Post Code

পঞ্চগড় জেলার পোস্ট কোড ও এরিয়া কোড

সম্মানিত ভিউয়ার্স আপনাদের সকলের প্রতি রইল আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। আজকে আমরা আমাদের ওয়েবসাইটে পঞ্চগড় জেলার ভাই-বোনদের উদ্দেশ্যে নিয়ে এসেছি গুরুত্বপূর্ণ একটি প্রতিবেদন। এই প্রতিবেদনে আমরা পঞ্চগড় জেলাবাসীদের উদ্দেশ্যে পঞ্চগড় জেলার পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো উপস্থাপন করেছি। কেননা প্রতিনিয়ত পঞ্চগড় থেকে অনেকেই পঞ্চগড় জেলার পোস্টকোট এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো জানার আগ্রহ প্রকাশ করছেন। তাদের উদ্দেশ্যে মূলত আমাদের এই প্রতিবেদনে আজকে পঞ্চগড় জেলার পোস্ট কোড ও এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরা হয়েছে। যা আপনাদেরকে পঞ্চগড় জেলার এরিয়া কোড ও পোস্ট কোড সম্পর্কে জানতে সাহায্য করবে।

প্রতিটি জেলার ভৌগোলিক অবস্থান সম্পর্কে জানতে পোস্ট এরিয়া কোড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এটি সাধারণত ১৯৪১ সাল থেকে চালু করা হয়েছে। পোস্ট কোড ধারনাটি সর্বপ্রথম বিশ্বের জার্মানি দেশটি দিয়ে থাকেন। এর পরবর্তীতে ২০০৫ সালে বিশ্বের ১৯০ টি দেশের মধ্যে পোস্ট কোড বিষয়টি চালু করা হয়। তাইতো বর্তমানে সময় বাংলাদেশের ৬৪ জেলায় আলাদা আলাদা পোস্ট কোড ও এরিয়া কোড চালু করা হয়েছে যেগুলো প্রতিটি জেলার নির্দিষ্ট অবস্থান সম্পর্কে জানতে সাহায্য করে থাকে। বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে অন্যতম একটি জেলা হচ্ছে পঞ্চগড়। যেটি সাধারণত উত্তরবঙ্গের শেষ জেলা হিসেবে পরিচিত। বাংলাদেশের এই উত্তরবঙ্গের শেষ জেলা পঞ্চগড় হওয়ার কারণে অনেকে পঞ্চগড় সম্পর্কে জানার অনেক কৌতূহল রয়েছে। পঞ্চগড় জেলা সম্পর্কে তথ্যগুলো জানতে এবং পঞ্চগড় জেলার ভৌগোলিক অবস্থান সম্পর্কে জানতে পঞ্চগড় জেলার পোস্ট করে এরিয়া কোড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

পঞ্চগড় জেলার পোস্ট কোড

বাংলাদেশের একটি স্বনামধন্য জেলা হচ্ছে পঞ্চগড়। যেটি উত্তরবঙ্গের শেষ জেলা হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছে। পঞ্চগড়ের বিভিন্ন ধরনের ঐতিহাসিক স্থানের কারণে দেশের প্রতিটি অঞ্চলে পঞ্চগড় পরিচিত একটি নাম। তাই তো অনেকেই পঞ্চগড় জেলার অবস্থান সম্পর্কে তথ্যগুলো জানতে চান। তাদের উদ্দেশ্যে আজকে তুলে ধরা হয়েছে আমাদের ওয়েবসাইটে পঞ্চগড় জেলার পোস্টকোড সম্পর্কিত এই পোস্টটি। এ পোষ্টের মাধ্যমে আপনারা পঞ্চগড় জেলার পোস্টকোড সম্পর্কে জানতে পারবেন এবং পঞ্চগড় জেলার ভৌগোলিক অবস্থান সম্পর্কে তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন। নিচে পঞ্চগড় জেলার পোস্ট কোড কত সে সম্পর্কে তুলে ধরা হলো:

পঞ্চগড় জেলার এরিয়া কোড

পঞ্চগড় জেলার পোস্ট কোড এর পাশাপাশি প্রতিটি মানুষ পঞ্চগড় জেলার এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো অনুসন্ধান করে থাকেন। এজন্যই মূলত আজকে আমাদের ওয়েবসাইটে পঞ্চগড় জেলার এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরা হলো। এই তথ্য গুলোর মাধ্যমে আপনারা প্রত্যেকে পঞ্চগড় জেলার অবস্থান সম্পর্কে জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই তথ্যগুলো আপনার প্রয়োজনে সংগ্রহ করে রেখে দিতে পারবেন এছাড়া আপনার পঞ্চগড় জেলার বন্ধুবান্ধবদের মাঝে আজকের এই তথ্যগুলো শেয়ার করে দিয়ে তাদেরকে পঞ্চগড় জেলার এরিয়া কোড সম্পর্কে জানাতে পারবেন। তাই আর দেরি না করে চলুন দেখে নেওয়া যাক আমাদের এই প্রতিবেদনটি। নিচে পঞ্চগড় জেলার এরিয়া কোড কত তা প্রকাশ করা হলো:

জেলা থানা উপকার্যালয় পোস্ট কোড (ডাক সংকেত)
পঞ্চগড় বোদা বোদা ৫০১০
ছোট্ট ডাবের ছোট্ট ডাবের ৫০৪০
ছোট্ট ডাবের মির্জাপুর ৫০৪১
দেবীগঞ্জ দেবীগঞ্জ ৫০২০
পঞ্চগড় সদর পঞ্চগড় সদর ৫০০০
তেঁতুলিয়া তেঁতুলিয়া ৫০৩০

পঞ্চগড় জেলার মোট পোস্ট অফিসের সংখ্যা

বোদা

ছোট্ট ডাবের

মির্জাপুর

দেবীগঞ্জ

পঞ্চগড় সদর

তেঁতুলিয়া

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button