহী শিক্ষা বোর্ডের অফিসের ওয়েবসাইট, শিক্ষা বোর্ডের ফলাফলের ওয়েবসাইট এবং ওয়েবভিত্তিক ফলাফলের ওয়েবসাইট।তবে তিনটি ওয়েবসাইটের আলাদা বৈশিষ্ট্য রয়েছে। মানে তিনটি ওয়েবসাইটের কাজ আলাদা। এবার আমরা সংক্ষেপে বর্ণনা করব কিভাবে তিনটি ওয়েবসাইট থেকে রাজশাহী শিক্ষা বোর্ডের ফলাফল ডাউনলোড করতে হয়। এর আগে শুরু করা যাক. শিক্ষা বোর্ডের ফলাফল এর ওয়েবসাইট থেকে ফলাফল দেখান ।

EducationBoardResults.gov.bd

eboardresults.com

http://www.rajshahieducationboard.gov.bd/

Related Articles

Back to top button