Travel

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২

আপনি কি অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে অনুসন্ধান করে আমাদের ওয়েবসাইট থেকে এসেছেন ? হ্যাপি যদি এই নিয়ম সম্পর্কে জানার উদ্দেশ্য নিয়ে আমাদের ওয়েবসাইটে দেখে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকের পোষ্টে আমরা আপনাদের সামনে তুলে ধরব কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটা যায় খুব সহজে এবং দ্রুত। ট্রেন ভ্রমণ পছন্দ করেননা এমন ব্যক্তি বাংলাদেশ খুব কম রয়েছে। বর্তমান সময়ে ট্রেন এর জনপ্রিয়তা খুবই বেশি।

ট্রেন ভ্রমণ এত জনপ্রিয় হওয়ার উল্লেখযোগ্য কারণ হলো ট্রেনে রয়েছে আসন বিন্যাস এবং এর ঝিকঝিক শব্দ ট্রেনের ভিতরের পরিবেশ সবকিছু মিলে আনন্দময় ভ্রমণ উপযোগী একটি পরিবহন হলো ট্রেন। এছাড়াও ট্রেন ভবনের আরো কিছু সুযোগ-সুবিধা রয়েছে। যেমন টেনে যাত্রীদের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দেয়া হয় এখানে রয়েছে খাবার সুবিধা। পেপার পত্রিকা পড়ার সুযোগ সুবিধা। । এই সকল বিষয়ের উপর ভিত্তি করে ট্রেন আজকে জনপ্রিয় একটি যোগাযোগ মাধ্যম।

কিন্তু এক্ষেত্রে একটি সমস্যার সৃষ্টি হয়েছে। সেটি হচ্ছে ট্রেনের টিকিট ক্রয়ের ক্ষেত্রে। ট্রেন ভ্রমণ করতে চাইলে আপনাকে ভ্রমণের পূর্বে স্টেশনে গিয়ে টিকিট ক্রয় করতে হবে। অনেকক্ষেত্রে দেখা যায় ভ্রমণের কিছু সময় পূর্বে গিয়ে টিকিট না পাওয়ার কারণে ভ্রমণ করতে ব্যর্থ হতে দেখা যায়। তাই ভ্রমণ নিশ্চিত করার জন্য ভ্রমনের পূর্বে টিকিট ক্রয়ের জন্য রেল স্টেশনে যেতে হয়।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২

উপরের উল্লেখিত সমস্যার পর থেকে বাংলাদেশ রেলওয়ে পরিচালিত আন্তঃনগর ট্রেনগুলোতে অনলাইনে টিকিট বিক্রয়ের প্রচলন শুরু করেছে। এরপর থেকে অনেকেই এই সেবাটি নিয়ে থাকেন। তবে অনেকেই এখন পর্যন্ত এই সেবাটি নিতে সক্ষম হয়নি। যোগ্য কারণ হলো তারা এখন পর্যন্ত এই নিয়মটি সম্পর্কে অবগত নন। তবে এখানে আমরা আপনাদের খুব সহজেই অনলাইন থেকে ট্রেনের টিকিট ক্রয়ের সঠিক নিয়ম কি তুলে ধরবো। আশা করি এই সকল নিয়ম অনুযায়ী কাজ করতে পারলে আপনি খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন।

এর জন্য আপনার প্রয়োজন হবে একটি স্মার্টফোন আপনি চাইলে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করতে পারেন। এবং আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন থাকা বাধ্যতামূলক। মনে রাখবেন, অনলাইন টিকিট কেনার জন্য আপনাকে বাংলাদেশ রেলওয়ে অনলাইন টিকিট সিস্টেমের একজন নিবন্ধিত সদস্য হতে হবে। আপনি যদি নিবন্ধিত না হয়ে থাকেন তবে এখানে বিনামূল্যের জন্য নিবন্ধিত সদস্য কীভাবে হবেন তা দেখুন ।

  • অনলাইনে টিকিট কিনতে www.esheba.cnsbd.com ওয়েবসাইটে যান।
  • এখন পৃষ্ঠায় দেখানো আপনার ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং নিরাপত্তা কোড দিন, তারপর “সাইন ইন” বোতামে ক্লিক করুন
  • পৃষ্ঠায়, “ক্রয় টিকিট” মেনুতে ক্লিক করুন।
  • এই পৃষ্ঠায়, আপনার স্টার্ট স্টেশন, যাত্রা তারিখ, আগমন স্টেশন, ক্লাস এবং অনুসন্ধান ট্রেন নির্বাচন করুন।
  • ইচ্ছা ট্রেনের টিকিটের নম্বরটি রাখুন। অটো বা মেনুয়াল সিট সিলেকশনে ক্লিক করুন। আপনাকে “নিবন্ধন আসন উপলব্ধ” এবং টিকিটের মূল্য সম্পর্কে অবহিত করা হবে। যদি টিকিট পাওয়া যায়, তাহলে “Purchage Ticket” এ ক্লিক করুন।
  • আপনি ক্রেডিট/ডেবিট কার্ড, ক্যাশ কার্ড বা ব্র্যাক ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে টিকিট কিনতে পারেন। একটি টিকিট কেনার পরে, আপনি ই-টিকেটের সাথে একটি নিশ্চিতকরণ ই-মেইল পাবেন।
  • ই-মেইল থেকে ই-টিকিট প্রিন্ট করুন এবং একটি ফটো আইডি সহ স্টেশন থেকে আপনার প্রধান টিকিট সংগ্রহ করুন।

আশাকরি ট্রেনে টিকিট ক্রয়ের জন্য যে সকল তথ্য আপনাদের জানা দরকার সে সকল তথ্য দিয়ে সহযোগিতা করতে পেরেছি। এখন থেকে আপনি খুব সহজেই যেকোনো স্থান থেকে প্রয়োজনীয় ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। তবে বাংলাদেশ রেলওয়ে তাদের 100% টিকিট অনলাইনে বিক্রয় এর অনুমোদন দেয়নি। এটি খুবেই উত্তম কাজ হয়েছে। এর কারণ সমস্ত টিকিট অনলাইনে ক্রয়ের সুযোগ দিলে দেখা যাবে এক সময় এসে যারা ইন্টারনেট সম্পর্কে অবগত নন তারা টিকিট ক্রয় করতে পারবেনা। বাংলাদেশ রেলওয়ে সিদ্ধান্ত অনুযায়ী মোট টিকিটের 25% অনলাইনে বিক্রয় করা হয়।

Related Articles

Back to top button