Victory Day

১৬ ডিসেম্বর কি দিবস? এই দিনে কি হয়েছিল? সকল ইতিহাস জানতে ক্লিক করুন ।

“Victory day of Bangladesh” ভিউয়ার্স আজকে আমরা আলোচনা করব 16 ই ডিসেম্বর অর্থাৎ বিজয় দিবস সম্পর্কে। আশা করি আপনি বিজয় দিবস সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটে এসেছেন। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে বিজয় দিবস সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি।

এখান থেকে আপনি জানতে পারবেন 16 ই ডিসেম্বর কি দিবস। এই দিনে কি হয়েছিল এছাড়াও 16 ডিসেম্বর সম্পর্কে সকল ইতিহাস। 16 ই ডিসেম্বর অর্থাৎ বিজয় দিবস সম্পর্কে জ্ঞান থাকা সকলের জন্য গুরুত্বপূর্ণ। আমরা চেষ্টা করেছি সকল তথ্য দিয়ে আপনাদের সহযোগিতা করার জন্য। আশা করি পুরো পোস্টটি পড়ার মাধ্যমে আপনি এই দিবসটি সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ করতে পারবেন জানতে পারবেন বাংলার ইতিহাস সম্পর্কে।

দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনী বাংলাদেশের কাছে আত্মসমর্পণ করে। তাই ১৬ ই ডিসেম্বরকে বিজয় দিবস বলা হয়। মাধ্যমে আপনি 16 ডিসেম্বর অর্থাৎ বিজয় দিবসে সকল তথ্য বিস্তারিত ভাবে জানতে পারবেন। আশাকরি 16 ডিসেম্বর কি বুঝতে পেরেছেন। এছাড়াও এই দিনটির ইতিহাস সহ বিস্তারিত সকল তথ্য নিম্নে দেওয়া হলো।

1970 সালের সাধারণ নির্বাচনে, বাংলা-ভিত্তিক আওয়ামী লীগ সামগ্রিক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে, কিন্তু পশ্চিম পাকিস্তানি শাসক ক্ষমতা হস্তান্তর করতে অনিচ্ছুক ছিল। 1971 সালের 25শে মার্চ ক্রমবর্ধমান অস্থিরতা দমন করতে পাকিস্তানি সেনাদের ব্যবহার করা হয়েছিল। এটি স্বাধীনতা যুদ্ধের সূচনা করে, যা মুক্তিযুদ্ধ নামেও পরিচিত।

16 ই ডিসেম্বর এই দিনটিতে কি হয়েছিল এ বিষয়ে অনেকেই জানেন না। এ বিষয়ে যারা জানার জন্য আগ্রহ প্রকাশ করছেন তারা এখান থেকে খুব সহজে জেনে নিতে পারবেন । ১৬ ডিসেম্বরে কি হয়েছিল কেন এই দিনটিকে বিজয় দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। এছাড়াও বিভিন্ন উৎসবের মাধ্যমে এই দিনটিকে কেন উদযাপন করা হয়। কেন এই দিনটি বাংলাদেশ সরকার জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করেছেন। সেই সকল বিষয়ে বিস্তারিত রয়েছে এই পোস্টে।

16 ই ডিসেম্বর কি হয়েছিল এই দিনে

এখানে আমরা এই দিনটির ইতিহাস সম্পর্কে আলোচনা করব। সকল বাঙ্গালীর এই দিনটি সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা এই বিজয় দিবসের ইতিহাস সম্পর্কে জানেন না। অনেকেই রয়েছে যারা ভুল ধারণা পোষণ করে থাকেন। তাদের জন্য আমরা নিয়ে আসছি এই দিনটি সম্পর্কে সঠিক ইতিহাস টি। আশা করি আপনি এই পোষ্টের মাধ্যমে বিজয় দিবসের ইতিহাস সম্পর্কে জানতে পারবেন।

16 ডিসেম্বর আত্মসমর্পণ করার মাধ্যমে বাংলার বিজয় হয়। পর থেকে এই দিনটি বিজয় দিবস হিসেবে উল্লেখ করা হয়। সেই সময় থেকে আজকে পর্যন্ত এই দিনটিকে স্মরণীয় করে রাখতে বিজয় দিবসে বিভিন্ন ধরনের উৎসব অনুষ্ঠান হয়ে থাকে। আশা করি এই বিষয়ে আপনারা জ্ঞান অর্জন করেছেন। এই দিবসটি যেমন আনন্দের তেমনি আনন্দের আড়ালে লুকিয়ে থাকে হাজারো কষ্ট। এই দিনটি পাওয়ার জন্য হাজারো বাঙালির বুকের তাজা রক্ত বিলিয়ে দিতে হয়েছে। এই দিনটিতে আমরা তাই শ্রদ্ধা জানায় সেই সকল বাঙালি প্রতি যারা নিজের জীবন বিসর্জন দিয়ে দিয়েছে আমাদের এই স্বাধীনতা এই বিজয়।

আশা করি পোষ্টের মাধ্যমে আপনি 16 ডিসেম্বর বিজয় দিবস সম্পর্কে জানতে পেরেছেন। বুঝতে পেরেছেন ১৬ ডিসেম্বরের সেই ইতিহাস সম্পর্কে। আমরা মনে করি প্রতিটি বাঙালির ইতিহাস সম্পর্কে জানা দরকার। এর ফলে দেশের প্রতি প্রেম ভালোবাসা বৃদ্ধি পাবে। যেটি একটি দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের পোস্টে কোথাও ভুল ভ্রান্তি থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আপনি চাইলে আপনার পরিচিতজনদের মাঝে এই পোস্টটি শেয়ার করে 16 ই ডিসেম্বর এর ইতিহাস সম্পর্কে জানার সুযোগ করে দিতে পারেন।

Back to top button