Post Code

চাঁপাইনবাবগঞ্জ জেলার পোস্টকোড ও এরিয়া কোড

সম্মানিত পাঠক ভাই বোন বন্ধুগণ আজকে আমরা চাঁপাইনবাবগঞ্জ জেলার পাঠকদের জন্য নিয়ে এলাম আমাদের ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ একটি প্রতিবেদন। এই প্রতিবেদনে আমরা চাঁপাইনবাবগঞ্জ জেলার পোস্ট কোড ও এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরেছি। বাংলাদেশের সচেতন নাগরিক হিসেবে প্রতিটি মানুষের উচিত নিজ জেলার পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কে তথ্যগুলো সংগ্রহ করা। কেননা নিজ জেলার পোস্ট কোড এরিয়া কোড অনেক সময় ব্যক্তিগত জীবনে বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজন পড়ে। এজন্যই আমাদের ওয়েবসাইটে আজকে আমরা সবাই চাঁপাইনবাবগঞ্জ জেলার পাঠকদের উদ্দেশ্যে নিয়ে এলাম চাঁপাইনবাবগঞ্জ জেলার পোস্ট কোড এরিয়া কোড সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা চাঁপাইনবাবগঞ্জ জেলার পোস্টকোড এরিয়া কোড সম্পর্কে জানতে পারবেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলার পোস্ট অফিস

প্রাচীনকাল থেকে অন্য স্থানে যোগাযোগের জন্য বিভিন্ন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। এসব ব্যবস্থার মধ্যে অন্যতম একটি হচ্ছে পোস্টকোড যা প্রথম জার্মানিতে শুরু হয়। পোস্ট কোড এর মাধ্যমে মূলত নির্দিষ্ট ঠিকানা অনুযায়ী আদান প্রদান করা সম্ভব। বর্তমান সময়ে বাংলাদেশে ৬৪ টি জেলা রয়েছে। বাংলাদেশ সরকার প্রতিটি জেলায় সমানভাবে গুরুত্ব প্রদানের জন্য পোস্ট কোড এরিয়া কোডের ব্যবস্থা প্রদান করেছে যার মাধ্যমে যে কোন মানুষ নিজের প্রয়োজনে বাংলাদেশের প্রতিটি জেলাতে সঠিক ঠিকানায় যেকোনো ধরনের চিঠি আদান প্রদান করতে সক্ষম হয়। পোস্ট কোড এরিয়া কোর্টের মাধ্যমে সিটি প্রয়োজন অনুসারে সাজার জন্য নির্দিষ্ট কিছু অংকের প্রয়োজন হয়। যা ডাকঘরের ঠিকানার সাথে যোগ করে পোস্ট কোড তৈরি করা হয়। এটি সর্ব প্রথম ১৯৪১ সালের চালু করা হয়েছিল। বিশ্বের প্রথম ১৯৪১ সালে জার্মানিতে পোস্ট কোড বিষয়টি চালু করা হয় যা বর্তমান সময়ে প্রতিটি দেশে করা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার পোস্ট কোড

অনেকেই নিজস্ব জেলার পোস্ট কোড সম্পর্কে তথ্যগুলো অনুসন্ধান করে থাকেন তাদের উদ্দেশ্যে আজকে তুলে ধরেছে আমাদের ওয়েবসাইটে চাঁপাইনবাবগঞ্জ জেলার পোস্ট কোড সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোস্টটি তো আমরা আপনাদের মাঝে চাঁপাইনবাবগঞ্জ জেলার পোস্ট কোড দিয়ে সহায়তা করব। আপনারা আমাদের এই পোস্টের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ জেলার ডাকঘরের নাম্বার জানতে পারবেন। আপনি আপনার প্রয়োজনে এই কোডটি সংগ্রহ করে উপকৃত হতে পারবেন। নিচে চাপাইনবাবগঞ্জ জেলার পোস্ট কোড সম্পর্কিত সঠিক তথ্যগুলো তুলে ধরা হলো:

চাঁপাইনবাবগঞ্জ জেলার এরিয়া কোড

সম্মানিত ভিউয়ার্স এখন আমরা আপনাদের উদ্দেশ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলার এরিয়া কোড সম্পর্কিত তথ্যগুলো উপস্থাপন করব। আজকের এই তথ্যগুলোর আলোকে আপনারা জানতে পারবেন চাঁপাইনবাবগঞ্জ জেলার এরিয়া কোড সম্পর্কিত সকল তথ্য। এই তথ্যগুলোর আলোকে আপনারা চাঁপাইনবাবগঞ্জ জেলার প্রতিটি এরিয়ার সংগ্রহ করে আপনার প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। আপনি যদি চাঁপাইনবাবগঞ্জ জেলায় বসবাস করে থাকেন তাহলে আমাদের এই প্রতিবেদনটি আপনার জন্য এছাড়া আপনারা চাঁপাইনবাবগঞ্জ জেলার বন্ধুদের মাঝে আমাদের এই তথ্যগুলো শেয়ার করে দিতে পারবেন। নিচে চাঁপাইনবাবগঞ্জ জেলার এরিয়া কোড তুলে ধরা হলো:

জেলা                                থানা                        উপকার্যালয়                        পোস্ট কোড (ডাক সংকেত)

চাঁপাইনবাবগঞ্জ               ভোলাহাট                         ভোলাহাট                                         ৬৩৩০

চাঁপাইনবাবগঞ্জ       চাঁপাইনবাবগঞ্জ সদর                 আমনুরা                                          ৬৩০৩

চাঁপাইনবাবগঞ্জ       চাঁপাইনবাবগঞ্জ সদর         চাঁপাইনবাবগঞ্জ সদর                               ৬৩০০

চাঁপাইনবাবগঞ্জ       চাঁপাইনবাবগঞ্জ সদর               রাজারামপুর                                      ৬৩০১

চাঁপাইনবাবগঞ্জ        চাঁপাইনবাবগঞ্জ সদর                রামচন্দ্রপুর                                     ৬৩০২

চাঁপাইনবাবগঞ্জ                 নাচোল                             মন্ডুমালা                                     ৬৩১১

চাঁপাইনবাবগঞ্জ                 নাচোল                               নাচোল                                       ৬৩১০

চাঁপাইনবাবগঞ্জ               রোহনপুর                          গোমস্তাপুর                                    ৬৩২১

চাঁপাইনবাবগঞ্জ               রোহনপুর                            রোহনপুর                                     ৬৩২০

চাঁপাইনবাবগঞ্জ            শিবগঞ্জ U.P.O                         কনসার্ট                                      ৬৩৪১

চাঁপাইনবাবগঞ্জ            শিবগঞ্জ U.P.O                         মনাকষা                                     ৬৩৪২

চাঁপাইনবাবগঞ্জ            শিবগঞ্জ U.P.O                    শিবগঞ্জ U.P.O                                 ৬৩৪০

InformerBD.Com

InformerBD.Com Deals with all kinds of topics. Variety of Educational, Agriculture, Technology, Entertainment, Quiz Results, Bizarre Results. We help with all kinds of information. Contact us to get the latest information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button