Durga Puja

পূজার পাঞ্জাবির ডিজাইন

নমস্কার বন্ধুরা আজকে আমরা আপনাদের মাঝে গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করব। আমাদের আজকের আলোচিত বিষয় টি হচ্ছে পূজার পাঞ্জাবি ডিজাইন সম্পর্কে একটি নিবন্ধ। আমরা আমাদের আজকের নিবন্ধে আপনাদের মাঝে পূজার নতুন নতুন পাঞ্জাবির ডিজাইন তুলে ধরব। প্রতিটি মানুষ ধর্মীয় উৎসবগুলো উপলক্ষে বাঙালি ঐতিহ্যবাহী পোশাকগুলো পরিধান করে থাকে। আর বাঙ্গালীর ঐতিহ্যবাহী পোশাকগুলোর মধ্যে অন্যতম পোশাক হচ্ছে পাঞ্জাবি। পুজো উপলক্ষে প্রতিটি বাঙালি হিন্দু ছেলে বা পুরুষ নতুন নতুন পাঞ্জাবি ক্রয় করে থাকে। যুগের সাথে তাল মিলিয়ে প্রতিটি মানুষ নতুন ডিজাইনের পাঞ্জাবি গুলো খুঁজে বেড়ায়।

এজন্যই আমরা আজকে আমাদের পোস্টে আপনাদের সকলের মাঝেই উপস্থাপন করার জন্য বেশ কিছু সুন্দর আকর্ষণীয় মডেলের পূজার পাঞ্জাবি ডিজাইন কালেক্ট করেছি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে পূজার উপলক্ষে পাঞ্জাবি ডিজাইন গুলো সংগ্রহ করে আপনার নিকটস্থ বাজার কিংবা অনলাইনে ক্রয় করতে পারবেন। আশা করি আমাদের আজকের এই পূজার পাঞ্জাবির ডিজাইন গুলো আপনাদের সকলের পছন্দ হবে।

পূজা আছে হিন্দু ধর্মালম্বীদের ধর্মীয় উৎসবের নাম। কথায় আছে বারো মাসে তেরো পার্বন বা পূজা। হিন্দুধর্মলম্বীর অনুসারীগণ তেত্রিশ কোটি দেব দেবীর পূজা করে থাকেন। হিন্দু ধর্মে অনেক ধরনের পূজা রয়েছে তার মধ্যে প্রধান একটি পূজা হচ্ছে দুর্গাপূজা। এ পূজা উপলক্ষে সারা বিশ্বের সকল হিন্দু ধর্মের অনুসারীগণ শারদীয় দূর্গা উৎসব বা দুর্গাপূজা ও বাসন্তী দুর্গাপূজা বা দুর্গা উৎসব পালন করে থাকেন। দুর্গা দেবীকে তারা মা রূপে আখ্যায়িত করে থাকে। দুর্গাপূজা সাধারণত বাংলা বছরের আর্শ্বিন ও চৈত্র মাসে অনুষ্ঠিত হয়ে থাকে। আশ্বিন মাসে অনুষ্ঠিত দুর্গাপূজাকে শারদীয় দুর্গাপূজা বলা হয় এবং চৈত্র মাসের অনুষ্ঠিত দুর্গাপূজাকে বাসন্তী দুর্গাপূজা বলা হয়।

বাসন্তী দুর্গাপূজা কয়েকটি পরিবারের মাঝে সীমাবদ্ধ থাকলেও শারদীয় দুর্গাপূজা বিশ্বের সকল হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে ব্যাপক আকারে জনপ্রিয় এর কোন সীমাবদ্ধতা নেই। শারদীয় দূর্গা পূজার সাধারণত আশ্বিন মাসের শুল্কপক্ষের ষষ্ঠ থেকে দশম দিনের মধ্যে অনুষ্ঠিত হয়ে থাকে। হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস দুর্গা উপলক্ষে দেবী দুর্গা পৃথিবীতে সকল শক্তিকে ধ্বংস করতে এবং শুভশক্তি জয় নিয়ে আসেন। তাইতো দুর্গাপূজা উপলক্ষে প্রতিটি হিন্দু ধর্মালম্বী নারী পুরুষ দেবী দুর্গার আর্ধনায় নিজেকে মত্ত করে রাখে। তারা দেবী দুর্গার মূর্তি পরিদর্শনের জন্য বিভিন্ন জায়গা ও মন্দিরে পরিদর্শন করে থাকে।

দুর্গাপূজা উপলক্ষে প্রতিটি হিন্দু ধর্মের নারী পুরুষ নতুন পোশাক পরিধান করে থাকে। বাঙালি হিন্দু পরিবারের প্রতিটি ছেলে পূজাকে কেন্দ্র বাঙালির ঐতিহ্যবাহী পোশাক পাঞ্জাবি ও ধুতি পরিধান করে থাকে। পাঞ্জাবি ও ধুতি পড়ার মাধ্যমে বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতিকে স্মরণ করা হয়। কেননা এটি প্রাচীন কাল থেকে বাঙালির ঐতিহ্যবাহী পোশাক হিসেবে সকলের কাছে বেশ পরিচিত হয়ে আসছে।

পূজার পাঞ্জাবি ডিজাইন

প্রতিটি মানুষ তার জীবনের বিশেষ বিশেষ দিন ও ধর্মীয় উৎসবগুলো উপলক্ষে নতুন নতুন পোশাক ক্রয় করে থাকে। নতুন পোশাক পরিধান করার মাধ্যমে প্রতিটি মানুষ জীবনের উৎসবগুলোর নতুন নতুন রুপে আনন্দ ও উপভোগ করে থাকে। প্রতিবছর ধর্মীয় উৎসবগুলো উপলক্ষে বিভিন্ন ডিজাইনের নতুন নতুন পোশাকের আগমন ঘটে। এজন্যই আমাদের আজকের এই পোস্টটিতে আমরা নিয়ে এসেছি পূজা উপলক্ষে বেশ কিছু পাঞ্জাবির ডিজাইন। কেননা অনেকেই পূজার পাঞ্জাবি ডিজাইন গুলো সংগ্রহ করার জন্য অনলাইনে বিভিন্ন জায়গায় অনুসন্ধান চালিয়ে যাচ্ছে। আমরা তাদের কথা ভেবে আমাদের এই পোস্টটিতে পূজা উপলক্ষে একদম নতুন আকর্ষণীয় মডেলের বেশ কিছু পাঞ্জাবি ডিজাইন সংগ্রহ করেছি।

পূজার পাঞ্জাবি ডিজাইন

পূজার পাঞ্জাবি ডিজাইন

পূজার পাঞ্জাবি ডিজাইন

পূজার পাঞ্জাবি ডিজাইন

পূজার পাঞ্জাবি ডিজাইন

 

 

আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে একদম নতুন মডেলের পাঞ্জাবি ডিজাইন গুলো তুলে ধরবো। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে পূজা উপলক্ষে আপনার পছন্দের নিয়ে নতুন মডেলের পাঞ্জাবির ডিজাইন সময় করে আপনি নিজের জন্য সুন্দর ও আকর্ষণের মাধ্যমে পাঞ্জাবি ক্রয় করতে পারবেন। আমাদের আজকের এই পাঞ্জাবি ডিজাইন গুলো আপনার পরিচিত বন্ধুবান্ধব ও আত্মীয়দের মাঝে শেয়ার করে দিতে পারবেন। নিচে পূজার পাঞ্জাবি ডিজাইন গুলো তুলে ধরা হলো:

Back to top button